৭৫ বছর বয়সে কোচিংয়ে ফিরলেন হজসন

মৌসুমের বাকি সময়ের জন্য ক্রিস্টাল প্যালেসের দায়িত্ব পেয়েছেন ইংল্যান্ডের সাবেক কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2023, 11:39 AM
Updated : 21 March 2023, 11:39 AM

রয় হজসন আর কোচিংয়ে ফিরবেন না বলেই ধারণা ছিল অনেকের। তবে সবাইকে অবাক করে দিয়ে ৭৫ বছর বয়সে আবার ডাগআউটে ফিরছেন তিনি। মৌসুমের বাকি সময়ের জন্য ক্রিস্টাল প্যালেসের দায়িত্ব নিয়েছেন ইংল্যান্ড জাতীয় দলের সাবেক এই কোচ। 

২০১৭ থেকে ২০২১ পর্যন্ত টানা চার মৌসুমে প্যালেসের দায়িত্বে ছিলেন হজসন। ২০২১ সালের জুলাইয়ে ক্লাবটিতে তার স্থলাভিষিক্ত হন পাত্রিক ভিয়েইরা। তবে সব প্রতিযোগিতা মিলিয়ে দল টানা ১২ ম্যাচ জয়হীন থাকার পর গত শুক্রবার বরখাস্ত করা হয় তাকে। 

প্রিমিয়ার লিগে প্যালেস একমাত্র দল, যারা ২০২৩ সালে এখন পর্যন্ত কোনো জয় পায়নি; পাঁচটি ড্র ও সাতটি হার। লিগে সবশেষ তারা ম্যাচ জিতেছিল গত ৩১ ডিসেম্বর, বোর্নমাউথের বিপক্ষে ২-০ গোলে। হজসনের সামনে তাই কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। 

হজসন সবশেষ ২০২২ সালের জানুয়ারি থেকে মে পর্যন্ত ওয়াটফোর্ডের দায়িত্বে ছিলেন। দলটি প্রিমিয়ার লিগ থেকে ইংলিশ ফুটবলের দ্বিতীয় স্তর চ্যাম্পিয়নশিপে নেমে যাওয়ার পর দায়িত্ব ছেড়েছিলেন তিনি। 

আবার প্যালেসে ফিরতে পেরে খুব খুশি হজসন। জানিয়ে দিলেন তার লক্ষ্য। 

“এখানে ফিরে আসতে বলাটা সৌভাগ্যের বিষয়, এই ক্লাব সবসময় আমার কাছে অনেক বেশি কিছু। এখন আমাদের একমাত্র লক্ষ্য ম্যাচ জেতা শুরু করা এবং প্রিমিয়ার লিগে অবস্থান ধরে রাখা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় পয়েন্ট পাওয়া।” 

প্রিমিয়ার লিগে বর্তমানে ১২ নম্বরে আছে প্যালেস। তবে রেলিগেশন অঞ্চল থেকে স্রেফ ৩ পয়েন্ট দূরে তারা। 

আন্তর্জাতিক বিরতির পর আগামী ১ এপ্রিল ঘরের মাঠে লেস্টার সিটির বিপক্ষে ম্যাচ দিয়ে প্যালেসে হজসনের দ্বিতীয় অধ্যায় শুরু হবে। 

সাড়ে চার দশকের বেশি সময়ের কোচিং ক্যারিয়ারে অসংখ্য ক্লাবের পাশাপাশি ইংল্যান্ড, সুইজারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও ফিনল্যান্ড জাতীয় দলের দায়িত্ব পালন করেছেন হজসন।   

ছয়টি প্রিমিয়ার লিগ ক্লাবে ৩৮২ ম্যাচে দায়িত্ব পালন করেছেন তিনি। প্রতিযোগিতাটির সবচেয়ে বেশি বয়সী কোচের রেকর্ড গড়েছেন আগেই। 

সুদীর্ঘ পথচলায় হজসন ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত ইংল্যান্ড জাতীয় দলের দায়িত্বে ছিলেন। তার কোচিংয়ে ২০১৪ বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় ইংল্যান্ড। ২০১৬ ইউরোর শেষ ষোলোয় আইসল্যান্ডের বিপক্ষে দলের হারের পর সরে দাঁড়ান তিনি।