প্যারিসের ফাইনাল আবার দেখা ক্লপের কাছে ‘যন্ত্রণাদায়ক’

রিয়াল মাদ্রিদের কাছে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে হারের ম্যাচটি পরে কেবল একবার দেখেছেন লিভারপুল কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2023, 04:16 PM
Updated : 20 Feb 2023, 04:16 PM

চ্যাম্পিয়ন্স লিগে আবারও যখন মুখোমুখি লিভারপুল ও রিয়াল মাদ্রিদ, ঘুরে-ফিরে আসছে গত আসরের ফাইনাল। যেখানে ইংলিশ ক্লাবটির স্বপ্ন গুঁড়িয়ে শিরোপা উৎসব করেছিল ইউরোপের সফলতম দলটি। ম্যাচটি পরে আর কেবল একবার দেখেছেন ইয়ুর্গেন ক্লপ। লিভারপুল কোচের মতে, প্যারিসের সেই ফাইনাল ফের দেখাটা বেদনাদায়ক।

ইউরোপিয়ান প্রতিযোগিতায় ১৯৮১ থেকে ২০০৯ সালের মধ্যে রিয়ালের বিপক্ষে নিজেদের প্রথম তিন ম্যাচেই জিতেছিল লিভারপুল। তারপর থেকে ছয়বারের দেখায় জয়হীন তারা, তার মধ্যে হার পাঁচটি। এর দুটি ২০১৮ ও ২০২২ সালের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে।

চলতি মৌসুমে দল দুটির দেখা হয়ে যাচ্ছে শেষ ষোলোয়। মঙ্গলবার অ্যানফিল্ডে হবে প্রথম লেগ। আগের দিন সংবাদ সম্মেলনে ক্লপ তুলে ধরলেন গত আসরের ফাইনাল আবার দেখার অভিজ্ঞতা।

“রিয়াল মাদ্রিদের বিপক্ষে আমাদের বিভিন্ন ঘটনা ঘটেছে। বিশ্বের বড় ক্লাবগুলির একটি তারা, অনেক অভিজ্ঞ। আমাদের নিজেদের গল্প হলো, আমরা প্যারিসে (গত বছর) ফাইনাল খেলেছিলাম। এই সপ্তাহান্তের আগ পর্যন্ত ম্যাচটি আর দেখিনি। এখন আবার কেন দেখিনি সেটা জানি, কারণ ম্যাচটি দেখা সত্যিকারের যন্ত্রণাদায়ক ব্যাপার ছিল।”

পুরো ম্যাচে একের পর এক সেভ করে লিভারপুলকে হতাশ করেছিলেন থিবো কোর্তোয়া। দ্বিতীয়ার্ধে ভিনিসিউস জুনিয়রের একমাত্র গোল গড়ে দিয়েছিল ব্যবধান। ভালো খেলেও জিততে না পারার আক্ষেপ এখনও আছে ক্লপের।

“আমরা ভালো খেলেছিলাম এবং ম্যাচটি জিততে পারতাম। তারা ম্যাচের নির্ণায়ক গোল করেছিল এবং আমরা তা পারিনি। সবাই দেখেছে মাদ্রিদ কতটা অভিজ্ঞ।”

চলতি মৌসুমটা একদমই ভালো কাটছে না লিভারপুলের। প্রিমিয়ার লিগের টেবিলে তারা আছে আট নম্বরে, শীর্ষে থাকা আর্সেনালের চেয়ে পিছিয়ে ১৯ পয়েন্টে। তবে ক্লপের বিশ্বাস, রিয়ালের মুখোমুখি হওয়ার সঠিক সময় এটিই।

“আমি সত্যিই খুশি যে, আমরা কয়েক সপ্তাহ আগের চেয়ে এখন এই ম্যাচটি খেলতে পারছি। আমাদের অনেক ভালো খেলতে হবে। পরের ধাপে যেতে দুটি ম্যাচ আমাদের অনেক ভালো খেলতে হবে। চ্যাম্পিয়ন্স লিগের যোগ্যতা অর্জনের জন্য আমরা সবসময় এত কঠোর পরিশ্রম করি যে, আমি সত্যিই মনে করি এই মুহূর্তগুলি লালন করা উচিত। বিশেষ ম্যাচ হবে এটি।”