স্পেন-পর্তুগালের সঙ্গে ২০৩০ বিশ্বকাপ আয়োজন করতে চায় ইউক্রেইন

বিশ্বকাপের শতবর্ষী আসরের স্বাগতিক হতে কঠিন লড়াই অপেক্ষা করছে এই তিন দেশের সামনে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2022, 02:57 PM
Updated : 5 Oct 2022, 02:57 PM

২০৩০ বিশ্বকাপের আয়োজক হওয়ার লড়াইয়ে নতুন সহযোগী দেশ পেল স্পেন ও পর্তুগাল। এই দুই দেশের সঙ্গে যুক্ত হয়েছে ইউক্রেইনের নামও।

স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) ও পর্তুগিজ ফুটবল ফেডারেশন (এফপিএফ) বুধবার ২০৩০ সালের বৈশ্বিক আসর আয়োজনের বিডে তাদের সঙ্গে ইউক্রেইনের যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

স্পেন ফুটবলের প্রধান লুইস রুবিয়ালেস উয়েফার সুইস সদর দফতরে বুধবার এক সংবাদ সম্মেলনে বলেন, ইউক্রেইনকে যুক্ত করার মাধ্যমে তাদের বিড আরও শক্তিশালী হয়েছে।

“আমি নিশ্চিত যে, আমাদের বিড এখন আগের চেয়ে অনেক ভালো। ফুটবল সর্বজনীন এবং এটা যদি বিভিন্নভাবে মানুষের জীবন পরিবর্তন করতে সক্ষম হয়, তাহলে এটি ভালো কাজের জন্যও ব্যবহার করা উচিত।”

পর্তুগাল ফুটবলের প্রধান ফের্নান্দো সোয়ারেস গোমেস দা সিলভা বলেন, তাদের বিডে ইউক্রেইনকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তে উয়েফার সম্পূর্ণ সমর্থন আছে।

২০৩০ সালে হবে বিশ্বকাপের শতবর্ষী আসর। এর আয়োজক নির্ধারিত হবে ২০২৪ সালে। ২০২০ সালের অক্টোবরে স্পেন ও পর্তুগাল জানায়, ২০৩০ বিশ্বকাপ আয়োজক হতে যৌথভাবে বিড করবে তারা।

২০৩০ বিশ্বকাপের স্বাগতিক হওয়ার লড়াইয়ে স্পেন, পর্তুগাল ও ইউক্রেইনকে লড়তে হবে মিশর, গ্রীস ও সৌদি আরব এবং উরুগুয়ে, আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও চিলির সঙ্গে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর দুই দেশের মধ্যে চলমান যুদ্ধে দশ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। দেশ ছেড়েছে লাখ লাখ মানুষ। ইউক্রেইন এখন স্বপ্ন দেখছে বিশ্বকাপ আয়োজনের।

আগামী নভেম্বর-ডিসেম্বরে কাতারে হবে এবারের বিশ্বকাপ। ২০২৬ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে কানাডা, যুক্তরাষ্ট্র ও মেক্সিকো।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক