এখন ‘ট্রেবল’ জয়ের ছবি আঁকছেন ম্যান সিটি কোচ

রিয়াল মাদ্রিদকে ৪-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে পা রাখার পর এখন ইতিহাস গড়ার বাস্তব সম্ভাবনা দেখছেন পেপ গুয়ার্দিওলা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2023, 03:54 AM
Updated : 18 May 2023, 03:54 AM

এতদিন পর্যন্ত পেপ গুয়ার্দিওলা ছিলেন সাবধানী। ‘ট্রেবল’ জয়ের নাম মুখেও আনছিলেন না। প্রসঙ্গ উঠতেই তিনি এড়িয়ে যেতেন কিংবা উড়িয়ে দিতেন। সামনে যে রিয়াল মাদ্রিদ ছিল! এবার সেই রিয়ালকেই উড়িয়ে দেওয়ার পর মানসিক বাধার দেয়ালও যেন চুরমার হয়ে গেছে তার। এখন ‘ট্রেবল’ স্বপ্ন পূরণের বাস্তব সম্ভাবনা দেখছেন ম্যানচেস্টার সিটি কোচ। 

একই মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগজয়ী একমাত্র দল ম্যানচেস্টার ইউনাইটেড। ১৯৯৯ সালে স্যার অ্যালেক্স ফার্গুসনের দল ওই ইতিহাস গড়ার পর গত ২৪ বছরে আর কোনো দল পারেনি। সেই কীর্তি স্পর্শ করার হাতছানি এবার ম্যানচেস্টারের আরেক দল সিটির সামনে। 

প্রিমিয়ার লিগে মৌসুমের বেশির ভাগ সময়টায় অবশ্য আর্সেনালের পেছনে ছিল সিটি। তবে শেষ ভাগের নাটকীয়তায় তারা আর্সেনালকে টপকে যাওয়ার পর থেকেই তাদের ‘ট্রেবল’ সম্ভাবনা নিয়ে আলোচনা শুরু হয়েছিল। কিন্তু গুয়ার্দিওলা খুব একটা উৎসাহী ছিলেন না তাতে। গত আসরের সেমি-ফাইনালের রিয়ালের বিপক্ষে সেই দুঃসহ অভিজ্ঞতা যে তিনি ভোলেননি! 

গতবার দ্বিতীয় লেগে ৮৯ মিনিট পর্যন্তও ২ গোলের ব্যবধানে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত হেরে গিয়েছিল সিটি। এবারও সেমি-ফাইনাল সেই রিয়ালের বিপক্ষেই। ট্রেবল জয়ের সম্ভাবনায় বুঁদ না হয়ে তাই রিয়ালকে হারানোর ছক কষাতেই বেশি মন ছিল গুয়ার্দিওলার। বারবারই তিনি ভীষণ সমীহ নিয়ে বলেছেন রিয়ালের কথা। রিয়ালের মাঠে ১-১ গোলে ড্র করার পরও তার মনোভাব ছিল একই। 

অবশেষে রিয়ালের বাধা টপকাতে পেরেছে তার দল। সেটিও দুর্দান্ত দাপটে। চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন ও সবচেয়ে বেশিবার জয়ী দলকে স্রেফ নাস্তানাবুদ করে ছেড়েছে তারা ৪-০ গোলে। 

উচ্ছ্বসিত গুয়ার্দিওলা এরপর বললেন, এখন ট্রেবল জয়ের হাতছানির রোমাঞ্চ অনুভব করতে পারছেন তিনি। 

“আগে আমাকে প্রথম দুটি জিততে দিন… প্রিমিয়ার লিগে আমরা কাছাকাছি আছি। আমরা জানি যে, আরেকটি ম্যাচ (জেতা) প্রয়োজন আমাদের, এরপর দুটি ফাইনাল… আমাদের প্রতিবেশীদের সঙ্গে (ম্যানচেস্টার ইউনাইটেড) একটি এবং ইতালিয়ান দলের (ইন্টার মিলান) বিপক্ষে একটি। মৌসুমটা আমাদের জন্য এখনও পর্যন্ত খুব, খুবই ভালো। এখন শেষটা ভালো করতে হবে। আমরা চেষ্টা করব।” 

“আমরা প্রায় পৌঁছে গেছি (ট্রেবল জয়ের লক্ষ্যে)। এখন আমরা এটা নিয়ে ভাবতে পারছি, আমরা একটা দেখতে পারছি। স্রেফ তিনটি ম্যাচ দূরত্বে আছি আমরা। প্রতিটি প্রতিযোগিতায় একটি করে ম্যাচ জেতা প্রয়োজন।” 

তিন শিরোপার প্রথমটি নিশ্চিত হতে পারে রোববারই। চেলসির বিপক্ষে জিতলেই প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন হতে পারে সিটি। অবশ্য লিগ শিরোপা তাদের ধরা দিতে পারে মাঠে নামার আগেই, যদি শনিবার নটিংহ্যাম ফরেস্টের কাছে হেরে যায় আর্সেনাল। 

এরপর ৩ জুন এফএ কাপের ফাইনাল ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে, ১০ জুন ইস্তানবুলে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে প্রতিপক্ষ ইন্টার মিলান। ২০০৯-১০ মৌসুমে ইন্টারও জিতেছিল ট্রেবল। চ্যাম্পিয়ন্স লিগে তাদের তিন শিরোপার সবশেষটি ধরা দিয়েছে সেবারই। তারা এবার মাঠে নামবে এক যুগের বেশি সময়ের খরা ঘোচাতে। সিটি কখনও চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদই পায়নি।