বর্ণবাদ ইস্যুতে এবার লা লিগা সভাপতিকে ধুয়ে দিলেন ভিনিসিউস

সামাজিক যোগাযোগের মাধ্যমে ভিনিসিউস জুনিয়রের পোস্টের নিচে মন্তব্য করেছেন লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস; তাকে পাল্টা জবাব দিয়েছেন বর্ণবাদের শিকার হওয়া রিয়াল মাদ্রিদ তারকাও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 10:04 AM
Updated : 22 May 2023, 10:04 AM

অনেক দিন ধরে বর্ণবাদের শিকার হচ্ছেন ভিনিসিউস জুনিয়র। ক্ষোভ উগরে দিচ্ছেন, কিন্তু পরিত্রাণ মিলছে না। ভালেন্সিয়ার বিপক্ষে ম্যাচে ফের এই তিক্ত অভিজ্ঞতা হয়েছে তার। আবারও রাগ-ক্ষোভ-হতাশা ঝেড়েছেন ভিনিসিউস। পোস্ট দিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেখানেই বিতর্কিত ভঙ্গিতে নিজেদের অবস্থান ব্যাখ্যা করেছেন লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস। ‘ভিনি’ পাল্টা জবাবে ধুয়ে দিয়েছেন লা লিগা সভাপতিকে। 

লা লিগায় রোববার ভালেন্সিয়ার বিপক্ষে ২-১ গোলে হেরে যায় রিয়াল। ম্যাচের ৭০তম মিনিটে বাঁদিক থেকে বল নিয়ে ঢুকছিলেন ভিনিসিউস। গ্যালারি থেকে তখন আরেকটি বল ছুড়ে মারা হয় মাঠে। ইচ্ছাকৃতভাবে হোক বা অনিচ্ছায়, ভালেন্সিয়া ডিফেন্ডার এরাই কুমার্ট সেটি মেরে বসেন ভিনিসিউসের দিকেই। কুমার্টকে হলুদ কার্ড দেখিয়ে রিয়ালকে ফ্রি কিক দেন রেফারি রিকার্দো দে বুর্গোস বেনগয়চিয়া। 

সেই ফ্রি কিক নেওয়ার প্রস্তুতির সময়ই হঠাৎ ভালেন্সিয়ার গোলবারের পেছনে গ্যালারির এক দর্শকের দিকে উত্তেজিতভাবে ছুটে যান ভিনিসিউস। নিশ্চিতভাবেই সেখান থেকে কিছু বলা হয়েছিল তার উদ্দেশে। রিয়ালের আরও কয়েকজন ফুটবলার সেখানে ছুটে গিয়ে গ্যালারির দিকে আঙুল উঁচিয়ে কিছু বলতে থাকেন। ভিনিসিউস পরে ছুটে এসে রেফারিকেও দেখিয়ে দেন গ্যালারির সেই অংশের দর্শককে।

ম্যাচের শেষ দিকে আবার মাঠে হাতাহাতিতে জড়িয়ে পড়ে দুই দল। সেই ঘটনায় এক পর্যায়ে লাল কার্ড দেখেন ভিনিসিউস। তিনি মাঠ ছেড়ে যাওয়ার সময় উত্তেজনা ছড়িয়ে পড়ে ডাগআউটেও। এই লাল কার্ড বর্ণবাদী আচরণকারীদের জন্য ‘উপহার’ বলে ইনস্টাগ্রামে পোস্ট দেন ভিনিসিউস, সেখানে জুড়ে দেন লা লিগার স্লোগান ‘ইটস নট ফুটবল, ইট ইজ লা লিগা’। 

সামাজিক যোগাযোগের আরেক মাধ্যম টুইটারেও ক্ষোভ উগরে দিয়েছেন ভিনিসিউস। সেখানে এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড লিখেছেন, লা লিগায় বর্ণবাদ ‘স্বাভাবিক’ ঘটনা। 

ম্যাচের পর শিষ্যের পাশে দাঁড়ান কোচ কার্লো আনচেলত্তি। লা লিগা কর্তৃপক্ষ এবারও ‘কিছু করবে না’ বলে তীর্যক মন্তব্য করেন রিয়াল কোচ। 

ওই পোস্টের নিচে ভিনিসিউস জুড়ে দেন কয়েক মাস আগে বর্ণবাদ নিয়ে তার কথা বলার ভিডিও ক্লিপ। সেখানে তেবাস মন্তব্য করেন, ভুল মানুষের দিকে অভিযোগের আঙুল তুলছেন রিয়াল ফরোয়ার্ড। নিজেদের অবস্থান ব্যাখ্যার চেষ্টাও করেন লা লিগা সভাপতি। 

“বর্ণবাদ নিয়ে লা লিগা কী করতে পারে, কী করতে পারে না, যেহেতু এ বিষয়ে আপনার কাছে আমাদের ব্যাখ্যা করা উচিত, সেহেতু আমরা সেই চেষ্টা করেছি। কিন্তু এর আগে দুই দফা আপনি দিনক্ষণ দিয়েও উপস্থিত হননি। সমালোচনা এবং লা লিগাকে অপমান করার আগে ভিনিসিউস জুনিয়র আপনাকে যথাযথভাবে নিজেকে জানাতে হবে। অন্যের দ্বারা পরিচালিত হবেন না এবং নিশ্চিত করুন, একে অপরের দক্ষতা এবং আমরা একসঙ্গে যে কাজটি করছি, তা আপনি পুরোপুরি বুঝতে পারছেন।” 

ঘণ্টাখানেক পরই তেবাসকে পাল্টা জবাব দেন ভিনিসিউস। সেখানে লা লিগা সভাপতির বর্ণবাদীদের সুরে কথা বলার অভিযোগ করে ধুয়ে দেন তিনি। 

“আরও একবার, বর্ণবাদীদের সমালোচনা না করে লা লিগা সভাপতি সামাজিক যোগাযোগ মাধ্যমে হাজির হলেন আমাকে আক্রমণ করতে।” 

“আপনি যত কথাই বলেন এবং না পড়ার ভান করেন, বর্ণবাদ আপনার চ্যাম্পিয়নশিপের ইমেজে আঘাত করেছে। আপনার পোস্টের নিচে মানুষের প্রতিক্রিয়া দেখুন এবং তাহলে হতবাক হয়ে যাবেন…।” 

কোনো পরিস্থিতিতেই বর্ণবাদ ইস্যুতে নিজের অবস্থান থেকে টলবেন না, সে বার্তা দিতেও ভোলেননি এই ব্রাজিলিয়ান। 

“বর্ণবাদ নিয়ে মন্তব্য করা থেকে নিজেকে দুরে রাখা আপনাকে কেবল বর্ণবাদীদের সমান করে তুলছে। বর্ণবাদ নিয়ে কথা বলার সময় আমি আপনার বন্ধু নই। আমি ব্যবস্থা এবং শাস্তি চাই।”