ম্যান সিটির বিপক্ষে সেই ম্যাচ মনে পড়ছিল আনচেলত্তির

লিভারপুলের বিপক্ষে ২ গোলে পিছিয়ে পড়ার পর গত মৌসুমে সিটির বিপক্ষে সেই জয় থেকে আশা খুঁজছিলেন রিয়াল মাদ্রিদ কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2023, 06:23 AM
Updated : 22 Feb 2023, 06:23 AM

১৫ মিনিট পার না হতেই ২ গোলে পিছিয়ে। হতোদ্যম হয়ে পড়ার কথা তখনই। তবে দলটি যখন রিয়াল মাদ্রিদ, তখন আশার শেষ নেই। ঘুরে দাঁড়ানোর অসংখ্য নজির যে নানা সময় মেলে ধরেছে তারা! লিভারপুলের কাছে ২ গোল হজমের পর কার্লো আনচেলত্তির মনে আশার দোলা দিয়েছিল গত মৌসুমে ম্যানচেস্টার সিটির বিপক্ষে অবিশ্বাস্য সেই জয়। প্রত্যাবর্তনের আরেকটি ধ্রপদি উপাখ্যান রচনার পর রিয়াল মাদ্রিদ কোচ বললেন, এবার তার দল জবাবটা দিয়েছে আরও দ্রুত, আরও ভালো।

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর লড়াইয়ে মঙ্গলবার লিভারপুলের মাঠে শুরুতে ২-০ গোলে পিছিয়ে পড়া রিয়াল সেই ২ গোল শোধ করে দেয় প্রথমার্ধেই। পরে দ্বিতীয়ার্ধে দুর্দান্ত ফুটবলের প্রদর্শনীতে আরও ৩ গোল করে মাঠ ছাড়ে ৫-২ গোলের অসাধারণ জয় নিয়ে।

চ্যাম্পিয়ন্স লিগে গত মৌসুমেও পেছন থেকে ঘুরে দাঁড়ানোর দারুণ সব গল্প লিখেছে রিয়াল মাদ্রিদ। তবে সবকিছুকে ছাপিয়ে ইতিহাসের সেরা জয়গুলোর মধ্যে জায়গা করে নিয়েছে ম্যানচেস্টার সিটির বিপক্ষে তাদের লড়াই। সেমি-ফাইনালের প্রথম লেগে ৪-৩ গোলে জয় পায় সিটি। পরের লেগে ৮৯ মিনিট পর্যন্ত তারা এগিয়ে ছিল ১-০ গোলে। দুই লেগ মিলিয়ে ব্যবধান তখন ২ গোলের।

কিন্তু ৯০ মিনিট থেকে পরপর দুই মিনিটে রদ্রিগোর দুই গোলে সেই ব্যবধান ঘুচিয়ে দেয় রিয়াল। এরপর অতিরিক্ত সময়ে করিম বেনজেমার গোলে রূপকথার এক জয়ে ফাইনালে পা রাখে তারা। পরে সেই ফাইনালে লিভারপুলকে হারিয়ে জিতে নেয় শিরোপা।

এবার লিভারপুলের সঙ্গে দেখা শেষ ষোলোতেই। সেখানেও স্মরণীয় জয়ের পর আনচেলত্তি বললেন, পিছিয়ে থাকার পর তার মনে আশার জোগান দিয়েছিল গত মৌসুমে সিটির বিপক্ষে সেই ম্যাচ।

“২-০তে পিছিয়ে পড়ার মতো এমন শুরু আমরা অবশ্যই আশা করিনি। তবে গত বছরের দ্বিতীয় লেগে (ম্যানচেস্টার) সিটির বিপক্ষে ম্যাচের কথা মনে পড়ছিল আমার। মনে হচ্ছিল, এবারও তেমন কিছু করতে পারি। শেষ পর্যন্ত হয়ে গেল আরও ভালো কিছু। এবার বরং আরও দ্রুত জবাব দিয়েছি আমরা।”

রিয়াল মাদ্রিদ কোচ বললেন, পিছিয়ে পড়লেও তারা লড়াইয়ে পিছপা হওয়ার কথা ভাবেননি। অভিজ্ঞদের তিনি কৃতিত্ব দিলেন। আলাদা করে বললেন শুরুর দুই গোল করা তরুণ ভিনিউসিউসের কথাও।

“কাজটা সহজ ছিল না। তবে আমরা কখনোই আত্মবিশ্বাস হারাইনি। ধীরে ধীরে আমরা বলের নিয়ন্ত্রণ পেতে শুরু করি। এই ধরনের পরিস্থিতিতে অভিজ্ঞ ফুটবলাররা তরুণদের দারুণ সহায়তা করে। করিম (বেনজেমা), (লুকা) মদ্রিচ, (টনি) ক্রুস অন্যদেরকে বলছিল যে, ‘শান্ত থাকো, এখনও খেলার অনেক বাকি।’ শেষ পর্যন্ত সেটিই হয়েছে।”

“(শুরুর ধাক্কার পর) আমরা রক্ষণে ভালো করেছি, আক্রমণে ছিলাম কার্যকর। ভিনিসিউস অবিশ্বাস্য এক ম্যাচ খেলেছে। আমার চোখে সে এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে কার্যকর ফুটবলার। ড্রিবলিং, সহায়তা, গোল মিলিয়ে তার চেয়ে ধারাবাহিক ও কার্যকর আর কেউ নেই। আশা করি, সে এটা ধরে রাখবে।”

পরের লেগ রিয়াল মাদ্রিদের মাঠে। ৩ গোলের ব্যবধান ঘুচিয়ে দেওয়া সেখানে যথেষ্টই কঠিন হওয়ার কথা। তবে ফুটবলে কত কিছু হতে পারে, তা রিয়ালের চেয়ে ভালো আর কে জানে! আনচেলত্তি জয়টাকে নিশ্চিত ধরে নিতে চান না কোনোভাবেই।

“প্রথম লেগ ভালোভাবে কেটে গেল, তবে আমাদের ধীরস্থির থাকতে হবে। লিভারপুল দুর্দান্ত এক দল। আজকেও শুরুতে আমাদেরকে চেপে ধরেছে তারা। কাজেই এই লড়াই এখনই শেষ নয়, কোনোভাবেই নয়। আমরা জানি, আজকের মতো পরের লেগেও আমাদেরকে কঠিন লড়াই করত হবে।”