দুর্দান্ত এনকেটিয়ার জোড়া গোলে ইউনাইটেডকে হারাল আর্সেনাল

গাব্রিয়েল জেসুসের শূন্যতা কী দারুণভাবেই না পূরণ করে চলেছেন এডি এনকেটিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2023, 06:29 PM
Updated : 22 Jan 2023, 06:29 PM

বল দখলে একটু আর আক্রমণে একচেটিয়া আধিপত্য করল আর্সেনাল। জবাবে ম্যানচেস্টার ইউনাইটেড আক্রমণ কম করলেও সেগুলো হলো পরিকল্পিত। পাল্টাপাল্টি গোলও মিলল। সমতার পথে এগিয়ে চলা লড়াইয়ে শেষ সময়ে ব্যবধান গড়ে দিলেন এডি এনকেটিয়া। তার জোড়া গোলে শীর্ষে অবস্থান আরও মজবুত করল মিকেল আর্তেতার দল।

এমিরেটস স্টেডিয়ামে রোববার প্রিমিয়ার লিগের ম্যাচটি ৩-২ গোলে জিতেছে স্বাগতিকরা। রোমাঞ্চকর এই জয়ে লিগ টেবিলে ম্যানচেস্টার সিটির চেয়ে আবারও ৫ পয়েন্টে এগিয়ে গেল আর্সেনাল।

মার্কাস র‍্যাশফোর্ডের গোলে সফরকারীরা এগিয়ে যাওয়ার কিছুক্ষণ পরই সমতা টানেন এনকেটিয়া। দ্বিতীয়ার্ধের শুরুতে বুকায়ো সাকার দুর্দান্ত গোলে আর্সেনাল এগিয়ে যাওয়ার পর স্কোরলাইনে সমতা টানেন লিসান্দ্রো মার্তিনেস। এরপরই শেষ সময়ে নিজের দ্বিতীয় গোলে ব্যবধান গড়ে দেন এনকেটিয়া।

আসরে প্রথম দেখায় ইউনাইটেডের মাঠে ৩-১ গোলে হেরেছিল আর্সেনাল।

এবারের ম্যাচের আগে ছয় রাউন্ডের ফল বিবেচনায় নিলে বর্তমানের সবচেয়ে ধারাবাহিক দল এই দুটি। কেউই এই সময়ে হারেনি, উভয়ই পায় সর্বোচ্চ ১৬ পয়েন্ট। আর্সেনালের অপরাজেয় ধারা অবশ্য চলছে আরও আগে থেকে। গত ৪ সেপ্টেম্বরের পর থেকে অজেয় দলটির এই সময়ে জয় ১০টি, ড্র দুটি।

এখানে মুখোমুখি লড়াইয়ের শুরু থেকেও আধিপত্য করতে থাকে আর্সেনাল। প্রথম ১০ মিনিটেই গোলের উদ্দেশ্যে চারটি শট নেয় তারা; যদিও সাফল্য মেলেনি।

কার্ডের খাড়ায় মিডফিল্ডার কাসেমিরোকে ছাড়া খেলতে নামা ইউনাইটেড পাল্টা জবাব দেয় দুর্দান্তভাবে। সপ্তদশ মিনিটে গোলের উদ্দেশ্যে প্রথম শট নেয় তারা এবং র‍্যাশফোর্ডের অসাধারণ নৈপুণ্যে এগিয়েও যায়। প্রতিপক্ষের পা থেকে বল কেড়ে নিয়ে ওঠা আক্রমণে ব্রুনো ফের্নান্দেসের পাস ধরে দূর থেকে শট নেন ইংলিশ ফরোয়ার্ড, পোস্ট ঘেঁষে বল খুঁজে নেয় ঠিকানা।

আসরে তার গোল হলো মোট ৯টি। এর মধ্যে ৬টি করলেন সবশেষ ৯ ম্যাচে।

আচমকা পিছিয়ে পড়ার ধাক্কা সামলে আবারও টানা আক্রমণ করতে থাকে আর্সেনাল। সাত মিনিটের মধ্যে পেয়ে যায় গোলও। গ্রানিত জাকার কর্নারে দূরের পোস্টে বল পেয়ে দারুণ হেডে সমতা টানেন এনকেটিয়া।

প্রথমার্ধের যোগ করা সময়ে এগিয়েও যেতে পারত আর্সেনাল। তবে অলেকসান্দার জিনচেঙ্কোর দূর থেকে নেওয়া কোনাকুনি শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। মাঝপথে ডি-বক্সে বলে পা ছোঁয়ানোর সুযোগ ছিল এনকেটিয়ার সামনে, তিনি তা করতে পারলেও স্বাগতিকদের জন্য সুখকর কিছু হতে পারত।

বিরতির পর আরও আক্রমণাত্মক হয়ে ওঠে আর্সেনাল। একচেটিয়া চাপ ধরে রেখে ৫৩তম মিনিটে সাকার দুর্দান্ত গোলে এগিয়ে যায় তারা। ডান দিকে সতীর্থের ছোট পাস ধরে প্রায় ২২ গজ দূর থেকে কোনাকুনি শটে জালে বল পাঠান ইংলিশ ফরোয়ার্ড।

দুই মিনিট পরই সমতা টানতে পারত ইউনাইটেড। র‍্যাশফোর্ডের শট একজনের পায়ে লেগে সামান্য দিক পাল্টে জালে যাচ্ছিল, দারুণ ক্ষিপ্রতায় ঝাঁপিয়ে একহাতে কোনোমতে ফেরান গোলরক্ষক অ্যারন র‍্যামসডেল।

৫৯তম মিনিটে সমতায় ফেরে ইউনাইটেড। কর্নারে বল পাঞ্চ করার চেষ্টায় ঠিকমতো পারেননি র‍্যামসডেল, বল তার হাতে লেগে পড়ে মার্তিনেসের সামনে। ছয় গজ বক্সের মুখ থেকে হেডে ইউনাইটেডের জার্সিতে নিজের প্রথম গোল করেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী ডিফেন্ডার।

৭০তম মিনিটে আবারও ভীতি ছড়ান সাকা। এবার তার বাঁকানো শট দূরের পোস্টের বাইরে দিকে লেগে বেরিয়ে যায়। ৮৪তম মিনিটে আট গজ দূর থেকে এনকেটিয়ার শট দারুণ নৈপুণ্যে রুখে দলকে সমতায় রাখেন গোলরক্ষক দাভিদ দে হেয়া।

নির্ধারিত সময়ের একেবারে শেষ মিনিটে জয়সূচক গোলটি করেন এনকেটিয়া। কাছ থেকে পা উঁচু করে কার্যকর এক ছোঁয়ায় জয় নিশ্চিত করেন তিনি।

গাব্রিয়েল জেসুস চোট পেয়ে ছিটকে পড়ার পর তার শূন্যতা দারুণভাবে পূরণ করে চলেছেন ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ড। বিশ্বকাপ বিরতির পর সব প্রতিযোগিতা মিলিয়ে ৬ ম্যাচে ৬ গোল করলেন তিনি।

পুরো ম্যাচে আর্সেনাল কতটা আক্রমণাত্মক ছিল তার প্রমাণ মেলে পরিসংখ্যানে; প্রায় ৫৮ শতাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশ্যে ২৫টি শট নেয় তারা, যদিও এর মাত্র ৫টি ছিল লক্ষ্যে। ইউনাইটেডের ৬ শটের চারটি লক্ষ্যে ছিল।

১৯ ম্যাচে ১৬ জয় ও দুই ড্রয়ে আর্সেনালের পয়েন্ট ৫০। এক ম্যাচ বেশি খেলা ম্যানচেস্টার সিটি ৪৫ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।

সিটির সমান ২০ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে নিউক্যাসল ইউনাইটেড।

সব প্রতিযোগিতা মিলিয়ে ১০ ম্যাচ পর হারের তেতো স্বাদ পাওয়া ম্যানচেস্টার ইউনাইটেড ৩৯ পয়েন্ট নিয়েই আছে চার নম্বরে। আর ৩৩ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে টটেনহ্যাম হটস্পার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক