ভুল থেকে শিক্ষা নেবে আর্সেনাল, আশা র‌্যামসডেলের

প্রিমিয়ার লিগ জিততে ব্যর্থ হলেও আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত করতে পেরে খুশি আর্সেনাল গোলরক্ষক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2023, 11:53 AM
Updated : 21 May 2023, 11:53 AM

স্বপ্ন ছিল ১৯ বছর পর ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ের। সেই লক্ষ্যে অনেকটা পথ পাড়ি দিয়ে এরপর নিজেদের ভুলেই খালি হাতে ফিরতে হচ্ছে আর্সেনালকে। এতে ভীষণ হতাশ দলটি সবাই। গোলরক্ষক অ্যারন র‍্যামসডেল এমন কিছুর পুনরাবৃত্তি আর দেখতে চান না। এই ইংলিশ ফুটবলারের কণ্ঠে ভুল থেকে শিক্ষা নেওয়ার তাড়না।

তারুণ্যনির্ভর দল নিয়ে চলতি মৌসুমের শুরু থেকে লিগে দারুণ খেলে আর্সেনাল। প্রায় ২৫০ দিন পয়েন্ট তালিকায় শীর্ষে থেকে শিরোপার সম্ভাবনা জোরাল করে দলটি। তবে মৌসুমের শেষের অংশে গড়বড় হয়ে যায় সব। চাপের মুখে ভেঙে পড়ে মিকেল আর্তেতার দল। হোঁচট খায় একের পর এক ম্যাচে।

তাদের ব্যর্থতা এবং সেই সময় নিজেদের দুর্দান্ত পারফরম্যান্সে তিন ম্যাচ হাতে রেখেই শিরোপা জিতে নিয়েছে সিটি।

শনিবার নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে আর্সেনাল ১-০ গোলে হারলে সিটির শিরোপা ধরে রাখা নিশ্চিত হয়ে যায়। ৩৭ ম্যাচে তাদের পয়েন্ট ৮১। চ্যাম্পিয়ন পেপ গুয়ার্দিওলার দলের পয়েন্ট ৩৫ ম্যাচে ৮৫।

অথচ খুব বেশি সময় আগে নয়, গত এপ্রিলের শুরুতেও সিটির চেয়ে বেশ এগিয়ে ছিল আর্সেনাল৷ এক ম্যাচ বেশি খেলে তাদের লিড ছিল ৮ পয়েন্টের। ওই অবস্থা থেকে স্রেফ নিজেদের ব্যর্থতায় লিগ জেতার দারুণ সুযোগ হারায় আর্তেতার দল।

স্বাভাবিকভাবেই তাই কষ্টের শেষ নেই র‌্যামসডেলের। ফরেস্ট ম্যাচের পর ২৫ বছর বয়সী এই ফুটবলারের কন্ঠে ফুটে উঠল শেষটা ভালো না করার হতাশা।

“আমরা এই ম্যানচেস্টার সিটি দলটিকে পুরো সময় ধরে চ্যালেঞ্জ জানিয়েছি, যারা (গত) ছয় বছরে পাঁচবার লিগ জিতল। লিগ শিরোপা জিততে না পারার চেয়ে আমরা বেশি হতাশ যেভাবে সবকিছুর শেষ হলো, তা নিয়ে।”

“আমরা নিজেদের নিয়ে সত্যিই গর্ব করতে পারি। কিন্তু আমাদের আয়নায় তাকাতে হবে এবং নিজেদের ভুলগুলো মেনে নিতে হবে আর দেখতে হবে আমরা কোথায় ভুল করেছি। কারণ এভাবেই আমরা শিখতে পারি এবং আরও ভালো করতে পারি।”

শিরোপা জিততে না পারার হতাশা তো আছেই। তবে একটা প্রাপ্তিও আছে আর্সেনালের; ৬ মৌসুম পর আগামীবার চ্যাম্পিয়ন্স লিগে খেলবে তারা। র‌্যামসডেলের কাছে যা দারুণ অর্জন।

“চ্যাম্পিয়ন্স লিগ (নিশ্চিত করা) মূলত মৌসুমের শুরুতে আমাদের প্রথম লক্ষ্য ছিল। আমরা ছয় বা সাত বছরে প্রথমবারের মতো সেখানে খেলার যোগ্যতা অর্জন করেছি।”

এই মৌসুমে আর্সেনালের শেষ ম্যাচ আগামী ২৮ মে, লিগে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের বিপক্ষে।