গোলের ক্ষেত্রে হলান্ডকে মেসির পর্যায়েই দেখেন সিটি কোচ

ম্যানচেস্টার সিটি কোচের মতে, লিওনেল মেসির সঙ্গে যে তুলনা হচ্ছে, সেটির উপযুক্ত পারফরম্যান্সই করে চলেছেন আর্লিং হলান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2023, 07:11 AM
Updated : 3 May 2023, 07:11 AM

তুলনাটা যখন লিওনেল মেসির সঙ্গে, তখন তা হয়ে ওঠে বিষম ভার। তবে আর্লি হলান্ড তা দারুণভাবে বয়ে চলেছেন বলেই মনে করেন পেপ গুয়ার্দিওলা। তার মতে, মেসির সঙ্গে তুলনার উপযুক্ত পারফরম্যান্সই করে চলেছেন হলান্ড। অন্তত গোল করার ধারাবাহিকতায় হলান্ডের পারফম্যান্স মেসির মতো বলেই মনে করেন ম্যানচেস্টার সিটির কোচ।

ইংলিশ ফুটবলে আবির্ভাবের মৌসুমেই গোলের রেকর্ডময় পথে ছুটে চলেছেন হলান্ড। সব প্রতিযোগিতা মিলিয়ে গোলেল হাফ সেঞ্চুরি করে ফেলেছেন তিনি। ইংলিশ প্রিমিয়ার লিগে এক মৌসুমে ৩৪ গোলের রেকর্ডও তিনি স্পর্শ করে ফেলেছেন। বাকি ৬ ম্যাচে স্রেফ ১ গোল করলেই অ্যালান শিয়েরার ও অ্যান্ডি কোলকে ছাড়িয়ে রেকর্ডটি নিজের করে নেবেন তিনি।

ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসির সঙ্গে হলান্ডের তুলনা হচ্ছে নিয়মিত। গুয়ার্দিওলা দীর্ঘদিন কোচিং করিয়েছেন মেসিকে, দেখেছেন কাছ থেকে। এই তুলনার প্রসঙ্গেও তিনি কথা বলেছেন নানা সময়ে। মঙ্গলবার সংবাদ সম্মেলনে আরও একবার তার দিকে ছুটে গেল সেই প্রশ্ন।

বরাবরই মেসি-ভক্ত হিসেবে পরিচিত গুয়ার্দিওলা বলে দিলেন মেসি ও হল্যান্ডের ব্যবধান, তুলে ধরলেন মিলের জায়গাও।

“মেসির সঙ্গে তুলনায় কেউ আসতে পারে না। এই তুলনা আর্লিংয়ের জন্য ভালো কিছুও নয়। তবে গোলের ক্ষেত্রে এবং মানসিকতার দিক থেকে… হ্যাঁ (মিল আছে দুজনের)। গত ১০-১৫ বছরে প্রায় প্রতি মৌসুমেই এটা করেছে মেসি। তবে গোল করার দিক থেকে আর্লিংও একই পর্যায়ের। সেও প্রায় প্রতি ম্যাচেই গোল করে।”

“কল্পনাশক্তি, ড্রিবল, পাস, প্রতিদ্বন্দ্বিতা এবং অন্য আরও অনেক কঠিন বিষয়ের কথা বললে, আমার দেখা সবচেয়ে পরিপূর্ণ ফুটবলার মেসি। আশা করি, আর্লিংও যেতে পারবে লিওর কাছাকাছি, সেটা তার জন্য ও আমাদের জন্য হবে দারুণ।”

২০১০ থেকে ২০১৯ সালের ভেতর ৬ মৌসুমে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করেন মেসি। তার কাছাকাছি যেতে হলেও তাই এখনও অনেক অনেক পথ পাড়ি দিতে হবে হলান্ডকে। সেটি জানেন গুয়ার্দিওলাও। তবে সিটি কোচ আগেও বলেছেন, নিজের সেরা পর্যায়ে এখনও যেতে পারেননি হলান্ড। ২২ বছর বয়সী এই তারকার আত্মবিশ্বাস তাকে অনেক দূর এগিয়ে নেবেন বলেই মনে করেন কোচ।

“আমি ওকে কিছুটা হলেও চিনি। ওর মানসিকতা দারুণ লড়িয়ে এবং ইতিবাচক। নিজের ওপর ওর বিশ্বাস ও ইতিবাচকতা অবিশ্বাস্য পর্যায়ের। এটা মোটেও অহমিকা নয়। এটা এই আত্মবিশ্বাস যে ‘আমি গোল করবই।’ প্রথম মৌসুমেই ৫০ গোল করা এবং কোল ও শিয়েরারের মতো দুজন কিংবদন্তির রেকর্ড স্পর্শ করা অনেক বড় ব্যাপার।”

প্রিমিয়ার লিগে বুধবার ওয়েস্ট হ্যামের বিপক্ষে ম্যাচে গোল করেই নতুন উচ্চতায় পা রাখতে পারেন হলান্ড।