শিরোপার স্বপ্ন নয়, টেন হাগের ভাবনায় আরও উন্নতি

ম্যানচেস্টার ডার্বিতে দারুণ জয়ের পর ইউনাইটেড কোচ বলছেন, মাটিতেই পা রেখে নিজেদের কাজ করে যেতে হবে তাদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2023, 05:47 AM
Updated : 15 Jan 2023, 05:47 AM

সাড়ে তিন মাসের ব্যবধানে কতটা পার্থক্য! মৌসুমের প্রথম ম্যানচেস্টার ডার্বিতে গত অক্টোবরের শুরুতে সিটির কাছে ৬-৩ গোলে বিধ্বস্ত হয়েছিল ইউনাইটেড। সেদিন উড়ে যাওয়া দলটিই ফিরতি লড়াইয়ে আদায় করে নিল দারুণ এক জয়। শুধু এই ম্যাচই নয়, ইউনাইটেডে সুসময়ের হাওয়া বইছে বেশ কিছুদিন ধরেই। তবে এই উষ্ণতার ছোঁয়ায় এখনই স্বপ্নাতুর হতে চান না এরিক টেন হাগ। ম্যানচেস্টার ইউনাইটেড কোচ বললেন, পা মাটিতেই রেখে নিজেদের কাজ করে যেতে হবে তাদের। 

ওল্ড ট্র্যাফোর্ডে শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে ম্যানচেস্টার সিটিকে ২-১ গোলে হারায় ম্যানচেস্টার ইউনাইটেড।

অক্টোবরে সিটির কাছে ওই পরাজয়ের পর এই নিয়ে ১৯ ম্যাচের ১৬টিতেই জয় পেল ইউনাইটেড। পয়েন্ট টেবিলের নিচের দিক থেকে একটু একটু করে তারা উঠে এসেছে এখন তিনে। দুইয়ে থাকা সিটির চেয়ে টেন হাগের দল পিছিয়ে আছে কেবল ১ পয়েন্টে।

শীর্ষে থাকা আর্সেনাল এক ম্যাচ কম খেলে এগিয়ে আছে ৬ পয়েন্টে। এখনও ব্যবধান অনেকটুকু। তবে একসময় যা ছিল, সেই তুলনায় এখনকার বাস্তবতাও বিস্ময়কর। লিগের অর্ধেকের বেশিই এখনও বাকি আছে। শিরোপার স্বপ্নও তাই এখন আর অমূলক নয়। 

তবে ম্যাচের পর ট্রফির প্রশ্নকে পাত্তাই দিলেন না টেন হাগ। 

“সমর্থকরা স্বপ্ন দেখতে পারে, আমরা নই। আমাদের পা মাটিতেই রাখতে হবে এবং এটা মাথায় রাখতে হবে যে, খেলায় আরও অনেক উন্নতির জায়গা আছে।” 

“যেমন, দ্বিতীয়ার্ধে ম্যাচের নিয়ন্ত্রণ আমরা এত বেশি হারিয়ে ফেলতে পারি না এবং এরপর এভাবে গোল হজম করতে পারি না।” 

গোলশূন্য প্রথমার্ধে সুযোগ তৈরির ক্ষেত্রে এগিয়ে ছিল ইউনাইটেড। কিন্তু দ্বিতীয়ার্ধে গোল করে এগিয়ে যায় সিটি। বদলি হিসেবে নামার মিনিট তিনেক পরই গোল করেন জ্যাক গ্রিলিশ। পিছিয়ে পড়লেও দমে না গিয়ে ব্রুনো ফের্নান্দেস ও মার্কাস র‌্যাশফোর্ডের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে টেন হাগের দল। 

তবে দ্বিতীয়ার্ধের শুরুতে খেই হারানো কিংবা এই ধরনের ব্যাপারগুলিতেই উন্নতি দেখতে চান ইউনাইটেড কোচ।

“আমরা যখন সঠিক কাজগুলি করি, যখন সঠিক কৌশলে থাকি, তখন নিয়ন্ত্রণ আমাদের থাকে, যেমনটি এই ম্যাচের প্রথমার্ধে করেছি আমরা। কিন্তু এটা শীর্ষ পর্যায়ের ফুটবল, ছোট ছোট ব্যাপার এখানে বড় প্রভাব ফেলে। এই জায়গাগুলোয় আমাদের কঠোর পরিশ্রম করতে হবে এবং এখানে আরও মনোযোগ দিতে হবে।” 

দলের একটি উন্নতিতে অবশ্য খুশি টেন হাগ। দলের মধ্যে এখন হার না মানা মানসিকতার ছাপ দেখতে পাচ্ছেন ইউনাইটেড কোচ। 

“আমরা প্রায়ই দল নিয়ে কথা বলি, উন্নতি করা, কৌশল এগিয়ে নেওয়ার আলোচনা করি। তবে ম্যানেজার কিংবা কোচিং স্টাফদের মূল কাজের একটি হলো মানসিকতা নিয়ে কাজ করা এবং মানসিকতার উপাদান অনেক। একটি উপাদান যেমন, স্থিতিস্থাপকতা ও প্রতিজ্ঞা। ধাক্কা খাওয়ার পর, ভোগান্তির পর কিংবা গোল হজমের মতো ব্যাপারের পর ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে এই দলের উন্নতি হচ্ছে।” 

“মাঠে আমাদের এরকম অভিজ্ঞ ফুটবলার বেশ কজন আছে, যারা জানে যে একটি মুহূর্তই খেলাটাকে বদলে দিতে পারে এবং আমার মনে হয়, এই পরিস্থিতিগুলো মাস দুয়েক আগের চেয়ে আমরা এখন ভালোভাবে সামলাতে পারি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক