আর্সেনালের বিপক্ষে আত্মবিশ্বাস বাড়ানো জয়ের খোঁজে সিটি

কেবল আসছে ম্যাচই নয়, রদ্রির মতে শিরোপা জিততে হলে বাকি সব লড়াইয়েই জিততে হবে তাদের। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2024, 11:27 AM
Updated : 30 March 2024, 11:27 AM

মৌসুমের প্রথমভাগে পথচলা একটু এলোমেলো হলেও, শেষভাগে দুর্দান্ত পারফরম্যান্সে তা পুষিয়ে নেওয়ার উদাহরণ অনেকবার গড়েছে ম্যানচেস্টার সিটি। সবশেষ মৌসুমেও তাদের দারুণ প্রত্যাবর্তন বড় দৃষ্টান্ত হয়ে আছে। সেই ধারাবাহিকতায় এবারও শিরোপা জয়ের স্বপ্ন বুনছে দলটি। আর সেই লক্ষ্যে, আর্সেনালের বিপক্ষে আসছে লড়াইয়ে জিতে মনোবল বাড়িয়ে নিতে চান মিডফিল্ডার রদ্রি। 

প্রিমিয়ার লিগের গত আসরে ২২ রাউন্ড শেষে শীর্ষে থাকা আর্সেনালের চেয়ে ৫ পয়েন্টে পিছিয়ে দ্বিতীয় স্থানে ছিল সিটি। পরের অংশে প্রতিপক্ষ পথ হারানোয় এবং সেই সুযোগে নিজেরা দারুণ ধারাবাহিক পারফরম্যান্স করে শেষ পর্যন্ত মিকেল আর্তেতার দলের চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে থেকে শিরোপা ধরে রাখে সিটি। 

পেপ গুয়ার্দিওলার দলের ওই রূপ অবশ্য এরই মধ্যে দেখা মিলতে শুরু করেছে। লিগে গত ডিসেম্বরের প্রথম সপ্তাহের পর থেকে আর হারেনি তারা। লিগ টেবিলে শীর্ষে থাকা আর্সেনালের থেকে মাত্র ১ পয়েন্ট কম নিয়ে তিনে আছে সিটি। 

২৮ রাউন্ড শেষে টেবিলের শীর্ষ তিন দলের মধ্যে ব্যবধান এখন মাত্র ১ পয়েন্ট। লিভারপুলের সমান ৬৪ পয়েন্ট হলেও গোল ব্যবধানে এগিয়ে আর্সেনাল। সিটির পয়েন্ট ৬৩। 

সপ্তাহ দুয়েকের বিরতি শেষে রোববার শুরু হচ্ছে ত্রিমুখী এই শিরোপা লড়াইয়ের শেষ ধাপ। এদিন মাঠে নামবে এই তিন দলই। প্রথম ম্যাচে ব্রাইটনকে হারাতে পারলে শীর্ষে উঠবে লিভারপুল। আর তারা যদি তা না পারে, তাহলে সিটির সামনে সুযোগ আসবে আর্সেনালকে হারিয়ে চূড়ায় ওঠার। 

হাইভোল্টেজ ম্যাচটির প্রসঙ্গে জিজ্ঞাসা করতেই রদ্রির উত্তর, লড়াইটি ভীষণ গুরুত্বপূর্ণ।

“আমি বলব না যে, এই ম্যাচের ফল (শিরোপা) নির্ধারক হবে। তবে আমাদের আত্মবিশ্বাসের জন্য এটার গুরুত্ব অনেক এবং আমরা দেখাতে চাই যে, আবারও আমরা এই অবস্থানে চলে এসেছি।” 

২০১৪ সালের পর এবারই প্রথম লিগ টেবিলে শীর্ষ তিন দলের মধ্যে ব্যবধান এত কম। তাই ধারণা করা যায়, শিরোপার লড়াই শেষ দিন পর্যন্ত গড়াতে পারে। স্প্যানিশ মিডফিল্ডার রদ্রিও তাই শুধু আর্সেনাল ম্যাচ নয়, সামনের সব ম্যাচকেই মহাগুরুত্বপূর্ণ মানছেন। 

“বিষয়টা এমন নয় যে, কেবল এই ম্যাচটাই ফাইনালের মতো, বরং এখন থেকে মৌসুমের শেষ পর্যন্ত সব ম্যাচই তাই। আমরা এখনও সব প্রতিযোগিতায় টিকে আছি, কিন্তু এখান থেকে একটা ম্যাচে হারলেই ছিটকে পড়তে হতে পারে।” 

“এই লিগে (সাফল্য পেতে) সত্যিই এই মানের লড়াই-ই করতে হয়। শিরোপা জিততে হলে ৯০ থেকে ১০০ পয়েন্টের মধ্যে পেতে হবে। তাই বলা যায়, এখন আমাদের সব ম্যাচ জিততে হবে এবং সেটা শুরু হচ্ছে আর্সেনাল ম্যাচ থেকে, যারা এখন শীর্ষে আছে।” 

গত অক্টোবরে প্রথম দেখায় আর্সেনালের মাঠে ১-০ গোলে হেরেছিল সিটি। এবার তাই দলটির জন্য প্রতিশোধ নেওয়ার উপলক্ষও। 

গত মৌসুমে টানা তৃতীয়বারের মতো লিগের ট্রফি উঁচিয়ে ধরার পাশাপাশি এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ জিতে ট্রেবল পূর্ণ করে সিটি। এবারও অন্য দুই টুর্নামেন্টে শিরোপা জয়ের সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে দলটি। 

এফএ কাপের সেমি-ফাইনালে উঠেছে সিটি, ফাইনালে ওঠার লড়াইয়ে যেখানে তাদের প্রতিপক্ষ চেলসি। আর চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে গুয়ার্দিওলার দল মুখোমুখি হবে রেয়াল মাদ্রিদের।