যৌন হয়রানির অভিযোগে ‘কারাবন্দি’ আলভেস

নিজেদের প্রতিবেদনে অবশ্য রয়টার্স এই তথ্য যাচাই করতে না পারার কথা লিখেছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2023, 05:37 PM
Updated : 20 Jan 2023, 05:37 PM

যৌন হয়রানির অভিযোগে দানি আলভেস গ্রেপ্তার হয়েছিলেন শুক্রবার সকালে। পরে বার্সা ইউনিভার্সাল তাদের অফিসিয়াল টুইটারে জানিয়েছে, ব্রাজিলিয়ান এই ডিফেন্ডারের জামিন মঞ্জুর করেননি আদালত; তাকে পাঠানো হয়েছে জেলে।

আলভেসের জেলে পাঠানোর খবর লা সেক্সা টিভি ও স্থানীয় গণমাধ্যম লা ভানগুয়ারদিয়ার উদ্ধৃতি দিয়ে ছেপেছে রয়টার্স। তাদের প্রতিবদনে বলা হয়েছে, বার্সেলোনার এই সাবেক ডিফেন্ডারের জেলে যাওয়ার তথ্য তারা আদালত সূত্রে নিশ্চিত হতে পারেনি।

কদিন আগে এক নারীকে যৌন হয়রানি করার অভিযোগে আলভেসের গ্রেফতারের খবর শুক্রবার আসে বিভিন্ন গণমাধ্যমে। সেখানে বলা হয়, ওই অভিযোগের বিষয়ে কথা বলতে বার্সেলোনার কাম্প নউয়ের নিকটবর্তী পুলিশ স্টেশনে তিনি গিয়েছিলেন। ১০টার পর তাকে গ্রেফতার করে পুলিশ।

ইউরোপা প্রেসের উদ্ধৃতি দিয়ে ফোর্বস তাদের প্রতিবেদনে জানায়, মোসোস দি’এসকুয়াদ্রা কাতালান পুলিশ ৩৯ বছর বয়সী এই ফুটবলারকে গ্রেপ্তার করে বার্সেলোনার আদালতে নিয়ে গেছে।

পরে বার্সা ইউনিভার্সাল টুইটারে আলভেসের জামিন না মঞ্জুর হওয়ার তথ্য দিয়ে ‘কিছুক্ষণের মধ্যে তাকে’ জেলে পাঠানো হবে বলে পোস্ট দেয়।

বার্সেলোনার আদালত ১০ জানুয়ারি এক বিবৃতিতে জানিয়েছিল, গত ডিসেম্বরে নাইটক্লাবে আলভেস কর্তৃক যৌন হয়রানির শিকার হওয়া এক নারীর আবেদনের প্রেক্ষিতে তদন্ত কার্যক্রম শুরু হয়েছে। ব্রাজিলিয়ান ডিফেন্ডার অবশ্য তার বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন।

সেসময় আদালতের বিবৃতিতে আলভেসের নাম উল্লেখ করা হয়নি। তবে আদালতের এক মুত্রপাত্র রয়টার্সকে নিশ্চিত করেন, এই অভিযোগ আলভেসের বিরুদ্ধে। তিনি জানান, অভিযোগের তদন্ত চলছিল, কিন্তু আদালতের হাতে বেশি তথ্য ছিল না।

স্পেনের গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গত ডিসেম্বরে একটি নাইটক্লাবে বন্ধুদের সঙ্গে ছিলেন ওই নারী। সম্মতি ছাড়াই আলভেস তার অন্তর্বাসের নিচের দিকে স্পর্শ করেন। বার্সা ইউনিভার্সাল তাদের টুইটের নিচে আরেকটি মন্তব্য করে, সেখানে বলা হয়, ওই নারী অভিযোগ করেছেন আলভেস তাকে চড় মারেন এবং নাইট ক্লাবের বাথরুমে নিয়ে ধর্ষণ করেন।

এই বিষয়ে সেসময় রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে আলভেসের এক মুখপাত্র ‘দৃঢ়ভাবে অভিযোগ’ অস্বীকার করেছিলেন। বর্তমানে এই ডিফেন্ডার খেলছেন মেক্সিকোর ক্লাব পুমাসে। পরে আন্তেনা থ্রি-কে দেওয়া সাক্ষাৎকারে নাইটক্লাবে থাকার কথা স্বীকার করলেও ওই ধরনের কোনো ব্যবহার করার কথা অস্বীকার করেন আলভেস।

“আমি নাচছিলাম এবং কাউকে কোনোভাবে আক্রমণ না করেই ভালো সময় কাটাচ্ছিলাম। আমি জানি না ওই নারী কে…আমি কিভাবে একজন নারীর সঙ্গে এটা করব? না।”

গত ডিসেম্বরে কাতার বিশ্বকাপে ক্যামেরুনের বিপক্ষে ম্যাচে ব্রাজিলের অধিনায়কত্ব করেন আলভেস। ওই ম্যাচে নেতৃত্ব দিয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সী অধিনায়ক বনে যান ৩৯ বছর বয়সী এই ফুটবলার।

আন্তর্জাতিক ও ক্লাব ক্যারিয়ার মিলিয়ে সর্বোচ্চ শিরোপা (৪৩টি) জয়ের রেকর্ড আলভেসের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক