বিশ্বকাপের ফরম্যাট পরিবর্তনের বিরোধিতায় লা লিগা

স্পেনের শীর্ষ লিগ কর্তৃপক্ষের মতে, ফিফা একতরফা সিদ্ধান্ত নেওয়ার ‘অসদাচরণ’ অব্যাহত রেখেছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2023, 01:36 PM
Updated : 15 March 2023, 01:36 PM

২০২৬ বিশ্বকাপে ম্যাচ সংখ্যা বাড়ানো এবং ৩২ দলের ক্লাব বিশ্বকাপের অনুমোদন দেওয়ার ফিফার সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে লা লিগা। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ঘরোয়া লিগগুলির গুরুত্বকে ‘পুরোপুরি উপেক্ষা’ করেছে বলে মনে করছে তারা।

রুয়ান্ডার রাজধানী কিগালিতে ফিফা কংগ্রেস সামনে রেখে মঙ্গলবার সংস্থাটি জানায়, ২০২৬ বিশ্বকাপে ম্যাচ হবে মোট ১০৪টি।

১৯৯৮ সাল থেকে ৩২ দল নিয়ে অনুষ্ঠিত বিশ্বকাপে ম্যাচ হয় মোট ৬৪টি। যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় অনুষ্ঠেয় ২০২৬ বিশ্বকাপ প্রথমবারের মতো হবে ৪৮ দল নিয়ে। সেখানে প্রাথমিকভাবে ৮০ ম্যাচ রাখার পরিকল্পনা করেছিল ফিফা। সেখানে আরও ২৪ ম্যাচ বাড়াল তারা।

একই দিন ৩২ দলের ক্লাব বিশ্বকাপেরও অনুমোদন দেয় ফিফা। প্রতিযোগিতাটি ২০২৫ সালের জুন থেকে প্রতি চার বছর পরপর হবে।

পরে বিবৃতি দিয়ে ফিফার এসব পরিবর্তনের বিরুদ্ধে নিজেদের অবস্থান জানায় লা লিগা।

“ফিফা বিশ্ব ফুটবল ক্যালেন্ডারে একতরফা সিদ্ধান্ত নেওয়ার অসদাচরণ অব্যাহত রেখেছে, ঘরোয়া লিগগুলির গুরুত্ব এবং ফুটবল সম্প্রদায়ের প্রতি পুরোপুরি অসম্মান দেখাচ্ছে।”

এই পরিবর্তনগুলি নিয়ে লিগগুলির সঙ্গে ফিফা কোনো পরামর্শ করেনি বলেও দাবি করে লা লিগা।

"এসব সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে দেশগুলোর জাতীয় লিগ, ক্লাব ও খেলোয়াড়দের ওপর ক্রীড়া ও আর্থিকভাবে কী প্রভাব ফেলবে তা বিবেচনায় নেওয়া হয়নি… ফিফা শুধুমাত্র কিছু ক্লাব এবং খেলোয়াড়দের ছোট একটি গ্রুপকে বিবেচনা করে।”

নিজেরা এবং পেশাদার ফুটবল লিগের প্রতিনিধিত্বকারী সংস্থা ওয়ার্ল্ড লিগ ফোরামের (ডব্লিউএলএফ) অন্য সব লিগ কর্তৃপক্ষ ফিফার সিদ্ধান্তগুলি বিশ্লেষণ করবে এবং সবচেয়ে উপযুক্ত পরবর্তী পদক্ষেপ নেবে বলেও লা লিগা তাদের বিবৃতিতে জানিয়েছে।

গত ডিসেম্বরে ৩২ দলের ক্লাব বিশ্বকাপের ঘোষণার সমালোচনা করে ডব্লিউএলএফ বলেছিল, এটি ফুটবল অর্থনীতি এবং খেলোয়াড়দের কল্যাণের জন্য ক্ষতিকর হতে পারে।

আগামীর সংশোধিত ম্যাচ সূচি বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থার প্রধান সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা ফিফা কাউন্সিল অনুমোদন দিয়েছে। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো-সহ কাউন্সিলে ৩৭ জন সদস্য আছেন, যার মধ্যে ২৪ জন ফিফার সদস্য অ্যাসোসিয়েশনের মাধ্যমে নির্বাচিত হয়। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফাও কাউন্সিলে প্রতিনিধিত্ব করে।