ডোপ পরীক্ষায় প্রতারণার দায়ে ২ বছর নিষিদ্ধ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড

নিজেকে নির্দোষ দাবি করছেন ফ্ল্যামেঙ্গোর ফুটবলার গাব্রিয়েল বারবোসা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2024, 12:39 PM
Updated : 26 March 2024, 12:39 PM

অ্যান্টি-ডোপিং নিয়ম ভাঙায় বড় ধরনের শাস্তি পেয়েছেন গাব্রিয়েল বারবোসা। ডোপ পরীক্ষায় প্রতারণার দায়ে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। 

ব্রাজিলের একটি ক্রীড়া আদালত সোমবার এই শাস্তির ঘোষণা দেয়। ফ্ল্যামেঙ্গোর ফুটবলার বারবোসার নিষেধাজ্ঞা শুরুর সময় ধরা হয়েছে গত বছরের ৮ এপ্রিল থেকে, যেদিন তিনি নিয়ম ভেঙেছিলেন। 

বছর খানেক আগে রিও দি জেনেইরো স্টেট লিগ ম্যাচের আগের দিন ডোপ পরীক্ষা করানো হয় ফ্ল্যামেঙ্গোর খেলোয়াড়দের। স্থানীয় গণমাধ্যমের খবর, সেদিন ডোপ পরীক্ষার সূচি মানেনি বারবোসা। টেস্টের সময় ঝামেলা করার অভিযোগ ওঠে গাবিগোল নামে পরিচিত ২৭ বছর বয়সী এই ফুটবলারের বিরুদ্ধে। 

বারবোসার বিষয়ে দেওয়া রায় প্রসঙ্গে ব্রাজিলের ডোপিং নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ জানিয়েছে, ডোপিং–বিরোধী আইনে প্রতারণার চেষ্টা করা হয়েছে বলে এর পক্ষে ভোট দিয়েছেন আদালতের বেশিরভাগ।

২০১৬ রিও অলিম্পিকে ব্রাজিলের স্বর্ণপদকজয়ী দলের সদস্য বারবোসা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন। এক বিবৃতিতে এই অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন নিজের প্রতিক্রিয়া। 

“আমি কখনও কোনো পরীক্ষায় বাধা দেওয়া বা প্রতারণা করার চেষ্টা করিনি। আমার বিশ্বাস, উচ্চ আদালতে নির্দোষ প্রমাণিত হব।” 

“ফুটবলার হিসেবে ক্যারিয়ারের শুরু থেকেই আমি সবসময় খেলার নিয়ম অনুসরণ করেছি এবং কখনও কোনো নিষিদ্ধ পদার্থ গ্রহণ করিনি। আমাকে কয়েক ডজন পরীক্ষা দিতে হয়েছে, যার সবগুলোই নেগেটিভ এসেছে।” 

ব্রাজিলের হয়ে ১৮ ম্যাচ খেলে পাঁচ গোল করা বারবোসার পাশে দাঁড়িয়েছে তার ক্লাব ফ্ল্যামেঙ্গো। আপিলের জন্য তাকে সাহায্য করবে তারা। ইন্টার মিলান থেকে ২০২০ সালে এক বছরের জন্য ধারে ফ্ল্যামেঙ্গোতে এসেছিলেন তিনি। পরে পাকাপাকিভাবে থেকে যান ব্রাজিলের এই ক্লাবেই।