পেনাল্টি মিসের পর ১০ জন নিয়ে জিতল বার্সা

পেনাল্টি নিয়ে রেফারির বিতর্কিত একটি সিদ্ধান্ত পক্ষে গেছে শাভির দলের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2023, 05:12 PM
Updated : 5 March 2023, 05:12 PM

পেনাল্টি মিস, পোস্টের বাধা এবং লাল কার্ডের জোর ধাক্কা-বিরতির পর পাঁচ মিনিটের মধ্যে এমন একের পর এক আঘাত আসে বার্সেলোনা শিবিরে। তাতে অবশ্য খেই হারায়নি দলটি। শুরুর ব্যবধান ধরে রেখে লিগ টেবিলে শীর্ষে অবস্থান সু-সংহত করেছে শাভি এর্নান্দেসের দল।

কাম্প নউয়ে রোববার লা লিগার ম্যাচে অনেকটা সময় ১০ জন নিয়ে খেলে ১-০ গোলে জিতেছে বার্সেলোনা। ম্যাচের শুরুর দিকে একমাত্র গোলটি করেন ব্রাজিলিয়ান উইঙ্গা রাফিনিয়া।

ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠে হেরে ইউরোপা লিগ থেকে বিদায় নেওয়ার পর গত রোববার লা লিগায় আলমেরিয়ার বিপক্ষে ১-০ গোলে হারে বার্সেলোনা। ওই ম্যাচের পর দলের পারফরম্যান্সকে ‘মৌসুমের সবচেয়ে বাজে’ বলেছিলেন শাভি।

এরপর কোপা দেল রেতে রিয়াল মাদ্রিদের মাঠেও গাভি-বুসকেতসেরদের পারফরম্যান্স ছিল ভীষণ সাদামাটা, যদিও প্রতিপক্ষের আত্মঘাতী গোলে ম্যাচটি জিতেছিল কাতালান দলটি। বার্সেলোনা সবসময় বল দখলে রেখে আক্রমণ শাণানোর কৌশলে খেললেও চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে এই জায়গায় ভীষণ ভুগতে দেখা যায় তাদের।

সাম্প্রতিক সময়ের সব জড়তা কাটিয়ে ভালেন্সিয়ার বিপক্ষে শুরুটা দারুণ করে বার্সেলোনা। পঞ্চদশ মিনিটে এগিয়ে যায় তারা। বাঁ দিক থেকে বুসকেতস ক্রস বাড়ান ডি-বক্সে। পাঞ্চে ক্লিয়ার করতে এগিয়ে গিয়ে ভুলটা করে বসেন গোলরক্ষক, তার আগে বলের কাছে পৌঁছে হেডে ফাঁকা জালে পাঠান রাফিনিয়া।

২৪তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করার দারুণ সুযোগ পেয়ে এবার আর কাজে লাগাতে পারেননি রাফিনিয়া। বক্সে ফাঁকায় বল পেয়ে নেন লক্ষ্যভ্রষ্ট শট। খানিক পর ফেররান তরেসের দূর থেকে নেওয়া শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক।

৩৯তম মিনিটে মার্ক-আন্ড্রে টের স্টেগেনের মুহূর্তের ভুলে বিপদে পড়তে পারত বার্সেলোনা। প্রতিপক্ষের সামুয়েল লিনোর পায়ে বল তুলে দেন গোলরক্ষক। তবে বক্সে ফাঁকায় পেয়েও ব্রাজিলিয়ান উইঙ্গার উড়িয়ে মারলে বেঁচে যায় স্বাগতিকরা।

তিন মিনিট পর আবারও বার্সেলোনা শিবিরে হানা। এবার জটলার মধ্যে ইলাইশ মোরিবার দুর্বল শট পোস্টে বাইরে গেলে এগিয়ে থেকেই বিরতিতে যায় বার্সেলোনা।

ঘটনাবহুল দ্বিতীয়ার্ধের প্রথম ১৫ মিনিটের পুরোটাই যায় বার্সেলোনার বিপক্ষে। 

শুরুটা ৫৫তম মিনিটে তরেসের পেনাল্টি মিস দিয়ে। ভালেন্সিয়ার ডি-বক্সে তাদের ডিফেন্ডার উগো গিয়ামনের হাতে বল লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে স্পট কিক বাঁ পোস্টে মারেন স্প্যানিশ ফরোয়ার্ড তরেস। পরের মিনিটে দারুণ আক্রমণে ডি-বক্সে ঢুকে আনসু ফাতির শট বাধা পায় ডান পোস্টে।

৫৯তম মিনিটে বড় ধাক্কাটা খায় বার্সেলোনা। প্রতি-আক্রমণে ওঠা ভালেন্সিয়ার ফরোয়ার্ড হুগো দুরোকে ফেলে দিয়ে সরাসরি লাল কার্ড দেখেন ডিফেন্ডার রোনালদ আরাউহো।

৮৬তম মিনিটে বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন ভালেন্সিয়ার ফরোয়ার্ড ফ্রান পেরেস। পেছন থেকে ফঁক কেসিয়ের ট্যাকলে তিনি পড়ে গেলে পেনাল্টির জোরাল আবেদন করে সফরকারীরা। কিন্তু রেফারি নাকোচ করে দেন। ভিডিও রিপ্লেতে দেখা যায়, কেসিয়ের পায়ে লেগেই পড়ে যান পেরেস, তবে ভিএআরও সাড়া দেয়নি।

গত অক্টোবরে আসরে প্রথম দেখায় ভালেন্সিয়ার মাঠে রবের্ত লেভানদোভস্কির শেষ মুহূর্তের গোলে জিতেছিল বার্সেলোনা। এবার চোটের কারণে পোলিশ তারকা ছিলেন না। তবে তার দল জিতল ওই একই ব্যবধানে।

চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে ব্যবধান আরও বাড়াল বার্সেলোনা। ২৪ ম্যাচে ২০ জয় ও ২ ড্রয়ে তাদের পয়েন্ট ৬২। এক ম্যাচ কম খেলা রিয়াল ৫২ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে।