যুদ্ধের ঘোষণা দিয়ে রাফিনিয়ার বার্তা, ‘ভিনি, তোমার সঙ্গে আছি’

বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে ভিনিসিউসের পাশে দাঁড়িয়ে বার্সেলোনার ব্রাজিলিয়ান উইঙ্গার বললেন, গায়ের রংকে প্রাধান্য দিলে যুদ্ধ হবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2023, 06:50 AM
Updated : 24 May 2023, 06:50 AM

রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে বার্সেলোনার ম্যাচের ৬৩তম মিনিট তখন। রাফিনিয়াকে তুলে নেওয়ার সঙ্কেত দেওয়া হলো। মাঠ ছাড়ার সময় জার্সি খুলে ফেললেন এই ব্রাজিলিয়ান উইঙ্গার। দেখা গেল, জার্সির নিচে তার গায়ের গেঞ্জিতে কিছু লেখা। ক্যামেরা কাছাকাছি নিতেই স্পষ্ট হলো অক্ষরগুলো। সেখানে আছে ভিনিসিউস জুনিয়রের পাশে থাকার বার্তা আর আছে একটি ঘোষণা, গায়ের রংকে প্রাধান্য দিলে যুদ্ধ হবে!

এই ম্যাচে গোল করতে পারেননি রাফিনিয়া। অসাধারণ কোনো পারফরম্যান্সও করতে পারেননি। তার দলও হেরে গেছে ৩-১ গোলে। তার পরও ম্যাচের সবচেয়ে আলোচিত চরিত্র তিনিই।

ভালেন্সিয়ার বিপক্ষে ম্যাচে গত রোববার বর্ণবাদের শিকার হওয়ার পর ভিনিসিউসের প্রতি সমর্থনের স্রোত বইছে চারপাশ থেকে। দল, ক্লাব, দেশের সীমানা ছাড়িয়ে রিয়াল মাদ্রিদ তারকার পাশে দাঁড়িয়েছেন অনেকেই। ভাইয়াদলিদের বিপক্ষে এই ম্যাচের আগে বার্সেলোনার কোচ শাভি এর্নান্দেসও স্পষ্ট জানিয়ে দেন, বর্ণবাদের কোনো জায়গা নেই ফুটবলে।

এই ভাইয়াদলিদের মাঠেও আগে বর্ণবাদের শিকার হয়েছিলেন ভিনিসিউস। এই ম্যাচ শুরুর আগে একটি ব্যানার হাতে আলাদা করে দাঁড়ান দুই দলের ফুটবলাররা, যেখানে লেখা ছিল, “বর্ণবাদীরা ফুটবল থেকে দূরে থাকো।”

পরে তো জার্সি খুলে নিজের মনের কথা গোটা বিশ্বকে জানিয়ে দিলেন রাফিনিয়া। সেখানে লেখা ছিল, “যতদিন পর্যন্ত চোখের জ্যোতির চেয়ে গায়ের রং বেশি গুরুত্বপূর্ণ হয়ে থাকবে, ততদিন পর্যন্ত যুদ্ধ থাকবে।” তার পিঠে লেখা ছিল, “ভিনি, তোমার সঙ্গে আছি আমি।”

বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে সামিল হলেও মাঠের ফুটবলে এ দিন নিজেদের লড়াই নিয়ে হতাশ রাফিনিয়া। আগেই চ্যাম্পিয়ন হয়ে গেলেও এই নিয়ে টানা দুই ম্যাচ হারল বার্সেলোনা। এই ম্যাচে ৭০ শতাংশ সময় বল নিজেদের কাছে রেখেও তারা পাত্তা পায়নি। এই হতাশা পেছনে ফেলে লিগের শেষটা ভালো করতে চান ২৬ বছর বয়সী এই ব্রাজিলিয়ান।

“এটা হতে পারে না… ভাইয়াদলিদের কৃতিত্ব কেড়ে নিচ্ছি না, তবে আজকে আমাদের অনেক ঘাটতি ছিল। মানসিকতায় অনেক দুর্বলতা ছিল। দ্রুত এটা বদলাতে হবে আমাদের, কারণ আরও দুটি ম্যাচ বাকি আছে। ক্লাবের প্রতি সম্মান দেখাতে হবে আমাদের এবং বাকি দুই ম্যাচে ঘুরে দাঁড়াতে হবে।”