এমবাপের জোড়া গোলে শিরোপার খুব কাছে পিএসজি

দারুণ লড়াই করলেও ফরাসি চ্যাম্পিয়নদের সঙ্গে পেরে ওঠেনি অক্সের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2023, 08:45 PM
Updated : 21 May 2023, 08:45 PM

আট মিনিটের মধ্যে দুবার জালে বল পাঠালেন কিলিয়ান এমবাপে। এই শুরু যে আভাস দিল, বাকি সময়ে ফিনিশিংয়ে ততটা কার্যকর হতে পারল না পিএসজি। উল্টো গতিময় সব প্রতি-আক্রমণে মাঝে মধ্যে কাঁপন ধরাল অক্সের। তবে রক্ষণ ও গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মার দৃঢ়তায় প্রত্যাশিত জয় নিয়েই মাঠ ছাড়ল ক্রিস্তফ গালতিয়ের দল। পৌঁছে গেল শিরোপা ধরে রাখার দুয়ারে।

লিগ ওয়ানের ম্যাচে রোববার রাতে ২-১ গোলে জিতেছে পিএসজি। টানা দ্বিতীয় শিরোপার জন্য শেষ দুই রাউন্ড থেকে কেবল ১ পয়েন্ট চাই তাদের।

গোল পোস্টের নিচে ব্যস্ত এক রাত কেটেছে ইতালিয়ান গোলরক্ষক দোন্নারুম্মার। ৩৭ শতাংশ সময় বল দখলে রাখা অক্সের গোলের জন‍্য নিয়েছে ১৪ শট, এর সাতটি ছিল লক্ষ‍্যে। অসংখ‍্য সুযোগ নষ্ট করা পিএসজি ১৫ শটের কেবল চারটি রাখতে পারে লক্ষ‍্যে।

প্রতিপক্ষের মাঠে দুর্দান্ত শুরু করে পিএসজি। ষষ্ঠ মিনিটে প্রথম ভালো সুযোগেই এগিয়ে যায় ফরাসি চ্যাম্পিয়নরা। লিওনেল মেসির কাছ থেকে বল পেয়েই ফাবিয়ান রুইস খুঁজে নেন এমবাপেকে। নিখুঁত শটে বাকিটা সারেন ফরাসি ফরোয়ার্ড।

অষ্টম মিনিটে স্কোরলাইন ২-০ করে পিএসজি। মেসির বাড়ানো বল স্পর্শ না করে ছেড়ে দেন উগো একিতিকে। ডি-বক্সের মাথায় পেয়ে দারুণ ফিনিশিংয়ে জাল খুঁজে নেন এমবাপে। 

দুই মিনিট পর হ্যাটট্রিকও হয়ে যেতে পারতো তার। মাঝমাঠ থেকে মেসির পাস ধরে গোলের জন্য শট নিয়েছিলেন এমবাপে। কিন্তু কোনোমতে ব‍্যর্থ করে দেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার জুবাল।

প্রতিপক্ষের চাপ সামলে ২৭তম মিনিটে প্রতি-আক্রমণে সুযোগ তৈরি করে অক্সের। তবে গটিয়ে আইনের বুলেট গতির শট ঠেকিয়ে দেন দোন্নারুম্মা। চার মিনিট পর উল্টো প্রান্তে মেসির শট ঝাঁপিয়ে ব্যর্থ করে দেন অক্সের গোলরক্ষক। 

৩৮তম মিনিটে অক্সের মিডফিল্ডার রায়ান রাভেলোসনের বুলেট গতির শট ফেরে ক্রসবার কাঁপিয়ে! পাঁচ মিনিট পর নুনো দা কস্তার শট ঠেকান দোন্নারুম্মা।

৪৫তম মিনিটে মেসির শট অক্সেরের একজনের গায়ে লেগে দিক পাল্টে বাইরে যায়। প্রথমার্ধের শেষ শটে ব্যবধান কমানোর সুযোগ এসেছিল লাসিনে সিনায়োকোর সামনে। কিন্তু মালির এই ফরোয়ার্ড পার করতে পারেননি সতর্ক দোন্নারুম্মাকে। 

দ্বিতীয়ার্ধের শুরু থেকে পিএসজিকে চেপে ধরে স্বাগতিকরা। ফলও পেয়ে যায় দ্রুত। ৫১তম মিনিটে দা কস্তার দারুণ ফ্লিকে বল পেয়ে এগিয়ে গিয়ে বুলেট গতির শটে ব্যবধান কমান সিনায়োকো।

৫৮তম মিনিটে ছুটে এসে দারুণ সেভে এমবাপেকে হতাশ করেন অক্সের গোলরক্ষক। তাকে একা পেয়েও খুব কাছ থেকে জালে বল পাঠাতে পারেননি তিনি।

পিএসজির সুযোগ নষ্টের ভিড়ে প্রতি-আক্রমণে ভীতি ছড়াতে থাকে অক্সের। ৭২তম মিনিটে মার্কিনিয়োসের দুর্দান্ত ব্লকে নষ্ট হয় তাদের সমতা ফেরানোর দারুণ সুযোগ। তিন মিনিট পর আইনের শট দারুণ রিফ্লেক্সে ব‍্যর্থ করে দিয়ে পিএসজির ত্রাতা দোন্নারুম্মা।

যোগ করা সময়ের তৃতীয় মিনিটে জালে বল পাঠিয়েছিলেন এমবাপে। মেতে উঠেছিলেন হ‍্যাটট্রিকের আনন্দে। কিন্তু তিনিই অফসাইডে থাকায় গোল মেলেনি। ম‍্যাচের শেষ শটেও তার সামনে সুযোগ ছিল, কিন্তু শট লক্ষ‍্যে রাখতে পারেননি তিনি।

৩৬ ম‍্যাচে ২৭ জয় ও তিন ড্রয়ে ৮৪ পয়েন্ট পিএসজির। দিনের আরেক ম‍্যাচে  লরিয়ঁকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা লড়াই অন্তত আরেক রাউন্ড পর্যন্ত টিকিয়ে রেখেছে লসঁ। ৭৮ পয়েন্ট নিয়ে তারা আছে দু্ই নম্বরে।