ভাগ্যের ছোঁয়ায় রক্ষা বার্সার

রায়ো ভাইয়েকানোর মাঠে পরাজয়ের মুখ থেকে পয়েন্ট পেয়েছে শিরোপাধারীরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2023, 03:18 PM
Updated : 25 Nov 2023, 03:18 PM

আন্তর্জাতিক ফুটবলের বিরতির পর মাঠে ফিরে বার্সেলোনার সামনে চোখ রাঙাচ্ছিল পরাজয়। ভাগ্যের ছোঁয়ায় বেঁচে গেছে তারা। রায়ো ভাইয়েকানোর বিপক্ষে কোনোমতে এক পয়েন্ট পেয়েছে শাভি এর্নান্দেসের দল।

ভাইয়েকানোর মাঠে শনিবার লা লিগার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। প্রথমার্ধে চমৎকার গোলে উনাই লোপেস স্বাগতিকদের এগিয়ে নেওয়ার পর শেষ দিকে আত্মঘাতী গোল করেছেন ফ্লোরিয়াঁ লুজন।

চেনা আঙিনায় শুরুটা ভালো করে ভাইয়েকানো। প্রথম ১০ মিনিটে দুবার বার্সেলোনা গোলরক্ষকের পরীক্ষা নেয় তারা। তবে তাদের দুটি প্রচেষ্টাই ঠেকিয়ে দেন মার্ক-আন্ড্রে টের স্টেগেনের চোটে পোস্টের নিচে দাঁড়ানো ইনাকি পেনা।

প্রতিপক্ষের আক্রমণের ঝাপটা সামলে দুটি ভালো সুযোগ তৈরি করে বার্সেলোনা। তবে পেদ্রি ও লামিনে ইয়ামালের শট ফিরিয়ে জাল অক্ষত রাখেন স্বাগতিক গোলরক্ষক।

প্রথমার্ধের নির্ধারিত সময়ের ছয় মিনিট বাকি থাকতে ভাইয়েকানোকে এগিয়ে নেন লোপেস। তাদের একটি ফ্রি-কিক প্রথমে ক্লিয়ার করে সফরকারীরা। সেই বলে অস্কার ত্রেহোর শট ফেরান এক ডিফেন্ডার। এরপর ২৫ গজ দূর থেকে বুলেট গতির হাফ-ভলিতে লক্ষ্যভেদ করেন স্প্যানিশ মিডফিল্ডার লোপেস।

দ্বিতীয়ার্ধের শুরুতে জোয়াও কানসেলোর একটি শট উড়ে যায় ক্রসবারের সামান্য ওপর দিয়ে। ৭৬তম মিনিটে গোল প্রায় পেয়েই যাচ্ছিল বার্সেলোনা। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনিয়ার নিচু শট পোস্টে লাগে। ফিরতি বল ক্লিয়ার করার চেষ্টায় জালে পাঠাতে যাচ্ছিলেন ভাইয়েকানোর এক ডিফেন্ডার, বিপদমুক্ত করেন গোলরক্ষক।

৮২তম মিনিটে আত্মঘাতী গোল করে বসেন লুজন। বাঁ দিক থেকে আলেহান্দ্রো বাল্দের ক্রসে বক্সে নিচু হয়ে হেড নিতে যান রবের্ত লেভানদোভস্কি। ঠেকাতে পোলিশ তারকার মাথার কাছে পা তোলেন লুজন। ফরাসি ডিফেন্ডারের পায়ে লেগেই বল যায় জালে।

যোগ করা সময়ে প্রতিপক্ষের চ্যালেঞ্জে রাফিনিয়া বক্সে পড়ে গেলে পেনাল্টির আবেদন করে বার্সেলোনার খেলোয়াড়রা। তবে রেফারির সাড়া মেলেনি, ভিএআরেও ফাউল ধরা হয়নি।

১৪ ম্যাচে ৯ জয় ও ৪ ড্রয়ে ৩১ পয়েন্ট নিয়ে তিনে আছে বার্সেলোনা। ১৩ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে রেয়াল মাদ্রিদ দুইয়ে, ৩৪ পয়েন্ট নিয়ে জিরোনা শীর্ষে আছে।

বার্সেলোনার সমান ১৪ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে আট নম্বরে আছে ভাইয়েকানো।