আনচেলত্তির চোখে 'ধনী' ইপিএলকে চ্যালেঞ্জ জানাতে পারে লা লিগা ও সেরি আ

মানের দিক থেকে স্প্যানিশ ও ইতালিয়ান ক্লাবগুলো পিছিয়ে নেই বলে বিশ্বাস রিয়াল মাদ্রিদ কোচের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2023, 11:46 AM
Updated : 15 April 2023, 11:46 AM

ইউরোপের শীর্ষ লিগগুলোর মধ্যে অনেক আগে থেকেই ধনী হিসেবে পরিচিত ইংলিশ প্রিমিয়ার লিগ। তবে অন্য লিগগুলোর সঙ্গে ফুটবলের মানের দিক থেকে তারতম্য নেই বলে মনে করেন কার্লো আনচেলত্তি। রিয়াল মাদ্রিদ কোচের বিশ্বাস, প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে কোনো অংশেই পিছিয়ে নেই লা লিগা ও সেরি আ। 

প্রতিটি দলবদলেই অনেক অনেক অর্থ খরচ করে দলের শক্তি বাড়ায় ইংল্যান্ডের শীর্ষ লিগের দলগুলো। সেই তুলনায় বেশ পিছিয়ে আছে স্প্যানিশ বা ইতালিয়ান ক্লাবগুলো৷ তবে গত এক দশকে ইউরোপ সেরার মঞ্চে লা লিগার দল, বিশেষ করে রিয়াল দাপট দেখাচ্ছে বেশ।

চ্যাম্পিয়ন্স লিগের সবশেষ ৯ আসরের পাঁচটিতেই শিরোপা জিতেছে রিয়াল। বর্তমান চ্যাম্পিয়নও তারা। গত মৌসুমে ইউরোপ সেরা হওয়ার পথে নকআউট পর্বে চেলসি, ম্যানচেস্টার সিটিকে বিদায় করার পর ফাইনালকে লিভারপুলকে হারিয়ে দেয় আনচেলত্তির দল।

আর চলতি মৌসুমে শেষ ষোলোয় লিভারপুলকে হারানোর পর কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে চেলসির বিপক্ষে ২-০ গোলে জিতেছে ইউরোপের সফলতম ক্লাবটি। 

চেলসি ছাড়া এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত একমাত্র ইংলিশ ক্লাব হিসেবে টিকে আছে ম্যানচেস্টার সিটি, অর্থের ঝনঝনানিতে যারা আছে তালিকার ওপরের দিকে। শেষ আটের প্রথম লেগে বায়ার্ন মিউনিখকে পেপ গুয়ার্দিওলার দল হারায় ৩-০ গোলে। এখনও চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ পায়নি ম্যানচেস্টারের দলটি।

তবে এবারের আসরে ফেভারিট হিসেবে দেখা হচ্ছে সিটিকে। কাদিসের বিপক্ষে রিয়ালের লা লিগার ম্যাচের আগে শুক্রবার সংবাদ সম্মেলনে বিষয়গুলো নিয়ে জানতে চাওয়া হয় আনচেলত্তির কাছে। এর উত্তরে সাবেক পিএসজি কোচ বলেন, “এটি আমাকে ভাবায় না।”

আনচেলত্তির মতে, সামর্থ্যের দিক থেকে ইপিএলের সমানে সমান লা লিগা বা সেরি আ ক্লাবগুলো। 

“ইংলিশ ফুটবলে এমন কিছু দল আছে যারা খুব ভালো প্রতিদ্বন্দ্বিতা করে। তারা খুবই শক্তিশালী। তাই তাদের ফেভারিট ভাবাটা আমাকে অবাক করেনি।”

“ইউরোপের মঞ্চে যদিও আমরা বিপরীত চিত্র দেখছি। গত বছর (চ্যাম্পিয়ন্স লিগের) সেমি-ফাইনালে দুটি স্প্যানিশ দল (রিয়াল মাদ্রিদ ও ভিয়ারিয়াল) ছিল। এই বছর ইতালির তিনটি দল (নাপোলি, এসি মিলান ও ইন্টার মিলান) কোয়ার্টার-ফাইনালে আছে।”

প্রিমিয়ার লিগই সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ, তা মানতে নারাজ আনচেলত্তি।

“লোকেরা যা ভাবে ইউরোপীয় ফুটবল তার চেয়ে বেশি প্রতিযোগিতামূলক, বিশেষ করে ইংলিশরা, যারা মনে করে তাদের লিগই সবচেয়ে শক্তিশালী, সবচেয়ে আকর্ষনীয়।”

“কিন্তু তারা যখন ইউরোপীয় প্রতিযোগিতায় খেলে, তখন তারা অন্য লিগ ও দলের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করে, যারা কম অর্থ বিনিয়োগ করে থাকে। তারাও স্প্যানিশদের মতো লড়াই চালিয়ে যায়।”