‘বার্সা কী করতে পারে, দেখানোর উপযুক্ত মঞ্চ ক্লাসিকো’

পালাবদলের অধ্যায়ে একটু একটু করে যেন চেনা রুপে ফিরতে শুরু করেছে বার্সেলোনা। মিলছে কঠিন সময় পেছনে ফেলে আসার ইঙ্গিত। এমন সময়ে তাদের সামনে এবার আরেকটি বড় পরীক্ষা, চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে লড়াই। ‘হাইভোল্টেজ’ ম্যাচটিকে নিজেদের সামর্থ্য প্রমাণের বড় মঞ্চ হিসেবে দেখছেন কাতালান দলটির কোচ শাভি এরনান্দেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2022, 05:45 PM
Updated : 19 March 2022, 05:48 PM

সান্তিয়াগো বের্নাবেউয়ে রোববার বাংলাদেশ সময় রাত ২টায় লা লিগার ম্যাচে রিয়ালের মুখোমুখি হবে বার্সেলোনা। আগের দিন সংবাদ সম্মেলনে শাভি বলেন, ম্যাচটির জন্য তাদের বাড়তি অনুপ্রেরণার প্রয়োজন নেই।

“আমরা কতটা উন্নতি করেছি, তা দেখানোর জন্য এটি একটি অগ্নিপরীক্ষা। দারুণ একটি ম্যাচ খেলার জন্য অসাধারণ পরিবেশ এটি এবং দেখাতে হবে যে আমরা দুর্দান্ত ফর্মে আছি। আমরা দল হিসেবে উন্নতি করেছি। আমাদের দৃঢ়তা দেখাতে হবে।”

দুই দলই ম্যাচটি খেলতে নামবে লিগে টানা চার জয়ের আত্মবিশ্বাস সঙ্গী করে। যদিও ২৮ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল, দ্বিতীয় স্থানে থাকা সেভিয়ার চেয়ে ১০ ও তিন নম্বরে বার্সেলোনার থেকে ১৫ পয়েন্টে এগিয়ে আছে কার্লো আনচেলত্তির দল।

বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। ছবি: রয়টার্স

বার্সেলোনা অবশ্য একটি ম্যাচ কম খেলেছে। গত নভেম্বরের মাঝামাঝি দলটির দায়িত্ব নেওয়া শাভির মনে হচ্ছে, শিরোপা লড়াইয়ের পথটা এখনও কঠিন। তার কোচিংয়ে দল কতটা এগিয়েছে, ক্লাসিকোকে তা দেখানোর সুযোগ হিসেবে দেখছেন ক্লাবটির সাবেক এই মিডফিল্ডার।

“আমাদের যদি একটি দলকে ফেভারিট তকমা দিতে বলা হয়, সেটা রিয়াল মাদ্রিদ। তারা শীর্ষে আছে এবং তাদের দুর্দান্ত সময় কাটছে। তবে আমরাও দারুণ সময় কাটাচ্ছি।”

“ইতিহাস পরিবর্তন করার দারুণ সুযোগ এটি এবং একটি জয় ব্যাপকভাবে সাহায্য করবে, যার জন্য আমরা কাজ করছি। আমাদের সাহসী হতে হবে, আমাদের যে কৌশল সেটা প্রয়োগের চেষ্টা করতে হবে এবং শান্ত থাকতে হবে।”

আগের কোচ রোনাল্ড কুমানকে যখন বরখাস্ত করা হয়, লিগে ৯ নম্বরে নেমে গিয়েছিল বার্সেলোনা। এরপর শাভির হাত ধরে ঘুরে দাঁড়িয়েছে তারা। গত ২০ জানুয়ারি কোপা দেল রের শেষ ষোলোয় আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে হারের পর থেকে অপরাজিত আছে কাম্প নউয়ের দলটি। লিগে সবশেষ ছয় ম্যাচে তারা গোল করেছে ২০টি। 

২২ গোল করে চলতি লিগের সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে থাকা করিম বেনজেমাকে চোটের কারণে ক্লাসিকোয় পাচ্ছে না রিয়াল। মাদ্রিদের দলটির জন্য নিশ্চিতভাবে এটি বড় ধাক্কা। তবে এতে বার্সেলোনার জন্য কিছুই পাল্টায়নি বলে মনে করেন শাভি।

“বেনজেমা দুই বা তিন বছর ধরে বিশ্বের সেরা ফরোয়ার্ডদের একজন হিসেবে খেলছে। তাকে হারানো তাদের জন্য খুব বড় ক্ষতি, কিন্তু আমাদের জন্য কোনো কিছুই বদলায়নি।”