শাভির কোচিংয়ে বার্সা অনেক উন্নতি করেছে: রিয়াল কোচ

বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড একটা সময় ছিল শাভি এরনান্দেসের নামের পাশে। নিজে ছিলেন মাঝমাঠের নেতা। ক্লাবটির অনেক সাফল্যের নায়ক এই স্প্যানিয়ার্ড এখন পথ দেখাচ্ছেন ডাগআউট থেকে। মাস কয়েক আগেও ধুঁকতে থাকা দলটি যেন দিশা খুঁজে পেয়েছে। চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হওয়ার আগে প্রতিপক্ষ কোচকে স্তুতিতে ভাসালেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2022, 05:30 PM
Updated : 19 March 2022, 05:49 PM

গত নভেম্বরে যখন বার্সেলোনার দায়িত্ব নেন শাভি, ক্লাবটির তখন ভীষণ বাজে অবস্থা। রোনাল্ড কুমানের কোচিংয়ে একের পর এক হারে লা লিগার পয়েন্ট টেবিলে ৯ নম্বরে নেমে গিয়েছিল তারা। চ্যাম্পিয়ন্স লিগে প্রথম দুই ম্যাচে হেরে চলে গিয়েছিল খাদের কিনারায়।

শাভি কোচ হয়ে আসার পরও চ্যাম্পিয়ন্স লিগে অবশ্য ঘুরে দাঁড়াতে পারেনি তারা। আসলে মোড় ঘুরিয়ে দেওয়ার যথেষ্ট সময়ই পাননি তিনি। সেখান থেকে ছিটকে দলটি এখন খেলছে ইউরোপা লিগ।

তবে একটু একটু করে গুছিয়ে উঠছে শাভির দল। লা লিগায় গত ১২ ডিসেম্বর থেকে হারেনি তারা। বিশেষ করে গত দেড় মাসে তাদের পারফরম্যান্সে উন্নতি দৃশ্যমান। লা লিগায় গত সাত ম্যাচে জিতেছে ৬টি, এর মধ্যে সবশেষ চারটি টানা। পয়েন্ট টেবিলে উঠে এসেছে তৃতীয় স্থানে।

ইউরোপা লিগেও ভালো অবস্থানে আছে বার্সেলোনা। এরই মধ্যে জায়গা করে নিয়েছে কোয়ার্টার-ফাইনালে।

তিকিতাকা ফুটবল খেলে নিজেদের আলাদা একটি পরিচয় তৈরি করেছে বার্সেলোনা। সেই ঘরানার ফুটবল খেলেই নিজের সময়ের সেরা মিডফিল্ডারদের একজন ছিলেন শাভি। মাঝে কিছুটা সময় বিরতির পর তার কোচিংয়ে আবারও আপন চেহারায় ফিরতে শুরু করেছেন দলটি।

সবকিছু মিলিয়ে মৌসুমের শুরুর বার্সেলোনার সঙ্গে দলটির এখনকার চেহারা ভিন্ন। ভঙ্গুর দশা আর নেই। তাদের জেগে ওঠার কারিগর যে শাভি, এতে কোনো সন্দেহ নেই আনচেলত্তির।

মৌসুমের দ্বিতীয় ক্লাসিকোর আগের দিন সংবাদ সম্মেলনে তিনি বলেন, বার্সেলোনার জন্য সঠিক ব্যক্তি শাভিই।

“বার্সেলোনার পরিচয় কখনও বদলায়নি, যেহেতু ক্লাবটির স্পষ্ট একটি ধরন রয়েছে। শাভি ওই ধরনে খুব ভালোভাবে মানানসই এবং দলটি তার কোচিংয়ে ভালো উন্নতি করছে।”

“তারা পরিপূর্ণ একটি দল এবং ভালো খেলছে। আমাকে বলতে হবে, সে (শাভি) খুব দারুণ কাজ করছে।”

কুমানের সময়ে গত অক্টোবরে বার্সেলোনাকে তাদের মাঠেই ২-১ গোলে হারিয়েছিল রিয়াল। রোববার আবারও কাতালান ক্লাবটির মুখোমুখি হতে যাচ্ছে তারা। সান্তিয়াগো বের্নাবেউয়ে বাংলাদেশ সময় রাত ২টায় শুরু হবে ম্যাচটি।

শাভির প্রশংসা করলেও ফুটবলে সবসময় একটি ধরনের ওপর নির্ভর করার পক্ষে নন আনচেলত্তি। সাফল্যের সন্ধানে রিয়ালকে তিনি নানা পরিচয়ে দেখতে চান।

“আমার মতে, ফুটবল কেবল একটি ধরনের খেলা নয়। আমি চাই, আমার দল ভিন্ন ভিন্ন কৌশলে খেলতে অভ্যস্ত হয়ে উঠুক। আমি সেসব ধরনের প্রয়োগ করার চেষ্টা করি, যেগুলোতে আমার ছেলেরা স্বচ্ছন্দ অনুভব করে।”

“রিয়াল মাদ্রিদের ধরন হওয়া উচিত খেলোয়াড়দের বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে।”

লা লিগায় এখন শীর্ষে আছে রিয়াল। ২৮ ম্যাচ খেলা দলটির পয়েন্ট ৬৬। সমান ম্যাচ খেলে দ্বিতীয় স্থানে থাকা সেভিয়ার পয়েন্ট ৫৬।

বার্সেলোনা ৫১ পয়েন্ট নিয়ে আছে তিনে। একটি ম্যাচ কম খেলেছে তারা।