শুরুতেই শেষ রোমান, আশা জাগিয়ে বিদায় রুবেলের

বাছাইয়ে প্রত্যাশিত আলো ছড়াতে পারেননি রোমান সানা। দেশের এই তারকা আর্চার বিশ্বচ্যাম্পিয়নশিপ্সে ব্রোঞ্জ পদক ধরে রাখার মিশনে এলিমিনেশন রাউন্ডেও থাকলেন বিবর্ণ। রিকার্ভ পুরুষ এককে বাংলাদেশের বাকি দুই আর্চার রাম কৃষ্ণ সাহা ও হাকিম আহমেদ রুবেলও পারেননি চমক দেখাতে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2021, 11:46 AM
Updated : 24 Sept 2021, 12:45 PM

যুক্তরাষ্ট্রের ইয়াঙ্কটনে শুক্রবার প্রথম রাউন্ডে ইতালির প্রতিযোগী ফেদেরিকো মুসোলেসির কাছে ৬-০ সেট পয়েন্টে হেরে ছিটকে যান রোমান। প্রথম সেটে ২৭-২৫, দ্বিতীয় সেটে ২৮-২৬ ব্যবধানে হারের পর তৃতীয় সেটে তার পারফরম্যান্স ছিল আরও হতাশাজনক; হেরে বসেন ২৯-২৬ পয়েন্টে।

বিশ্বচ্যাম্পিয়নশিপ্সের গত আসরে ২০১৯ সালে নেদারল্যান্ডসে ইতালির প্রতিযোগী মাউরো নেসপোলিকে হারিয়ে ব্রোঞ্জ জিতেছিলেন রোমান। দেশকে এনে দিয়েছিলেন টোকিও অলিম্পিকসে খেলার টিকেট।

কিন্তু এবার রোমানের শুরুটাই ছিল বিবর্ণ। বাছাইয়ে ৬৩৬ স্কোর গড়ে ১০২ প্রতিযোগীর মধ্যে ৪৬তম হয়েছিলেন গত এসএ গেমসে হ্যাটট্রিক সোনা জেতা এই আর্চার।

তবে রুবেল আশা জাগিয়েছিলেন ভালো কিছুর। বাংলাদেশের আর্চারদের মধ্যে বাছাইয়ে সবার নিচে ছিলেন তিনি; ৬৩৩ স্কোর গড়ে হয়েছিলেন ৫০তম। কিন্তু পরে এই আর্চারই আলো ছড়ান।

প্রথম রাউন্ডে চেক প্রজাতন্ত্রের মিখালকে ৬-৪ সেট পয়েন্টে হারানোর পর রুবেল দ্বিতীয় রাউন্ডে ৭-৩ ব্যবধানে জিতেন চিলির রিকার্দো সোতোর বিপক্ষে। কিন্তু তৃতীয় রাউন্ডে নেদারল্যান্ডসের স্টিভ ভায়ারের কাছে হেরে যান ৬-৪ ব্যবধানে।

বাছাইয়ে ৬৪২ স্কোর নিয়ে ২৭তম হওয়া রাম কৃষ্ণ প্রথম রাউন্ডে পর্তুগালের প্রতিযোগী লুইস গনসালভিসকে ৬-২ সেট পয়েন্টে উড়িয়ে দেন। কিন্তু দ্বিতীয় রাউন্ডে মেক্সিকোর লুইস আলভারেসের বিপক্ষে পেরে ওঠেননি; ৬-৪ সেট পয়েন্টে হেরে ছিটকে যান।

২৭-২৫ ব্যবধানে প্রথম সেট হারের পর দ্বিতীয় সেট ২৭-২৬ পয়েন্টে জিতে ঘুরে দাঁড়ান রাম কৃষ্ণ। তৃতীয় সেটে ২৯-২৮ ব্যবধানে হেরে ফের পিছিয়ে পড়েন। জমজমাট লড়াইয়ে চতুর্থ সেট ২৮-২৭-এ জিতে ম্যাচ নিয়ে যান পঞ্চম সেটে। সেখানে রাম কৃষ্ণের আশা ভঙ্গ হয় ২৮-২৭ পয়েন্টে হেরে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক