এবার বিশ্বরেকর্ড গড়ে ড্রেসেলের সোনা

আগের দিন হিটে গড়েছিলেন অলিম্পিক রেকর্ড। ফাইনালে নিজেকে ছাড়িয়ে গড়লেন বিশ্ব রেকর্ড। টোকিওর সুইমিং পুলে আবারও ঝড় তুলে ১০০ মিটার বাটারফ্লাইয়ে সোনা জিতলেন কেলেব ড্রেসেল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2021, 04:26 AM
Updated : 31 July 2021, 07:11 AM

টোকিও অ্যাকুয়াটিকস সেন্টারে শনিবার ৪৯ দশমিক ৪৫ সেকেন্ড সময় নিয়ে সেরা হন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু। ২০১৯ সালে গুয়াংজুতে হওয়া ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন্সশিপসে তিনিই ৪৯ দশমিক ৫০ সেকেন্ড টাইমিং করে গড়েছিলেন বিশ্ব রেকর্ড। সেটাকে আরও দশমিক ৫ সেকেন্ড নামিয়ে আনলেন তিনি।

১০০ মিটার বাটারফ্লাইয়ে হিটে অলিম্পিক রেকর্ড গড়েছিলেন ৪৯ দশমিক ৭১ সেকেন্ড সময় নিয়ে।

এবারের আসরে ড্রেসেলের সাফল্যগাঁথা চলছেই। এ নিয়ে তিন ইভেন্টে সোনা জিতলেন ২৪ বছর বয়সী এই সাঁতারু; যার মধ্যে ‍দুটি ব্যক্তিগত ও একটি দলীয়।

১০০ মিটার ফ্রিস্টাইলে অলিম্পিক রেকর্ড গড়ে সেরা হয়েছিলেন ড্রেসেল; অলিম্পিকসে সেটিই ছিল তার প্রথম ব্যক্তিগত সোনা। এরপর ১০০ মিটার রিলেতে পান দলীয় সোনা।

২০০ মিটার বাটারফ্লাইয়ে বাজিমাত করা হাঙ্গেরির সাঁতারু ক্রিস্তোফ মিলাক ৪৯ দশমিক ৬৮ সেকেন্ড সময় নিয়ে পেয়েছেন রুপা। সুইজারল্যান্ডের নোয়ে পন্টি ৫০ দশমিক ৭৪ সেকেন্ড সময় নিয়ে পেয়েছেন ব্রোঞ্জ।

বিশ্ব চ্যাম্পিয়ন মিলাকের চেয়ে দশমিক ২৩ সেকেন্ড কম সময়ে সাঁতার শেষ করে বিশ্ব রেকর্ড গড়ে উচ্ছ্বসিত ড্রেসেল।

“অলিম্পিক পদকটি জিততে বিশ্ব রেকর্ড লাগল। মনে হয় না, অলিম্পিকে এমনটা প্রায়ই ঘটে। আমার পরিকল্পনা ছিল দ্রুত সাঁতার শুরু করা এবং এরপর গতি ধরে রাখা।”

নিজের সবটুকু নিংড়ে দিয়ে রুপা পেলেও হতাশ নন মিলাক। তার কাছে এটাই ন্যায্য ফল।

“এটা ন্যায্য ফল।…সর্বোচ্চ এইটুকুই আমি দিতে পারতাম। আমাকে হারাতে কেলেবকে বিশ্বরেকর্ড গড়তে হয়েছে, এই জন্য আমি খুশি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক