বলিভিয়ায় ধরাশায়ী মেসিবিহীন আর্জেন্টিনা

একেতো লা পাসের উচ্চতার সমস্যা। সঙ্গে যোগ হলো তারকা খেলোয়াড়দের নিষেধাজ্ঞা ও চোট সমস্যা। সব মিলিয়ে ভাঙাচোরা এক দল নিয়েই পরিকল্পনা সাজাতে হয় এদগার্দো বাউসাকে। তাতে প্রতিকূল পরিবেশে লড়াই চালিয়ে গেলেও হার এড়াতে পারেনি মেসিবিহীন আর্জেন্টিনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2017, 10:03 PM
Updated : 29 March 2017, 06:07 AM

বাংলাদেশ সময় মঙ্গলবার রাতে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে বলিভিয়ার মাঠ থেকে ২-০ গোলের হার নিয়ে ফিরেছে আর্জেন্টিনা।

হলুদ কার্ডের নিষেধাজ্ঞা আর চোটের কারণে সেরা একাদশের ছয় জন আগে থেকেই ছিলেন না। সের্হিও আগুয়েরোকেও প্রথম একাদশ থেকে ছেটে ফেলেন কোচ। এত বেশি পরিবর্তনের মাঝে ম্যাচ শুরুর কয়েক ঘণ্টা আগে আসে সবচেয়ে বড় ধাক্কা। চিলির বিপক্ষে সহকারী রেফারির সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করায় চার ম্যাচের নিষেধাজ্ঞা পান দলের সেরা তারকা লিওনেল মেসি।

বলতে গেলে তাই একরকম দ্বিতীয় সেরা একাদশই মাঠে নামাতে হয় কোচ বাউসাকে। এমন ভাঙাচোরা দলের পারফরম্যান্সেও ছিল মেসিদের না থাকার অভাবটা। ম্যাচের প্রথম ২০ মিনিটে একতরফা আক্রমণ করে গেল বলিভিয়া।

পঞ্চদশ মিনিটে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগও পেয়ে যায় তারা। কিন্তু ছয় গজ বক্সের মধ্যে হুয়ান কার্লোস আর্সের দুর্বল শট ঠেকিয়ে দেন ডিফেন্ডার মুসাচিও। দুই মিনিট পর রাউল কাস্ত্রোর দূরপাল্লার শট শেষ মুহূর্তে ঠেকিয়ে দেন গোলরক্ষক সের্হিও রোমেরো।

ধীরে ধীরে গুছিয়ে ওঠা আর্জেন্টিনা ২৭তম মিনিটে গোল পেতে পারত। তবে এভার বানেগার দূরপাল্লার শট দারুণ ণৈপুণ্যে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক। পরের মিনিটে আনহেল দি মারিয়ার প্রচেষ্টা রুখে দেন লাম্পে।

এর কিছুক্ষণ পরেই এগিয়ে যায় বলিভিয়া। ডান দিক থেকে পাবলো দানিয়েলের দারুণ ক্রসে অসাধারণ এক হেডে বল জালে পাঠান ফরোয়ার্ড আর্সে।

পিছিয়ে পড়ার পাঁচ মিনিট পর আরেকটি ধাক্কা খায় অতিথিরা। চোট পেয়ে মাঠ ছাড়েন ডিফেন্ডার ফুনেস মোরি। দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের শক্তি কমে আরও।

দ্বিতীয়ার্ধের সপ্তম মিনিটে দ্বিতীয় গোল খেয়ে বসে আর্জেন্টিনা। হোর্হে এনরিকের পাস পেয়ে ডান দিক থেকে নীচু শটে গোলরক্ষককে পরাস্ত করেন মার্সেলো মোরেনো।

৫৬তম মিনিটে আনহেল কোররেয়াকে বসিয়ে ম্যানচেস্টার সিটির তারকা ফরোয়ার্ড আগুয়েরোকে নামান কোচ। কিন্তু তিনিও পারেননি দলকে কাঙ্ক্ষিত গোল এনে দিতে।

৬৬তম মিনিটে ব্যবধান বাড়তে পারতো। তবে মার্তিন্সের শট ঠেকিয়ে দলের ম্যাচে ফেরার আশা কিছুটা হলেও বাঁচিয়ে রাখেন ডিফেন্ডার ফাকুন্দো রনকাগলিয়া।

আট মিনিট পর ব্যবধান কমানোর ভালো সুযোগ পায় আর্জেন্টিনা। কিন্তু দি মারিয়ার ক্রস ফাঁকায় পেয়েও লক্ষ্যভ্রষ্ট হেড করেন লুকাস প্রাতো। বাকি সময়েও ম্যাচের চিত্র পাল্টাতে পারেনি পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে থেকে খেলতে নামা দলটি।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে ১৪ ম্যাচ শেষে আর্জেন্টিনার পয়েন্ট ২২।