নেইমার-কৌতিনিয়োর নৈপুণ্যে ব্রাজিলের দুর্দান্ত জয়

নেইমার আর ফিলিপে কৌতিনিয়োর নৈপুণ্যে প্যারাগুয়েকে উড়িয়ে দিয়েছে ব্রাজিল। পরের ম্যাচে পেরু উরুগুয়েকে হারানোয় স্বাগতিকদের পর সবার আগে রাশিয়া বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়ে গেছে তিতের দলের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2017, 02:44 AM
Updated : 29 March 2017, 06:07 AM

বাংলাদেশ সময় বুধবার সকালে সাও পাওলোর করিন্থিয়ান্স অ্যারেনায় ৩-০ গোলে জেতে ব্রাজিল। তিতের অধীনে টানা নয়টি ম্যাচ জিতল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

প্রথমার্ধে কৌতিনিয়োর গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান এই ম্যাচের অধিনায়ক নেইমার। ম্যাচের শেষ দিকে জয় নিশ্চিত করেন মার্সেলো।

উরুগুয়েকে ৪-১ গোলে উড়িয়ে দেওয়া ম্যাচের শুরুর একাদশের উপরেই ভরসা রেখেছিলেন তিতে। ফুল-ব্যাক দানি আলভেসের নিষেধাজ্ঞার কারণে কেবল একাদশে ঢোকেন করিন্থিয়ান্সের ফাগনার।

নেইমারকে ঠেকাতে শুরু থেকেই ফাউল করতে হয় প্যারাগুয়ের। ষষ্ঠ মিনিটে এরকমই একটি ফাউল থেকে ডি-বক্সের একটু বাইরে থেকে পাওয়া নেইমারের ফ্রি-কিকে পাওলিনিয়োর হেড ক্রসবারের উপর দিয়ে যায়।

ত্রয়োদশ মিনিটে প্যারাগুয়ের গনসালেস বল নিয়ে ডি-বক্সে ঢুকে সামনে শুধু গোলরক্ষককে পেয়েও লক্ষ্যে শট রাখতে পারেননি।

ম্যাচে নেইমারের পাশাপাশি আলো ছড়ানো কৌতিনিয়ো ৩৪তম মিনিটে দুর্দান্ত এক গোলে স্বাগতিকদের এগিয়ে দেন। ডান দিক থেকে বল নিয়ে এগিয়ে গত ম্যাচের হ্যাটট্রিক করা পাওলিনিয়োর সঙ্গে বল দেওয়া-নেওয়া করে ডান পায়ের শটে দূরের পোস্ট দিয়ে জালে পাঠান লিভারপুলের এই ফরোয়ার্ড। ব্রাজিলের হয়ে এটি তার সপ্তম গোল।

দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে ডি-বক্সের ভেতর থেকে লক্ষ্যভ্রষ্ট শট নিয়ে সুযোগ নষ্ট করেন পাওলিনিয়ো। পরের মিনিটেই কৌতিনিয়োর ক্রসে শুয়ে পড়ে পা বাড়িয়েছিলেন ফাঁকায় থাকা নেইমার। তবে বল যায় পোস্টের বাইরে দিয়ে।

৫৩তম মিনিটে পেনাল্টি থেকে গোলের সুযোগ নষ্ট করেন নেইমার। সময় নিয়ে নেইমারের মারা দুর্বল কিক ডানে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক আন্তোনি সিলভা।

প্যারাগুয়ের খেলোয়াড়রা অবশ্য এর মধ্যে ‘ন্যায়বিচার’ খুঁজে নিতে পারেন। যে ট্যাকলে নেইমার পড়ে যাওয়াতে রেফারি স্পটকিকের নির্দেশ দিয়েছিলেন, তা ফাউল ছিল না বলে জোর প্রতিবাদ জানিয়েছিলেন তারা।

৬৪তম মিনিটে ব্রাজিলের দ্বিতীয় গোলটি করে ভুলের একরকম প্রায়শ্চিত্ত করে ফেলেন নেইমার। পাল্টা আক্রমণে বাঁ দিক দিয়ে বল নিয়ে এগিয়ে ডি-বক্সে ঢুকে দুই ডিফেন্ডারকে ফাঁকি দেন তিনি। বলটা এক খেলোয়াড়ের গায়ে লেগে দিক পাল্টানোয় কিছু করার ছিল না গোলরক্ষকের।

জাতীয় দলের হয়ে বার্সেলোনা ফরোয়ার্ডের গোল হলো ৫২টি।

৭২তম মিনিটে আবার বল জালে পাঠিয়ে কর্নার ফ্ল্যাগ তুলে উদযাপনও সেরে ফেলেছিলেন নেইমার। তবে অফসাইডের কারণে সেটি বাতিল হয়।

গ্যালারি জুড়ে শুরু হওয়া দর্শকদের উদযাপন তাতে থামেনি। ৮৫তম মিনিটে কৌতিনিয়োর বাড়ানো বলে পাওলিনিয়োর ফ্লিকে ডি-বক্সের ভেতরে বল পেয়ে গোলরক্ষকের উপর দিয়ে চিপে গোল করেন রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার মার্সেলো।

তিতের অধীনে টানা নবম জয়ে ১৪ ম্যাচে শীর্ষে থাকা ব্রাজিলের পয়েন্ট হলো ৩৩।

হামেস রদ্রিগেসের নৈপুণ্যে একুয়েডরকে ২-০ গোলে হারানো কলম্বিয়া ২৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে।

পেরুর মাঠে ২-১ গোলে হেরে যাওয়া উরুগুয়ে ২৩ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় অবস্থানে।

আলেক্সিস সানচেসের রেকর্ড ছোঁয়ার দিন চিলি ৩-১ গোলে হারিয়েছে ভেনেজুয়েলাকে। সান্তিয়াগোতে ফ্রি-কিক থেকে দুর্দান্ত এক গোলে দেশের সর্বোচ্চ গোলদাতা মার্সেলো সালাসের পাশে বসেছেন আর্সেনালের এই ফরোয়ার্ড। দুই জনের গোল এখন ৩৭টি।

২৩ পয়েন্ট নিয়ে চিলি আছে চতুর্থ স্থানে।

দিনের প্রথম ম্যাচে মেসিকে ছাড়া খেলতে খেলতে নেমে বলিভিয়ার মাঠে ২-০ গোলে হেরে গেছে আর্জেন্টিনা। ১৪ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে এদগার্দো বাউসার দল।

বাকি চার রাউন্ডের ম্যাচগুলোর ফল আর যাই হোক না কেন, ব্রাজিলের আর দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে চতুর্থ স্থানের নীচে যাচ্ছে না। এই অঞ্চল থেকে প্রথম চারটি দল সরাসরি রাশিয়া বিশ্বকাপে খেলবে। পঞ্চম স্থানের দলটিকে বিশ্বকাপের টিকেট পেতে খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের শীর্ষ দলটির সঙ্গে।