‘আমার রেকর্ড দেখুন’, সমালোচকদের বললেন টেন হাগ

ম্যানচেস্টার ইউনাইটেডের সুদিন ফিরবে, আশাবাদী অভিজ্ঞ এই কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2023, 03:31 PM
Updated : 6 Dec 2023, 03:31 PM

ম্যানচেস্টার ইউনাইটেডের দায়িত্ব নিয়ে প্রথম মৌসুমে ভালোই করেন এরিক টেন হাগ। তবে চলতি মৌসুমে দলের পারফরম্যান্স তেমন ভালো না হওয়ায় চাপের মুখে আছেন এই ডাচ কোচ। দলটির জন্য তিনিই আদর্শ কোচ কি-না, সেই প্রশ্নও তুলছেন কেউ কেউ। তবে সব সমালোচনা উড়িয়ে টেন হাগ বললেন, সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলার আগে কোচ হিসেবে তার আগের রেকর্ড দেখা উচিত সবার।

গত মৌসুমে ছয় বছরের শিরোপা খরা কাটিয়ে লিগ কাপ জেতে ইউনাইটেড। এফএ কাপে হয় রানার্সআপ আর তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ইংলিশ প্রিমিয়ার লিগে তৃতীয়। প্রথম মৌসুমে এমন ফলাফলের পর টেন হাগের ওপর প্রত্যাশাও বেড়ে যায় সমর্থকদের। তবে হচ্ছে ঠিক তার উল্টো। চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বে নিজেদের গ্রুপে সবার নিচে থাকা দলটি প্রিমিয়ার লিগেও ধারাবাহিকতা দেখাতে পারছে না।

সবশেষ লিগ ম্যাচে গত শনিবার নিউক্যাসল ইউনাইটেডের কাছে ১-০ গোলে হেরে যায় ইউনাইটেড, যা সব প্রতিযোগিতায় মিলিয়ে চলতি মৌসুমে ২১ ম্যাচের মধ্যে তাদের দশম হার। ১৪ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে ম্যানচেস্টারের দলটি লিগে আছে সপ্তম স্থানে। স্বাভাবিকভাবেই তাই চাপ বাড়ছে টেন হাগের ওপর।

এর মাঝে আবার কয়েকটি ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে উঠে আসে, ইউনাইটেডের কয়েকজন খেলোয়াড় নাকি টেন হাগের ওপর আস্থা হারিয়ে ফেলেছেন। এমন 'ভুয়া' খবর প্রকাশের জন্য চারটি সংবাদমাধ্যমের প্রতিনিধিদের টেন হাগের মঙ্গলবারের সংবাদ সম্মেলনে নিষিদ্ধ করে ইউনাইটেড।

ইউনাইটেডের কোচ হওয়ার আগে টেন হাগ আয়াক্সের দায়িত্বে ছিলেন। এর আগে কয়েকটি ক্লাবে কোচিং করালেও সেরা সাফল্যটা পান ডাচ ক্লাবটির ডাগআউটেই। আয়াক্সকে জেতান তিনটি লিগ শিরোপা। এই কোচের হাত ধরে ২০১৯ সালে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালেও খেলে দলটি।

চেলসির বিপক্ষে লিগ ম্যাচের আগে সংবাদ সম্মেলনে সেসবই যেন সবাইকে স্মরণ করিয়ে দেন টেন হাগ।

“প্রতিটি পথচলায় সবসময় কঠিন সময় থাকবে। আমরা সঠিক পথেই আছি। আমি জানি আমরা যেখানে থাকতে চাই, আমরা সেখানে যেতে পারব। আমার (কোচিং) রেকর্ড দেখুন।”

“আমি যেখানেই ছিলাম, প্রতি মৌসুমেই আমার লক্ষ্য অর্জন করেছি। তাই আমরা যদি একতাবদ্ধ থাকি, পরিকল্পনা এবং কৌশলের সঙ্গে লেগে থাকি, তাহলে আমরা যেখানে থাকতে চাই, সেখানে যেতে পারব।”