মেয়েদের ফুটবলে ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড কুন্দানানজির

৮ লাখ ৬০ হাজার ডলার ট্রান্সফার ফির বিনিময়ে স্পেনের মাদ্রিদ সিএফএফ থেকে যুক্তরাষ্ট্রের বে এফসিতে যোগ দিয়েছেন জাম্বিয়ার এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2024, 02:55 PM
Updated : 14 Feb 2024, 02:55 PM

ইতিহাসের সবচেয়ে দামি নারী ফুটবলার এখন জাম্বিয়ার র‍্যাচেল কুন্দানানজি। ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড গড়ে স্প্যানিশ ক্লাব মাদ্রিদ সিএফএফ থেকে যুক্তরাষ্ট্রের বে এফসিতে যোগ দিয়েছেন ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ড।

চার বছরের চুক্তিতে কুন্দানানজিকে দলে টানার কথা মঙ্গলবার জানায় বে এফসি। এজন্য তাদের খরচ হচ্ছে ৮ লাখ ৬০ হাজার ডলার বা ৬ লাখ ৮৫ হাজার পাউন্ড। এই বছরে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল উইমেন’স সকার লিগে অভিষেক হবে দলটির।

পুরুষ কিংবা নারী, প্রথম আফ্রিকান ফুটবলার হিসেবে ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড গড়লেন কুন্দানানজি।

মেয়েদের ফুটবলে তার আগে সবচেয়ে দামি ফুটবলার ছিলেন ইংলিশ মিডফিল্ডার কেইরা ওয়ালশ। ২০২২ সালে ম্যানচেস্টার সিটি থেকে ৪ লাখ পাউন্ডে বার্সেলোনায় যোগ দেন তিনি।

কুন্দানানজি ২০১৮ সালে পেশাদার ক্যারিয়ার শুরু করেন স্বদেশের একটি ক্লাবে। এরপর কাজাখস্তান ঘুরে ২০২১ সালে যোগ দেন স্প্যানিশ ক্লাব এইবারে। সেখানে এক মৌসুম খেলার পর পাড়ি দেন মাদ্রিদে। দলটির হয়ে দেড় বছরের অধ্যায়ে ৪৩ লিগ ম্যাচে ৩৩ গোল করেন তিনি।

গত মৌসুমে লিগে ২৯ ম্যাচে তিনি গোল ২৫টি। মাদ্রিদ সিএফএফ লিগ শেষ করে পাঁচে থেকে, তাদের ইতিহাসে যা সেরা অবস্থান। এই মৌসুমে লিগে ১৪ ম্যাচে ৮ বার জালের দেখা পান কুন্দানানজি।

গত বছর উইমেন’স বিশ্বকাপেও খেলেন এবং গোল করেন তিনি। জাম্বিয়া জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ১৮ ম্যাচে তার গোল ১০টি।