ইতিহাস গড়া কিংসের নজর এখন এশিয়ায়

বাংলাদেশের ইতিহাসে প্রথম দল হিসেবে টানা চারবার লিগ চ্যাম্পিয়ন হওয়া বসুন্ধরা কিংস এএফসি কাপের গত তিন আসরে গ্রুপ পর্বের বৈতরণী পার হতে পারেনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2023, 02:08 PM
Updated : 26 May 2023, 02:08 PM

ঘরোয়া ফুটবলে বসুন্ধরা কিংসের একচ্ছত্র আধিপত্য। তাদের ধারেকাছে নেই কোনো দল। কিন্তু দেশের গণ্ডি পেরুলেই হতাশা সঙ্গী হয় তাদের। ব্যর্থতার সেই বৃত্ত এবার ভাঙতে মরিয়া দলটির কোচ অস্কার ব্রুসন।

২০১৮-১৯ মৌসুমে শীর্ষ পর্যায়ের ফুটবলে প্রথম পা রাখা কিংসের। শুক্রবার শেখ রাসেল ক্রীড়া চক্রকে ৬-৪ গোলে হারিয়ে পেশাদার লিগে তো বটেই, স্বাধীন বাংলাদেশের ফুটবল ইতিহাসে শীর্ষ লিগে টানা চারবার শিরোপা জয়ের প্রথম কীর্তি গড়েছে কিংস।

এছাড়া দলটির অর্জনের শোকেসে আলো ছড়াচ্ছে দুটি করে ফেডারেশন কাপ ও স্বাধীনতা কাপের শিরোপা। কিন্তু তাতে আড়াল হচ্ছে না এএফসি কাপের বিবর্ণতা।

২০২০ সালে টিসি স্পোর্টসকে ৫-১ গোলে উড়িয়ে গ্রুপ পর্ব শুরু করেছিল কিংস। কিন্ত প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় বাতিল হয়ে যায় ওই আসর। ২০২১ সালে মাজিয়াকে হারালেও ভারতের দুই দল বেঙ্গালুরু এফসি ও মোহন বাগানের বিপক্ষে ড্রয়ে পথচলা থেমে যায় গ্রুপ পর্বে।

গত বছরও গ্রুপ পর্বের বৈতরণী পেরুতে না পারার বিষাদ সঙ্গী হয় কিংসের। মাজিয়াকে ১-০, গোকুলাম কেরালাকে ২-১ গোলে হারালেও মোহন বাগানের কাছে অস্কার ব্রুসনের দল হারে ৪-০ ব্যবধানে। শেষ পর্যন্ত মোহন বাগানের সমান পয়েন্ট হলেও গোল পার্থক্যে বিদায়ঘণ্টা বাজে কিংসের।

লিগ শিরোপা জয়ের উচ্ছ্বাস প্রকাশ করতে গিয়ে তাই এএফসি কাপ নিয়ে বেশি কথা বললেন ব্রুসন। ঘরোয়াতে পাওয়া সাফল্যের রেশ এই স্প্যানিশ কোচ টেনে নিতে চান দেশের বাইরে।

“কঠিন একটা মৌসুম ছিল। অনেক ম্যাচ, প্রতিযোগিতা ছিল। চোট, জাতীয় দলের খেলা, টানা খেলার অবসাদও ছিল-আমাদের এগুলোর সঙ্গে মানিয়ে নিতে হয়েছে। তবে আমি মনে করি, মৌসুমের অধিকাংশ সময় আমরা শীর্ষে ছিলাম এবং প্রিমিয়ার লিগ ও স্বাধীনতা কাপ জেতায় মৌসুম নিয়ে আমরা সন্তুষ্ট থাকতে পারি।”

“আমি মনে করি, ঘরোয়া প্রতিযোগিতায় সম্ভবত আমরা সেরা দল। কিন্তু আমাদের এখনও অনেক কাজ বাকি রয়েছে। ভারতের দলগুলো আমাদের চেয়ে এগিয়ে আছে, আমাদের সেই অবস্থানে পৌঁছাতে হবে। এখন সময় ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে কথা বলার। আমি মনে করি, বর্তমান দল নিয়ে আমাদের কিছু কাটাছেঁড়া করা প্রয়োজন আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দল হওয়ার জন্য।”

যে কোনো ফুটবলারের জন্যই টানা চার লিগ শিরোপা জয় গল্প করার মতো অনুসঙ্গ। সোহেল রানাও তা অনুভব করছেন। তবে কিংসের এই মিডফিল্ডারও কোচের সুরেই মেলালেন সুর।

“এটা জীবনের গ্রেট একটা অর্জন। ফুটবল খেলাটা ছেড়ে দেওয়ার পর এই স্মৃতি জীবনের সঙ্গে থাকবে। টানা চারবার লিগ চ্যাম্পিয়ন হওয়া, এটা বাংলাদেশে প্রথম; তো এটার সাক্ষী হতে পেরে অবশ্যই নিজের কাছে ভালো লাগছে। যে লক্ষে বসুন্ধরা দল গড়েছে, সে লক্ষ্য সফল হয়েছে। এখন সামনে এএফসি কাপ। আমাদের এখন লক্ষ্য এএফসি কাপে ভালো করা।”