লিগ শিরোপার আশা এখনও ছাড়েননি বার্সেলোনা কোচ

রেয়াল মাদ্রিদের চেয়ে ৮ পয়েন্ট পেছনে থাকলেও হাল ছাড়তে চান না বার্সেলোনার কোচ শাভি এর্নান্দেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2024, 06:01 AM
Updated : 24 Feb 2024, 06:01 AM

পয়েন্ট তালিকায় তাকালে আশার উপকরণ খুব একটা চোখে পড়ে না। তবে কোচকে তো প্রত্যাশার বারুদ ধারণ করেই উজ্জীবিত করতে হয় দলকে। সেই জ্বালানী নিয়েই দলকে অনুপ্রেরণা জোগানোর চেষ্টা করছেন শাভি এর্নান্দেস। বার্সেলোনা কোচের প্রত্যয়ী উচ্চারণ, গাণিতিক সম্ভাবনা যতক্ষণ আছে, লিগ শিরোপার লড়াইয়ে হাল ছাড়বে না তার দল।

লা লিগার পয়েন্ট তালিকায় আপাতত তিন নম্বরে আছে বার্সেলোনা। ২৫ ম্যাচে তাদের পয়েন্ট ৫৪। শনিবার তাদের সামনে সুযোগ থাকবে সাময়িকভাবে হলেও দুইয়ে ওঠার। ঘরের মাঠে গেতাফেকে হারাতে পারলে জিরোনার ৫৬ পয়েন্ট আপাতত টপকে যাবে বর্তমান চ্যাম্পিয়নরা। সোমবার রায়ো ভাইয়েকানোর বিপক্ষে ম্যাচে আবার ওপরে উঠে যাওয়ার সুযোগ থাকবে জিরোনার।

তবে রেয়াল মাদ্রিদ আপাতত সবার ধরাছোঁয়ার একটু ওপরেই। ৬২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে স্পেনের সফলতম ক্লাবটি।

তবু রেয়ালকে ছোঁয়ার আশা ছাড়ছেন না শাভি। শারীরিক ও মানসিক ক্লান্তি অবশ্য সঙ্গী হতে পারে তাদের। গত বুধবার চ্যাম্পিয়ন্স লিগে নাপোলিতে খেলে এসেছে তারা। এই সূচি নিয়ে কিছুটা অসন্তুষ্টি আছে শাভির। তবে আগে থেকেই এটিকে ব্যর্থতার ঢাল বানিয়ে রাখতে চান না বার্সেলোনার কোচ।

“এই ম্যাচটি রোববার বা সোমবার রাখলে ভালো হতো। তবে আমাদেরকে নির্ধারিত সূচিতেই খেলতে হবে এবং কোনো অজুহাত গ্রহনযোগ্য নয়। আমরা চেষ্টা করব লড়তে এবং জিততে।”

“যতক্ষণ পর্যন্ত গাণিতিকভাবে আমাদের সম্ভাবনা থাকবে, আমরা লড়াই করব। আমরা ব্যর্থ হতে পারি না, বিশেষ করে নিজেদের মাঠে। লিগ নিয়ে এখনই আমরা হাল ছাড়ছি না। যদিও জানি কাজটা এখন কঠিন, আমরা তবু চেষ্টা করে যাব।”

শাভির প্রতিটি সংবাদ সম্মেলনে এখন অবধারিত হয়ে গেছে তার বার্সেলোনা ছেড়ে যাওয়া নিয়ে প্রশ্ন। মৌসুম শেষেই তিনি ক্লাব ছেড়ে দেবেন, এই ঘোষণা দেওয়ার পর দলের পারফরম্যান্সে উন্নতির ছাপ স্পষ্ট। নিজের সিদ্ধান্তের যৌক্তিকতা হিসেবে এটিকেও একটি কারণ হিসেবে বারবারই তুলে ধরেছেন তিনি। আরও একবার তার কণ্ঠে শোনা গেল এই কথা।

“আমার মনে হয়, সিদ্ধান্তটি (ক্লাব ছাড়ার) প্রয়োজনীয় ছিল। এই ক্লাব ও এই দলের একটি পরিবর্তন দরকার ছিল।”

“আমি পরিষ্কার দেখতে পাচ্ছি, এই দলের উন্নতি হচ্ছে। ফুটবলাররা উজ্জীবিত হয়েছে এবং নিজেদের খেলা এক ধাপ এগিয়ে নিয়েছে। আমরা এখন আরও বেশি লড়িয়ে। আমার সিদ্ধান্তটি তাই সঠিকই ছিল।”