প্রকাশ্যে এলো স্কালোনির অগ্নিমূর্তির ভিডিও

গত বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হারের পর ক্ষোভে ফেটে পড়েছিলেন আর্জেন্টিনা কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2024, 11:01 AM
Updated : 21 Jan 2024, 11:01 AM

চোখে মুখে রাগ, ক্ষোভ, হতাশার প্রবল উপস্থিতি। প্রশ্নবানে যেন জর্জরিত করছেন শিষ্যদের। হারের ধাক্কা সামলে নিয়ে কীভাবে ঘুরে দাঁড়াতে হবে, বলছেন সে কথাও। আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির এমন অগ্নিমূর্তির একটি ভিডিও চাউর হয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যমে। ভিডিওটি গত বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচের পরের। 

লুসাইল স্টেডিয়ামের ফাইনালে ফ্রান্সকে শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে হারিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপ জয়ের স্বাদ পায় আর্জেন্টিনা। কিন্তু এই মাঠেই মেসি-মার্তিনেসদের বিশ্বকাপ যাত্রা শুরু হয়েছিল শক্তিতে অনেক পিছিয়ে থাকা সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে। 

ম্যাচের শুরুটা আর্জেন্টিনার জন্য হয়েছিল দারুণ। লিওনেল মেসির পেনাল্টি গোলে এগিয়ে গিয়েছিল তারা। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুর দিকে হঠাৎ খেই হারিয়ে দুই গোল হজম করে স্কালোনির দল। বাকি সময়ে ঘুরে দাঁড়াতে পারেনি তারা। 

ভিডিওতে দেখা যাচ্ছে, দুই গোল হজম করা সময়ে কী হয়েছিল, গাড়ির মধ্যেই স্কালোনি তা জানতে চাইছেন ক্ষোভের সুরে। 

“আমাকে ব্যাখ্যা দাও ৪৮ থেকে ৫৩ মিনিট-এই সময়টাতে কী হয়েছিল। কোনো উত্তর নেই…ওতা (নিকোলাস ওতামেন্দি) আমাকে বলেছে, কী করণীয় সেটা আমরা বুঝতে পারছিলাম না।” 

“আমার কাছে একটা ব্যাখ্যা আছে। যদিও আমরা ৩৬ ম্যাচ হারিনি, কিন্তু আর্জেন্টিনার সংস্কৃতি এমনই। লোকে ১৫ মিনিট পর আবারও গান গাইতে শুরু করবে… আমাকে পেটানোর আগে।” 

এদিক-ওদিক হাত ছোড়াছুড়ি করে রাগ ঝাড়ার পাশাপাশি দলকে ঘুরে দাঁড়ানোর জন্য উদ্বুদ্ধও করতে দেখা যায় স্কালোনিকে। 

“তোমরা যেটা চাও করতে পার, কিন্তু তোমাদের হারের সঙ্গে অভ্যস্ত (মেনে নিতে) হতে হবে। আমাদের জানতে হবে, সম্ভাব্য এসব কিছুর (হার) অস্তিত্ব আছে। কেননা, প্রথমত, অনেকগুলো বছর আমরা কিছু জিতিনি এবং দ্বিতীয় কারণ, এটা খেলা ও শিক্ষার অংশ।” 

“যদিও এটা সহজ নয়, কেউ চুপচাপ খেলবে না। আমাদের চেয়ে ভালো অবস্থায় কেউ বিশ্বকাপে আসেনি। দূর্ভাগ্যবশত বা ইতিবাচকভাবে এটাই হলো (আমরা হারলাম) এবং যদি আমরা ঘুরে দাঁড়াতে পারি, নিশ্চিত থাকো, আমরা লড়াই করব।” 

সৌদি আরবের বিপক্ষে হারের পর আর পথ হারায়নি আর্জেন্টিনা। অদম্য গতিতে ছুটে স্কালোনির দল পৌঁছে যায় অভীষ্ট লক্ষ্যে। ফ্রান্সকে হারিয়ে ভাসে বিশ্ব জয়ের উচ্ছ্বাসে। ভিডিওতে দেখা যায় শিষ্যদের চাঙ্গা করতে স্কালোনি বলছেন অনুপ্রেরণাদায়ী কথা। 

“এই ধাক্কা সামলে যদি তোমরা ঘুরে দাঁড়াতে পার, তাহলে কেউ তোমাদের আটকাতে পারবে না। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ঘুরে দাঁড়ানো, কিন্তু ফুটবলের (পারফরম্যান্সের) দৃষ্টিকোণ থেকে নয়। আমার কোনো সন্দেহ নেই, ফুটবলের দৃষ্টিকোণ থেকে আমরা ঘুরে দাঁড়াব, কেননা, আমরা সবাই ভালো খেলি।”