নিজ দলকে চিনতে পারছেন না এরিক টেন হাগ

লিভারপুলের কাছে ৭ গোল হজম করে বিস্মিত, ক্ষুব্ধ, বিরক্ত ম্যানচেস্টার ইউনাইটেড কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2023, 05:11 AM
Updated : 6 March 2023, 05:11 AM

উড়তে থাকা দলের পতন কিংবা ছুটতে থাকা দলের মুখ থুবড়ে পড়া। বলা যায় এরকম অনেক কিছুই। তার পরও যেন সবটুকু বলা হয় না। লিভারপুলের কাছে ম্যানচেস্টার ইউনাইটেডের ৭ গোল হজম করাকে ব্যাখ্যা করা কঠিন আসলে কোনো ভাষাতেই। কদিন আগেই লিগ কাপ জিতেছে যে দল, ক্লাবের সোনালি সময় ফেরানোর বাজি ধরা হচ্ছিল যে দলকে নিয়ে, সেই দলকে হঠাৎ করে অচেনা লাগছে স্বয়ং কোচ এরিক টেন হাগের কাছেও।

গত এপ্রিলেও ইউনাইটেডকে ৪-০ গোলে হারিয়েছিল লিভারপুল। কিন্তু এবার সেই ম্যাচকে তো বটেই, ছাড়িয়ে গেছে সুদূর অতীতের অনেক ম্যাচকেও। সবশেষ সেই ১৯৩১ সালে ইউনাইটেডের জালে ৭ গোল দিয়েছিল উলভারহ্যাম্পটন।

অথচ এই ম্যাচের আগে ইউনাইটেডে ছিল সুদিনের সুবাতাস। ২০১৭ সালের পর প্রথমবার ট্রফি জয় করে তারা লিগ কাপ জিতে। সব প্রতিযোগিতা মিলিয়ে অপরাজিত ছিল টানা ১১ ম্যাচে। এই ম্যাচেও তারাই ছিল ফেভারিট। কিন্তু মাঠে বদলে গেল সব চিত্র।

ম্যাচের পর টেন হাগ বললেন, মাঠে কিছুই ঠিকঠাক করতে পারেনি তার দল।

“এমন ফল অবশ্যম্ভাবী ছিল, কারণ আমরা ছিলাম অপেশাদার। মাঠে সিদ্ধান্ত গ্রহণ নিয়ে এতটা অপেশাদার ছিলাম আমরা… সামনে এগোনো, নিচে বা মাঝমাঠে জায়গা দিয়ে দেওয়া, দ্রুত নিচে না নামা… সবকিছুতেই।”

“৩-০ যখন হয়ে গেল, খেলা তখন বলা যায় শেষই। তবে তার পরও দল হিসেবে একসঙ্গে থাকতে হয়, চেষ্টা করতে হয়। আমরা তা করিনি। আমার কাছে এটা বিস্ময়কর ছিল। আমার দলকে এভাবে আগে দেখিনি। আমার মনে হয় না এটা ম্যানচেস্টার ইউনাইটেড। এটা সত্যিই খারাপ ও বাজে।”

এরকম গোল বন্যার কোনোরকম আভাস প্রথমার্ধে ছিল না। ৪৩ মিনিটে প্রথম গোলটি হয় ম্যাচে, লিভারপুল এগিয়ে ছিল ওই এক গোলেই। দ্বিতীয়ার্ধেই শুরুর দিকেই দ্রুত দুটি গোল করে লিভারপুল। এরপর জোয়ারের মতো আসতে থাকে গোল আর গোল।

এভাবে লড়াই না করে হাল ছেড়ে দেওয়া মানতেই পারছেন না টেন হাগ।

“প্রথমার্ধে আজকে আমরাই ওদের চেয়ে ভালো ছিলাম। আমাদের কৌশল ভালো ছিল। শেষদিকে একটি ভুল করে গোল খেয়ে বসি। তবে দ্বিতীয়ার্ধে আমরা নিজেদের মধ্যে ছিলাম না। আমি অবাক হয়েছি এত সহজে খেলা ছেড়ে দেওয়ায়। এটা আমাদের মান নয়। দল হিসেবে খেলিনি আমরা, পরস্পরকে সহায়তা করিনি, নিজেদের কাজটা করিনি।”

“দ্বিতীয়ার্ধে পরিকল্পনায় অটুট থাকতে পারিনি আমরা। অনেক কিছুই হয়েছে… আমি সত্যিই হতাশ ও ক্ষুব্ধ এভাবে সহজেই গোল হজম করে।”

ইউনাইটেড কোচের আশা, এই বিপর্যয় থেকে শিখে দ্রুতই ঘুরে দাঁড়াবে তার দল।

“গত কয়েক সপ্তাহে এত দারুণ কিছু ফল পেয়েছি আমরা! দুর্দান্ত কিছু পারফরম্যান্স ছিল। কিন্তু আজকে বাজে হয়েছে। অতীতেও আমরা দেখিয়েছি যে ঘুরে দাঁড়াতে পারি। এই ম্যাচ অবশ্যই একটা বড় ধাক্কা ও মেনে নেওয়ার মতো নয়। আমি ভীষণ ক্ষুব্ধ ও বিরক্ত। বাস্তবতার একটি শিক্ষাও। তবে এটাকে খুব শক্তভাবে কাজে লাগাতে হবে আমাদের।”