‘৯০ মিনিটের একটি ম্যাচ দিয়ে ৭০০ ম্যাচের ক্যারিয়ার বিচার করা যায় না’

একটি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ম্যাচ কারও গোটা ক্যারিয়ারকে ফুটিয়ে তুলতে পারে না, বলছেন ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার কেভিন ডে ব্রুইনে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2023, 06:42 AM
Updated : 6 June 2023, 06:42 AM

ইংলিশ ফুটবলে শিরোপার পর শিরোপা ধরা দিয়েছে। তবে চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি এখনও ছুঁয়ে দেখতে পারেননি কেভিন ডে ব্রুইনে। অধরা সেই শিরোপার স্বাদ এবার পেতে মরিয়া তিনি। তবে স্রেফ এই ফাইনাল বা এই একটি শিরোপা দিয়েই গোটা ক্যারিয়ারকে বিচার করার পক্ষপাতী নন ম্যানচেস্টার সিটির এই মিডফিল্ডার।

ম্যানচেস্টার সিটির হয়ে ৮ বছরের ক্যারিয়ারে ইংলিশ প্রিমিয়ার লিগ ও লিগ কাপের শিরোপা ৫ বার করে জিতে ফেলেছেন ডে ব্রুইনে। এফএ কাপ জিতেছেন ২টি। দলের এই সাফল্যে তার ছিল বড় ভূমিকা। গত কয়েক বছর ধরেই তারকায় ঠাসা দলের প্রাণভ্রোমরা তিনি।

তবে তিনি যেমন এখনও ইউরোপ সেরা হতে পারেননি, সিটিও কখনও পারেনি চ্যাম্পিয়ন্স লিগে চ্যাম্পিয়ন হতে। ২০২১ সালে তারা ফাইনালে উঠে হেরে যায় চেলসির কাছে। এবার আরেকটি সুবর্ণ সুযোগ। আগামী শনিবার ফাইনালে ডে ব্রুইনেদের প্রতিপক্ষ ইন্টার মিলান।

এই ম্যাচ জিতলে শুধু তার নিজের ও ক্লাবের চ্যাম্পিয়ন্স লিগ খরাই ঘুচবে না, ‘ট্রেবল’ জয়ের ইতিহাস গড়বেন তারা।

ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা গত কিছুদিনে বারবারই বলেছেন, চ্যাম্পিয়ন্স লিগ জিততে না পারলে প্রাপ্য স্বীকৃতি পাবে না তার দল। ইতিহাসের সেরা দলগুলির মধ্যেও তাদের রাখা হবে না।

তবে ডে ব্রুইনের মত এখানে একটু ভিন্ন। ৩১ বছর বয়সী মিডফিল্ডার ব্রিটিশ সংবাদমাধ্যমকে বলেন, একটি ম্যাচ দিয়েই সবকিছু বিচার করা উচিত নয়।

“এটা নির্ভর করে একেকজনের ওপর…. (চ্যাম্পিয়ন্স লিগের সাফল্য দিয়েই সিটিকে বিচার করা হবে কি না)। আমাদের দলের বেশির ভাগ ছেলেরা এমনিতেই অবিশ্বাস্য।”

“চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারলে অবশ্যই তা সহায়তা করবে (স্বীকৃতি পেতে)। তবে স্রেফ ৯০ মিনিটের একটি ম্যাচ গোটা ক্যারিয়ারকে ফুটিয়ে তুলতে পারে না। ক্যারিয়ারে প্রায় ৭০০ ম্যাচ খেলেছি আমি। এর মধ্যে স্রেফ এই ৯০ মিনিট আমার ক্যারিয়ারের ভাগ্য গড়ে দিতে পারে না। তবে হ্যাঁ, জিততে পারলে তা সহায়তা করোব অবশ্যই।”

লিগ শিরোপা জয়ের পর গত শনিবার এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারানোর তরতাজা আত্মবিশ্বাসকে সঙ্গী করে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে নামবে সিটি। এই ম্যাচেও তারা নামবে পরিষ্কার ফেভারিট হয়ে।

তবে ফাইনালে ফেভারিট বলে কিছু আছে বলে মনে করেন না ডে ব্রুইনে। ইন্টার মিলানের প্রতি দারুণ সমীহও দেখালেন তিনি।

“জয় আমাদের প্রাপ্য ছিল (এএফ কাপে)। আমি দারুণ খুশি ও গর্বিত। সপ্তাহটি আমাদের উপভোগ করা উচিত এবং আশা করি, সেরাটা দিয়ে পারফর্ম করতে পারব (ফাইনালে)। ইন্টার খুব ভালো দল। ফাইনাল ম্যাচ সবসময়ই ৫০-৫০।”

“ফাইনাল ম্যাচ সবসময়ই কঠিন। গুরুত্বপূর্ণ মুহূর্তগুলি সামলাতে হবে। কঠিন সময় আসবে ম্যাচের মধ্যে, ওই সময়টাতেই নিজেদের কাজ করতে হবে। ইন্টারের দারুণ সব ফুটবলার আছে এবং তাদের প্রতি আমাদের শ্রদ্ধাও আছে। সহজ সব প্রতিপক্ষকে হারিয়ে তারা ফাইনালে আসেনি।”