সিটির কাছে 'উড়ে গেছে' রিয়াল, মানতে রাজি নন বার্সা কোচ

শাভি এর্নান্দেসের মতে, বিশ্বের সেরা দলের বিপক্ষে হেরেই চ্যাম্পিয়ন লিগ থেকে বিদায় নিয়েছে কার্লো আনচেলত্তির দল।

স্পোর্টস ডেস্ক
Published : 20 May 2023, 10:25 AM
Updated : 20 May 2023, 10:25 AM

রিয়াল মাদ্রিদের যেকোনো হারই বার্সেলোনার জন্য উল্লাসের উপলক্ষ হতে পারে। তবে চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে চিরপ্রতিদ্বন্দ্বীরা বিধ্বস্ত হলেও, তা নিয়ে মাতামাতির কিছু দেখেন না শাভি এর্নান্দেস। ইংলিশ দলটির কাছে রিয়াল পাত্তাই পায়নি, বিষয়টা এভাবেও দেখছেন না তিনি।

ইউরোপ সেরার মঞ্চে সেমি-ফাইনালের লড়াইয়ে দুই লেগ মিলিয়ে রিয়ালকে ৫-১ গোলে হারিয়েছে সিটি।

সান্তিয়াগো বের্নাবেউয়ে প্রথম লেগে বেশ ভালোই লড়াই করে রিয়াল। ১-১ ড্রয়ের ওই ম্যাচে তুলনামূলক সুযোগ বেশি তারাই পেয়েছিল। কিন্তু ফিরতি দেখায় তাদেরকে রীতিমতো গুঁড়িয়ে দেয় পেপ গুয়ার্দিওলার দল।

ইতিহাদ স্টেডিয়ামে গত বুধবারের ওই ম্যাচে ৪-০ গোলে জেতে সিটি। প্রায় পুরো ম্যাচে একতরফা প্রাধান্য দেখায় দলটি। রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়া দারুণ কিছু সেভ না করলে আরও বড় ব্যবধানে হারতে পারত প্রতিযোগিতার রেকর্ড চ্যাম্পিয়নরা।

চলতি মৌসুমে প্রথমে চ্যাম্পিয়ন্স লিগ ও পরে ইউরোপা লিগ থেকে বিদায় নিয়েছে বার্সেলোনা। চিরপ্রতিদ্বন্দ্বীদের তাই টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগ না জিততে দেখাটা কাম্প নউয়ের সমর্থকদের জন্য স্বস্তিরই বটে। তাদের আনন্দের মাত্রা আরও বাড়িয়ে দিতেই পারে সিটির কাছে রিয়ালের ফিরতি লেগের বড় হার।

তবে দলমত ছাপিয়ে শাভির কাছে গুরুত্ব পাচ্ছে রিয়াল ও সিটির লড়াইয়ে কারা ভালো খেলেছে, কেবল সেই বিষয়টি। লা লিগায় এরই মধ্যে চ্যাম্পিয়ন হওয়া বার্সেলোনা শনিবার মাঠে নামবে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে।

এই ম্যাচের আগে শুক্রবার শাভির সংবাদ সম্মেলনে ওঠে রিয়াল ও সিটি ম্যাচের প্রসঙ্গ। সাবেক এই স্প্যানিশ মিডফিল্ডার বললেন, শ্রেয়তর দল হিসেবেই জিতেছে সিটি, যারা এই মুহূর্তে তার চোখে বিশ্বের সেরা দল।

“আমি ফুটবলে (উড়িয়ে দেওয়া) শব্দটি পছন্দ করি না। এরকম শব্দ ও 'ব্যর্থতা' শব্দটি গঠনমূলক নয়। দেখুন, সিটি সবশেষ ওই ম্যাচে একচেটিয়া আধিপত্য করেছে এবং তারা সেটার সুবিধা নিয়েছে।”

“(সান্তিয়াগো) বের্নাবেউয়ে (প্রথম লেগে) কিন্তু এমনটা হয়নি, তবে তারা (সিটি) সামগ্রিকভাবে যোগ্য দল হিসেবেই জিতেছে। তারা বিশ্বের সেরা দল।”

এই মৌসুমে লা লিগা ছাড়াও স্প্যানিশ সুপার কাপ জিতেছে বার্সেলোনা। আর রিয়াল জিততে পেরেছে কেবল কোপা দেল রে শিরোপা।

লিগে সাফল্য পেলেও ইউরোপীয় প্রতিযোগিতায় টানা দুই মৌসুমে বার্সেলোনা ব্যর্থতা চোখে পড়ার মতো। পরপর দুবার তারা চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকে। শাভিও তাই আগামীর পরিকল্পনায় চ্যাম্পিয়ন্স লিগে উন্নতিতে জোর দিচ্ছেন।

সোসিয়েদাদের বিপক্ষে বার্সেলোনার ম্যাচটি হবে কাম্প নউয়ে, বাংলাদেশ সময় শনিবার রাত ১টায়। এই ম্যাচের পর শাভির দলের হাতে তুলে দেওয়া হবে লা লিগার শিরোপা। উৎসবের আমেজে থাকলেও বিশ্বকাপজয়ী এই ফুটবলার মনে করেন, মৌসুমে এখনও তাদের কাজ বাকি আছে।

লিগে ৩৪ ম্যাচে ৮৫ পয়েন্ট বার্সেলোনার। সমান ম্যাচে ৭১ পয়েন্ট নিয়ে দুইয়ে রিয়াল।