ভিনিসিউসকে বর্ণবাদী আক্রমণ করে ৭ জনের শাস্তি

রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান এই তারকার প্রতি বর্ণবাদী আচরণের পৃথক দুটি ঘটনায় এই শাস্তির ঘোষণা দিল স্পেনের রাষ্ট্রীয় কমিশন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2023, 05:00 AM
Updated : 6 June 2023, 05:00 AM

ভিনিসিউস জুনিয়রের প্রতি বর্ণবাদী আচরণের পৃথক দুটি ঘটনায় ৭ ব্যক্তিকে শাস্তি দিয়েছে স্পেনের রাষ্ট্রীয় কমিশন। খেলাধুলায় বর্ণবাদ, সংঘাত, বিদেশীদের প্রতি ঘৃণা ছড়ানো ও অসহিষ্ণুতার অভিযোগে তাদেরকে শাস্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির ক্রীড়া কমিশন। 

ভিনিসিউসের প্রতিকৃতি ঝুলিয়ে দেওয়ার ঘটনায় ৪ জনকে জরিমানা করা হয়েছে ৬০ হাজার ১ ইউরো করে। পাশাপাশি সব ধরনের খেলার ভেন্যু থেকে নিষিদ্ধ করা হয়েছে ২ বছরের জন্য। ওই ৪ ব্যক্তিকে গ্রেপ্তারের ১১ দিন পর এই শাস্তির ঘোষণা এলো। 

ভালেন্সিয়ার মেস্তায়া স্টেডিয়ামে ভিনিসিউসকে বর্ণবাদী আক্রমণে ঘটনায় ৩ ব্যক্তিকে জরিমানা করা হয়েছে ৫ হাজার ইউরো করে। সঙ্গে তাদেরকে ক্রীড়া আঙিনা থেকে নিষিদ্ধ করা হয়েছে ১ বছরের জন্য।

গত ২৬ জানুয়ারি আতলেতিকো মাদ্রিদের সঙ্গে রিয়াল মাদ্রিদের ম্যাচের আগে রিয়ালের অনুশীলন মাঠের সামনে একটি সেতু থেকে একটি কালো প্রতিকৃতি ঝুলিয়ে দেওয়া হয়, যেটির গায়ে ছিল ভিনিসিউসের ২০ নম্বর জার্সি। সেখানে একটি ব্যানারও ছিল, যেটায় লেখা ছিল, ‘রিয়ালকে ঘৃণা করে মাদ্রিদ।’ 

এরপর গত ২১ মে ভালেন্সিয়ার মাঠে বর্ণবাদের শিকার হন ভিনিসিউস। সেই ঘটনার পর থেকে বিশ্বজুড়ে তোলপাড় চলছে এখনও। 

বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে আগামী মার্চে স্পেনে একটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। এছাড়াও বর্ণবাদ বিরোধী প্রচারণার অংশ হিসেবে ও ভিনিসিউসের পাশে থাকতে এই মাসেই আফ্রিকার দুই দেশের সঙ্গে দুটি প্রীতি ম্যাচ খেলবে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ১৭ জুন তারা খেলবে গিনির বিপক্ষে, ২০ জুন তাদের প্রতিপক্ষ সেনেগাল।