ম্যানচেস্টার ইউনাইটেড কিনতে চান র‍্যাটক্লিফ

ইউনাইটেড সমর্থকরা মনে করেন গ্লেজার পরিবারের বিনিয়োগের অভাব ক্লাবের করুণ দশার জন্য দায়ী।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2022, 03:54 PM
Updated : 18 August 2022, 03:54 PM

দীর্ঘ সময় ধরে প্রত্যাশিত পারফরম্যান্স করতে পারছে না ম্যানচেস্টার ইউনাইটেড। মালিক পক্ষ গ্লেজার পরিবারের প্রতি সমর্থকদের অসন্তোষ তাই দিন দিন বাড়ছে। সংবাদ মাধ্যমে খবর, ইউনাইটেডের মালিকানার অংশ নাকি বিক্রি করে দিতে পারে মার্কিন পরিবারটি। আর সেটা হলে ব্রিটিশ ধনকুবেরর স্যার জিম র‍্যাটক্লিফ ইউনাইটেডের মালিকানা পেতে আগ্রহী।

৬৯ বছর বয়সী এই ধনকুবেরের মুখপাত্র দা টাইমকে তার আগ্রহের বিষয়টি নিশ্চিত করেছেন।

“যদি ক্লাবটি বিক্রি করা হয়, তবে অবশ্যই র‌্যাটক্লিফ একজন সম্ভাব্য ক্রেতা। এমন কিছু ঘটার সম্ভাবনা তৈরি হলে আমরা দীর্ঘ মেয়াদে মালিকানা পাওয়ার ব্যাপারে কথা বলতে চাই।”

ইংলিশ ফুটবলে রেকর্ড ২০বারের লিগ চ্যাম্পিয়ন ইউনাইটেডের নতুন মৌসুম শুরু হয়েছে ভীষণ হতাশার মধ্য দিয়ে। লিগে নিজেদের প্রথম দুই ম্যাচেই হেরে বসেছে দলটি। এর ফলে এরিক টেন হাগের দল টেবিলে অবস্থান করছে তলানিতে।

এ মৌসুমে নতুন ফুটবলার দলে টানার ক্ষেত্রে ইউনাইটেডের চেষ্টাগুলো তেমন একটা সফল হয়নি। বিশেষ করে বার্সেলোনা থেকে ফ্রেংকি ডি ইয়ংকে আনার চেষ্টা নিষ্ফল হওয়ার পথে। এরই মধ্যে শোনা যাচ্ছে ক্রিস্তিয়ানো রোনালদোর দলছুট হওয়ার সম্ভাবনার খবর।

প্রায়ই নানা ইস্যুতে গ্লেজার পরিবারের উপর ক্ষোভ ঝাড়েন ইউনাইটেড সমর্থকরা। গ্লেজার পরিবারের বিনিয়োগের অভাব প্রিয় ক্লাবটির এই করুণ দশার জন্য দায়ী বলেও মনে করেন তারা। সাম্প্রতিক সময়ে তাদের বিরুদ্ধে একাধিকবার বিক্ষোভ করতেও দেখা গেছে ইউনাইটেড সমর্থকদের।

২০১৩ সালে কিংবদন্তি কোচ অ্যালেক্স ফার্গুসনের অবসরের পর থেকেই ভুগছে ইউনাইটেড। ২০১৭ সালের পর জিততে পারেনি কোনো ট্রফি। ইউনাইটেড সমর্থকদের ক্ষোভ তাই দিনকে দিন বাড়ছেই। আসছে সোমবার ওল্ড ট্র্যাফোর্ডে লিভারপুলের বিপক্ষে ম্যাচ আছে ইউনাইটেডের, ওই দিন গ্লেজার পরিবারের বিরুদ্ধে বিক্ষোভের পরিকল্পনাও নিয়েছে সমর্থকরা।

ক্লাবটি কিনতে আগ্রহ প্রকাশ করা র‍্যাটক্লিফ কেমিক্যাল গ্রুপ ইনিওসের উল্লেখযোগ্য অংশের মালিক। ছোটবেলা থেকেই ইউনাইটেডের ভক্ত তিনি। লিগ ওয়ানের দল নিস ও সুইস ক্লাব লুসান-স্পোর্টের মালিক। এছাড়া ইনিওস গ্রিনডাইয়ার্স সাইক্লিং দলের মালিক। অংশীদারিত্ব আছে মার্সিডিস এফ-ওয়ান দলেরও।

গত মে’তে চেলসির মালিকানা বিক্রি করে দেন রোমান আব্রামোভিচ। সেসময় ক্লাবটি কেনার আগ্রহ প্রকাশ করলেও সফল হননি র‍্যাটক্লিফ। তবে ইউনাইটেডের ক্ষেত্রে ব্যর্থ হতে চান না তিনি। তার মূল উদ্দেশ্যের কথাও বলেছেন ওই মুখপাত্র।

“কত টাকা ব্যয় করা হবে, কিংবা হবে না, সেটা বিষয় নয়। জিম দেখছে এখন কি করা যায় এবং জানে ক্লাবটি এই শহরের জন্য কতটা গুরুত্বপূর্ণ। মনে করছে নতুন করে সাজানোর এটি সঠিক সময়।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক