বার্সার ব্যাখ্যার অপেক্ষায় স্প্যানিশ ফুটবল ফেডারেশন

এরপর পরবর্তী করণীয় ঠিক করবে স্পেনের ফুটবলের নিয়ন্তা সংস্থা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2023, 04:58 PM
Updated : 16 Feb 2023, 04:58 PM

স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির সাবেক ভাইস প্রেসিডেন্টকে বার্সেলোনার অর্থ দেওয়ার অভিযোগের ঘটনায় নড়েচড়ে বসেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ)। কাতালান ক্লাবটির কাছে হোসে মারিয়া এনরিকেস নেগরেইরাকে তিন বছরে ১৪ লাখ ইউরো দেওয়ার ব্যাখ্যা চাইবে তারা। 

১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন নেগরেইরা। ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে তার কোম্পানি ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভ’-কে বার্সেলোনা অর্থ প্রদান করে বলে জানতে পেরেছে স্পেনের প্রসিকিউটর অফিস। 

আরএফইএফ বৃহস্পতিবার বলেছে যে, তারা বার্সেলোনা এবং টেকনিক্যাল কমিটি অব রেফারির (সিটিএ) কাছে ‘তথ্যের জন্য অনুরোধ’ করেছে। অভিযোগের প্রেক্ষিতে কোম্পানিটির কর নিরীক্ষণের পর তদন্ত শুরু হয়েছে। নেগরেইরা ও তার ছেলে এরই মধ্যে প্রসিকিউটর অফিসে সাক্ষ্য দিয়েছেন। 

নেগরেইরা অবশ্য আত্মপক্ষ সমর্থন করে কাদেনা সের-এ বলেছেন, দায়িত্বে থাকাকালীন বার্সেলোনাকে তিনি কোনো সুবিধা দেননি। কেবল পরামর্শমূলক কাজের জন্য তাকে এই অর্থ প্রদান করেছিল ক্লাবটি। 

বার্সেলোনা তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বিবৃতি দেয় গত বুধবার। এতে বলা হয় যে, ক্লাবটি অতীতে ‘একজন বহিরাগত টেকনিক্যাল পরামর্শদাতা’ নিয়োগ করেছিল, যিনি অন্যান্য দলের যুব খেলোয়াড়দের ভিডিও প্রদান করেছিলেন, ‘পেশাদার ক্লাবগুলোর জন্য যা স্বাভাবিক একটি ব্যাপার।’ 

বিবৃতিতে বার্সেলোনা আরও জানায় যে, কেউ ক্লাবের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার চেষ্টা করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। 

আরএফইএফ এই ব্যাপারে নিশ্চিত হতে চায় যে, কোনও অবৈধ কাজ করা হয়নি এবং একটি বিবৃতিতে বলেছে যে তারা ‘সিটিএ ও বার্সেলোনার সংরক্ষিত তথ্য জানতে চেয়েছে।’ 

আরও বলা হয়েছে যে, “যত তাড়াতাড়ি পর্যাপ্ত তথ্য পাওয়া যাবে, এরপর আরএফইএফ আইনগত কাঠামোর মধ্যে সংশ্লিষ্ট ব্যবস্থা গ্রহণ করবে, যা এই পরিস্থিতিতে অবশ্যই প্রাধান্য পাবে।” 

লা লিগায় বর্তমানে ৮ পয়েন্টে এগিয়ে শীর্ষে আছে বার্সেলোনা। ২১ ম্যাচে তাদের ৫৬ পয়েন্ট। 

ইউরোপা লিগের নকআউট প্লে-অফ রাউন্ডের প্রথম লেগে বৃহস্পতিবার রাতে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে খেলবে শাভি এরনান্দেসের দল।