‘মনের কথা বললে অনেক ম্যাচ নিষিদ্ধ হব’, রেফারিং নিয়ে আনচেলত্তি

রেফারির সমালোচনা করে লা লিগার নিষেধাজ্ঞায় পড়তে চান না রেয়াল মাদ্রিদ কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2023, 12:16 PM
Updated : 22 Oct 2023, 12:16 PM

রেফারিকে নিয়ে যা বলতে চেয়েছিলেন, তা বলা সম্ভব নয়। তাই নিজের মনোভাব আড়ালে রাখতে সেভিয়ার বিপক্ষে ম্যাচের পর রেফারির সমালোচনা করতে অস্বীকৃতি জানান রেয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি। বরং তিনি বলেন, রেফারি ‘সবকিছু ঠিকঠাক’ করেছেন। তবে রেয়াল মাদ্রিদ টিভির সঙ্গে আলাপচারিতায় এই ইতালিয়ান নিশ্চিত করলেন, নিষেধাজ্ঞার ঝুঁকিতে পড়তে চান না বলেই রেফারিং নিয়ে খোলামেলা কথা বলতে চান না তিনি। 

লা লিগায় রোববার সেভিয়ার মাঠে ১-১ ড্র করে রেয়াল। দ্বিতীয়ার্ধে ডাভিড আলাবার আত্মঘাতী গোলে স্বাগতিকরা এগিয়ে যাওয়ার পর সমতা টানেন দানি কারভাহাল। 

ম্যাচের প্রথম ১০ মিনিটে সেভিয়ার জালে দুবার বল পাঠিয়েও অফসাইডের কারণে গোল পায়নি রেয়াল। ম্যাচের পর সংবাদ সম্মেলনে রেফারি বাস্ক রিকার্দো প্রসঙ্গে আনচেলত্তি বলেন, ‘রেফারি ভালো করেছেন।’ এর পাশাপাশি ‘একজন খেলোয়াড়ের স্বাস্থ্য রক্ষা করার জন্য রেফারি পাল্টা আক্রমণ থামিয়ে দিয়েছিলেন’- এমন মন্তব্যও করেন রেয়াল কোচ। 

তার ওই সব মন্তব্যে যে মিশে ছিল বিদ্রুপ, তা রেয়াল মাদ্রিদ টিভির সঙ্গে কথা বলার সময় তুলে ধরেন অভিজ্ঞ এই কোচ। 

“বিদ্রুপ একমাত্র উপায়, কারণ আমি যদি মনের কথা বলি, আমি অনেক ম্যাচ মিস করব। রেয়াল মাদ্রিদের ম্যাচের জন্য বেঞ্চে বসা আমার সবচেয়ে ভালো লাগে, তাই নিষেধাজ্ঞা এড়াতে আমি যা ভাবি তা বলি না।” 

লিগে টানা তিন জয়ের পর রেয়ালের এই ড্র। ম্যাচে সুযোগ কাজে লাগাতে না পারার আক্ষেপ আনচেলত্তির কণ্ঠে। 

“আমরা ভালো শুরু করেছি কিন্তু আমরা সুযোগ নিতে পারিনি। সেভিয়া তীব্রতা বাড়িয়েছিল এবং (আমাদের চেয়ে) কিছুটা ভালো খেলেছিল।”