অতীত নয়, গুয়ার্দিওলার ভাবনায় কেবল ফাইনালের ৯০ মিনিট

খেলোয়াড়দের স্রেফ নিজেদের পারফরম্যান্সের দিকে মনোযোগ দিতে বললেন ম্যানচেস্টার সিটি কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2023, 04:39 PM
Updated : 6 June 2023, 04:39 PM

ইংলিশ ফুটবলে ম্যানচেস্টার সিটির আধিপত্য চলছে কয়েক বছর ধরেই। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা এখনও অধরাই রয়ে গেছে তাদের। তবে ইউরোপ সেরার প্রতিযোগিতার আসছে ফাইনালে তাদের অতীতের ব্যর্থতা কিংবা ঘরোয়া ফুটবলের সাফল্য কোনো প্রভাব ফেলবে না বলে মনে করেন পেপ গুয়ার্দিওলা। তাই খেলোয়াড়দের প্রতি ম্যানচেস্টার সিটি কোচের একটিই বার্তা- মনোযোগ দিতে হবে কেবল নির্দিষ্ট ৯০ মিনিটে নিজেদের পারফরম্যান্সের দিকে। 

গুয়ার্দিওলার কোচিংয়ে গত ছয় মৌসুমে পাঁচবার প্রিমিয়ার লিগ শিরোপা ঘরে তুলেছে সিটি। ২০১৬ সালে দায়িত্ব নেওয়ার পর তিনি এছাড়া দলকে লিগ কাপ জিতিয়েছেন চারবার, এফএ কাপ দুইবার। 

কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে কখনও শিরোপার স্বাদ পায়নি দলটি। বার্সেলোনার কোচ হিসেবে যে স্বাদ দুইবার পেয়েছেন গুয়ার্দিওলা। তার হাত ধরে সিটি ২০২১ সালে প্রথমবার ফাইনালে উঠলেও হেরে যায় স্বদেশের ক্লাব চেলসির কাছে। 

আরও একবার তাদের সামনে আক্ষেপ ঘোচানোর সুযোগ। আগামী শনিবারের ফাইনালে ইস্তানবুলে ইন্টার মিলানের বিপক্ষে খেলবে সিটি। প্রতিপক্ষ তিনবারের ইউরোপ চ্যাম্পিয়ন হলেও, সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স এবং দলের শক্তির বিচারে সামনের ফাইনালে পরিষ্কার ফেভারিট ইংলিশ চ্যাম্পিয়নরা। 

এই মৌসুমে এরই মধ্যে প্রিমিয়ার লিগ ও এফএ কাপ জেতা সিটির সামনে দ্বিতীয় ইংলিশ দল হিসেবে ট্রেবল জয়ের হাতছানি। মঙ্গলবার সংবাদমাধ্যমদের মুখোমুখি হয়ে গুয়ার্দিওলা বললেন, অতীত নয়, তাদের পুরো মনোযোগ কেবল ফাইনালের দিকে। 

“এখানে (ফাইনাল) থাকাটা একটা স্বপ্ন। দুই বছর আগে আমরা এখানে ছিলাম, কিন্তু ভিন্ন পরিস্থিতিতে। আমরা আমাদের সেরাটা দেওয়ার চেষ্টা করব, কারণ আমরা জানি ফাইনাল নির্ভর করে নির্দিষ্ট ৯০ মিনিটে কেমন খেলবেন, তার ওপর। এটা ইতিহাসের বিষয় নয়।” 

"প্রতিপক্ষের চেয়ে ভালো হওয়ার জন্য ৯০ মিনিটে কী করতে হবে, সেটাই বড় বিষয়। গ্রুপ পর্ব, কোয়ার্টার-ফাইনাল, গত মৌসুম, প্রিমিয়ার লিগ বা এফএ কাপে আপনি কী করেছেন, তা কাজে আসবে না। এটি এখন কেবলই এক ম্যাচের লড়াই।” 

কাজটা যে সহজ হবে না, তা ভালো করেই জানেন গুয়ার্দিওলা। এবার চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে ছয় ম্যাচে কেবল তিনটি গোল হজম করেছে ইন্টার। এতেই পরিষ্কার, কতটা জমাট রক্ষণ নিয়ে ফাইনালে এসেছে ইতালিয়ান ক্লাবটি। সেভাবেই তাই নিজেদের প্রস্তুত করছেন সিটির স্প্যানিশ কোচ। 

“আমরা যা করার চেষ্টা করছি তা হলো অনেক কঠিন পরিস্থিতিতে কীভাবে খেলতে হয় তা বোঝার চেষ্টা করা, কারণ যে রক্ষণাত্মক ছক ইন্টার ব্যবহার করে, সেখানে আক্রমণ করা সহজ নয়। তাই আমাদের ছন্দে খেলতে হবে এবং ধৈর্য ধরতে হবে। আমরা তিন বা চার পাস দিয়ে আক্রমণ করতে যাচ্ছি না। আমাদের সঠিক গতি জানতে হবে।”