পিএসজি ম্যাচের জন্য রক্ষণ নিয়ে চিন্তিত বায়ার্ন কোচ

নিষেধাজ্ঞার কারণে দ্বিতীয় লেগে বাঁজামাঁ পাভার্দকে না পাওয়ায় পরিকল্পনা বদলাতে হচ্ছে ইউলিয়ান নাগেলসমানকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2023, 02:57 PM
Updated : 3 March 2023, 02:57 PM

নিষেধাজ্ঞার কারণে পিএসজির বিপক্ষে পরের লেগে বাঁজামাঁ পাভার্দকে পাবেন না ইউলিয়ান নাগেলসমান। ফলে শেষ ষোলোর লড়াইয়ে এগিয়ে থাকলেও ফিরতি লেগ নিয়ে নির্ভার থাকতে পারছেন না বায়ার্ন মিউনিখ কোচ। তবে তিনি আশাবাদী, মেসি-এমবাপেদের আটকে দিতে পারবে তার দল। 

চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে প্রথম লেগে ১-০ গোলে জিতেছে বায়ার্ন। ওই ম্যাচেই লাল কার্ড দেখায় ফিরতি লেগে খেলতে পারবেন না পাভার্দ। 

আগামী বুধবার পিএসজির বিপক্ষে ঘরের মাঠে খেলবে বায়ার্ন। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে ছন্দে থাকা পাভার্দকে না পাওয়ায় রক্ষণ সাজানো নিয়ে বিপাকে পড়েছেন নাগেলসমান। শূন্যতা পূরণে দায়দ উপেমেকানোকে খেলাতে পারেন কোচ।

অবশ্য পিএসজি ম্যাচের আগে শনিবার বুন্ডেসলিগায় স্টুটগার্টের বিপক্ষে খেলবে বায়ার্ন।

বরুশিয়া ডর্টমুন্ডের সমান পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে এগিয়ে লিগ টেবিলের শীর্ষে আছে বায়ার্ন। তাই লিগের আসছে ম্যাচটিও ভীষণ গুরুত্বপূর্ণ জার্মান চ্যাম্পিয়নদের জন্য। লিগে এক ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা ফরাসি ডিফেন্ডার উপেমেকানোকে পিএসজি ম্যাচের জন্য প্রস্তুত করে তুলতে স্টুটগার্টের বিপক্ষে খেলাতে পারেন কোচ।  আর সেটা হলে এই ম্যাচেও হয়তো খেলা হবে না পাভার্দের। 

সংবাদ সম্মেলনে শুক্রবার নাগেলসমান তুলে ধরেন, আসছে ম্যাচ ও পিএসজি বিপক্ষে লড়াইয়ে রক্ষণ নিয়ে তার চিন্তার বিষয়টি। দুটি ম্যাচেই উপেমেকানোকে খেলানোর আভাস দিলেন জার্মান কোচ। 

“নিঃসন্দেহে বাঁজামাঁ (পাভার্দ) দারুণ ফর্মে আছে এবং স্টুটগার্টের বিপক্ষে লিগের ম্যাচটি আমরা জিততে চাই এবং আমাদের জিততেই হবে। বিচ্ছিন্নভাবে দেখলে তাকে খেলতে হবে... তবে বুধবারের জন্য (পিএসজির বিপক্ষে) তার নিষেধাজ্ঞার ব্যাপারটা রয়েছে।” 

“(শনিবার) যদি বাঁজামাঁকে না খেলাই, তাহলে সে বিষয়টি বুঝবে যে, (বুধবারের জন্য) প্রয়োজনীয় ছন্দের কথা চিন্তা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু অন্যভাবে দেখলে, বুন্ডেসলিগায় জেতারও বিষয়টি গুরুত্বপূর্ণ।” 

চোটের কারণে প্রথম লেগে পুরোটা সময় খেলতে পারেননি কিলিয়ান এমবাপে। তবে যতটা সময় মাঠে ছিলেন, সমস্যায় ফেলেন বায়ার্নকে। পরের লেগে তাকে উপেমেকানো আটকে রাখবেন বলে আশাবাদী নাগেলসমান। 

“বুধবারের জন্য আমাদের একটি ভিন্ন সমাধান দরকার (পাভার্দের চেয়ে), যা উপেমেকানোকে দিয়ে হতে পারে এবং হবেও। তার গতি এবং শক্তি এমবাপের বিপক্ষে সাহায্য করবে।”