ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিলের নতুন কোচ বললেন, ‘সবে শুরু’

ব্রাজিলের কোচ দরিভালের বিশ্বাস, সঠিক পথে থাকলে বিশ্ব ফুটবলের বড় নাম হয়ে উঠবেন ‘বিস্ময় বালক’ এন্দ্রিক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2024, 07:23 AM
Updated : 24 March 2024, 07:23 AM

দুঃসময়ের আঁধার পেরিয়ে একটু আলোর রেখা। সাম্প্রতিক হতাশার অধ্যায় পেছনে ফেলে নতুন কোচের তত্ত্বাবধানে নতুন শুরু ব্রাজিলের। কোচ হিসেবে দরিভাল জুনিয়রের পথচলা শুরু হলো দারুণ এক জয় দিয়ে। তাতে বেশ খুশিও তিনি। তবে এখনই উচ্ছ্বাসে ভেসে যাচ্ছেন না নতুন কোচ। বরং দলকে তিনি মনে করিয়ে দিলেন, যাত্রা কেবল শুরু হলো।

ইংল্যান্ডের বিপক্ষে এই প্রীতি ম্যাচটিই ছিল দরিভালের কোচিংয়ে ব্রাজিলের প্রথম ম্যাচ। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে শনিবার তার দল জেতে ১-০ গোলে। ম্যাচের ৮০তম মিনিটে গোলটি করেন ১৭ বছর বয়সী প্রতিভাবান ফরোয়ার্ড এন্দ্রিক।

ম্যাচের শেষ সময়ে ব্যবধান আরও বাড়ানোর সুযোগ পেয়েছিলেন এন্দ্রিক। কিন্তু তা কাজে লাগাতে পারেননি তিনি। তাতে অবশ্য ভুগতে হয়নি দলকে।

এই ম্যাচের আগে ব্রাজিল সবশেষ জয়ের স্বাদ পেয়েছিল গত সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে পেরুর বিপক্ষে। পরে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচেই ভেনেজুয়েলার বিপক্ষে ড্র করে তারা। এরপর টানা তিন ম্যাচে হেরে যায় উরুগুয়ে, কলম্বিয়া ও আর্জেন্টিনার বিপক্ষে।

এরপর কোচের পদে পরিবর্তন আসে। ঘরোয়া ফুটবলের অভিজ্ঞ কোচ দরিভাল দায়িত্ব নেন দলের। তার কোচিংয়ে প্রথম ম্যাচেই জয়ে ফিরল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

সেই জয়টিও এলো এমন জায়গায়, যেখানে ব্রাজিলের রেকর্ড খুব গর্ব করার মতো নয়। ইংল্যান্ডে আগের ১২ ম্যাচে ব্রাজিলের জয় ছিল কেবল দুটি। সবশেষটি সেই ১৯৯৫ সালে।

ম্যাচের পর দরিভালের প্রতিক্রিয়ায় সেই স্বস্তিই ফুটে উঠল। জয়ে শুরুর পর এখন তিনি তাকিয়ে আরও সামনে।

“বিশেষ এক মুহূর্ত এটি, নিশ্চিতভাবেই। ইংল্যান্ডে খুব কম সময়ই জিততে পেরেছে ব্রাজিল। এটাই বলে দেয়, আমরা কেমন করেছি। তবে আমাদের অবশ্যই এটা ভুলে গেলে চলবে না যে, কাজের সবে শুরু।”

ব্রাজিলের এই জয়টিকে উল্লেখযোগ্য বলা যায় আরও একটি কারণে। দল যে ছিল চোটজর্জর! মূল দুই গোলকিপার আলিসন বেকার ও এদেরসনসহ একগাদা ফুটবলারকে পায়নি তারা চোটের কারণে। এই ম্যাচে অভিষেক হয় পাঁচ ফুটবলারের।

দরিভাল অবশ্য বললেন, এই দলের সবার ওপরই তার প্রবল আস্থা। এই ছেলেদের নিয়েই সামনে এগোতে চান নতুন কোচ।

“এই ছেলেদের ওপর আমার অগাধ বিশ্বাস আছে। এই দলের কাছ থকে আরও বেশি কিছু চাই আমি। এই জয়টাই প্রমাণ করে দিচ্ছে যে, আমরা আরও সামনে এগোনোর সামর্থ্য রাখি।”