১৩৩ জনের প্রাণ কেড়ে নেওয়া স্টেডিয়াম ভেঙে ফেলবে ইন্দোনেশিয়া

মাঠটির সংস্কার কাজে ইন্দোনেশিয়াকে সহায়তা করবে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2022, 03:19 PM
Updated : 18 Oct 2022, 03:19 PM

ফুটবল ইতিহাসের কলঙ্কিত অধ্যায়ে লেখা থাকবে কানজুরুজান স্টেডিয়ামের নাম। এই মাঠ কিছুদিন আগে কেড়ে নিয়েছে ১৩৩টি তরতাজা প্রাণ। ইন্দোনেশিয়া সরকারও সিদ্ধান্ত নিয়েছে স্টেডিয়ামকে ভেঙে ফেলে নতুন করে গড়ার।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর এই উদ্যোগে সহায়তা করার আশ্বাস দিয়েছেন বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় মঙ্গলবার উইদোদোর সঙ্গে ফিফা প্রধানের সাক্ষাতের পর স্টেডিয়ামে পুনঃনির্মাণের ঘোষণা আসে।

গত ১ অক্টোবর কানজুরুজান স্টেডিয়ামে মুখোমুখি হয় আরেমা এফসি ও পারসেবায়া সুরায়া ক্লাব। ম্যাচটি ৩-২ গোলে জেতে পারসেবায়া। দুই দশকের বেশি সময় পর পারসেবায়ার কাছে হারায় আরেমার সমর্থকেরা ক্ষুব্ধ হয়ে মাঠে ঢুকে পড়েন। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পুলিশ কাঁদুনে গ্যাস ছোঁড়ে।

তাতেই ছোটাছুটি, হুড়োহুড়ি বেঁধে যায়। স্টেডিয়ামের বেশ কয়েকটি গেট বন্ধ থাকায় বাইরে বের হতে পারেননি অনেকে। দাঙ্গায়, শ্বাসরুদ্ধ আর পদদলিত হয়ে মৃত্যুর ঘটনা ঘটে।

ম্যাচ শেষের দাঙ্গায় ও পদদলিত হয়ে এখন পর্যন্ত ১৩৩ জনের মানুষের মৃত্যু হয়েছে, যার মধ্যে ৪০ জনের বেশি শিশু।

ইনফান্তিনোর সঙ্গে আলোচনার পর সাংবাদিকদের উইদোদো বলেন, স্টেডিয়ামের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে তারা সংস্কার কাজ করবেন।

“আমরা মালাংয়ের কানজুরুজান স্টেডিয়াম ভেঙে ফেলব এবং ফিফার মান অনুযায়ী পুনঃনির্মাণ করব। সেখানে যথাযথ সুযোগ-সুবিধা থাকবে যা খেলোয়াড় ও সমর্থক উভয়ের নিরাপত্তা নিশ্চিত করবে।”

উইদোদোর পাশে থাকা ইনফান্তিনো বলেন, ইন্দোনেশিয়ায় ফুটবলের সংস্কারে ও রূপান্তরে সহযোগী হিসেবে কাজ করবে ফিফা।

“আমি ইন্দোনেশিয়ার সব মানুষকে যে নিশ্চয়তা দিতে পারি তা হলো, ফিফা এখানে আপনাদের পাশে আছে, ফিফা এখানে থাকতে এবং সরকার, এশিয়ান ফুটবল কনফেডারেশন ও ইন্দোনেশিয়ার ফেডারেশনের সঙ্গে যৌথভাবে খুব ঘনিষ্ঠভাবে কাজ করতে এসেছে।”

ইনফান্তিনো জানান, তাদের মূল লক্ষ্য হবে স্টেডিয়াম অপারেশন এবং সমর্থকদের আচরণগত উন্নতি করা।

 “আমরা আমাদের বিশেষজ্ঞদের এখানে আনব। আমরা সাহায্য করব; বিনিয়োগ করব এবং বিশ্ব ফুটবলের মঞ্চে ইন্দোনেশিয়ার আলো ছড়ানো নিশ্চিত করব।”

উইদোদো বলেছেন, তাদের দেশে ম্যাচগুলো যাতে সব দিক থেকে আন্তর্জাতিক নিরাপত্তা মান অনুসরণ করে, সেজন্য তিনি ফিফার সঙ্গে ইন্দোনেশিয়ান ফুটবলের একটি যথাযথ রূপান্তরের ব্যাপারে সম্মত হয়েছেন।