স্পেন-পর্তুগালের সঙ্গে ২০৩০ বিশ্বকাপ আয়োজন করতে চায় মরক্কো

বিশ্বকাপের শতবর্ষী আসরের আয়োজক হওয়ার লড়াইয়ে নতুন সহযোগী দেশ পেল স্পেন ও পর্তুগাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 07:26 PM
Updated : 14 March 2023, 07:26 PM

২০৩০ সালের ফুটবল বিশ্বকাপের আয়োজক হতে আগ্রহী দেশের সংখ্যা বাড়ল। স্পেন-পর্তুগালের সঙ্গে যৌথভাবে বিশ্বকাপের শতবর্ষী আসর আয়োজন করতে চায় মরক্কো।

প্রাথমিকভাবে স্পেন ও পর্তুগালের সঙ্গী হতে চেয়েছিল ইউক্রেইন। কিন্তু রাশিয়ার সঙ্গে দেশটির যুদ্ধ এখনও চলছে। তাই এগিয়ে এসেছে মরক্কো।

রুয়ান্ডার রাজধানী কিগালিতে মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেন মরক্কোর ক্রীড়া মন্ত্রী ছাকিব বেনমুসা। এখানেই আগামী বৃহস্পতিবার বসবে ফিফার ৭৩তম কংগ্রেস।

আগেও বেশ কয়েকবার বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পেতে লড়াই করেছে মরক্কো। সবচেয়ে কাছাকাছি গিয়েছিল তারা ২০১০ সালে, সেবার দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যায় দেশটি।

২০২২ কাতার বিশ্বকাপে চমক জাগানো পারফরম্যান্স উপহার দেয় মরক্কো, প্রথম আফ্রিকান দল হিসেবে তারা খেলে সেমি-ফাইনালে, সেখানে ফ্রান্সের কাছে হারে দলটি। পরে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরে চতুর্থ হয় তারা।

২০২২ ফিফা ক্লাব বিশ্বকাপও আয়োজন করে মরক্কো। কাতার বিশ্বকাপের কারণে পিছিয়ে টুর্নামেন্টটি হয় গত মাসে।

বিশ্বকাপের আয়োজক হতে স্পেন, পর্তুগাল ও মরক্কোকে লড়াই করতে হবে আর্জেন্টিনা, প্যারাগুয়ে, চিলি ও উরুগুয়ের সঙ্গে। লাতিন আমেরিকার চার দেশ যৌথভাবে শতবর্ষী আসর আয়োজন করতে চায়। ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ আয়োজন করেছিল উরুগুয়ে।

২০৩০ বিশ্বকাপের আয়োজক নির্ধারিত হবে ২০২৪ সালে।

২০২৬ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। ৪৮ দলের এই আসরে ম্যাচ হবে মোট ১০৪টি। ১২টি গ্রুপে ভাগ করা হবে দলগুলিকে। মঙ্গলবার নতুন ফরম্যাট চূড়ান্ত করার ঘোষণা দেয় ফিফা।