‘নারীরা শিক্ষিত না হলে সমতা নিশ্চিত সম্ভব নয়’

“নারীদেরকেও বিজ্ঞান, প্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা অর্জনের সুযোগ না দিলে আগামী ১০০ বছরেও নারী-পুরুষের সমতা বিধান করা সম্ভব হবে না।”

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 02:32 PM
Updated : 9 March 2023, 02:32 PM

‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, লিঙ্গ বৈষম্য করবে নিরসন’ প্রতিপাদ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা দপ্তরের আয়োজনে বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে একাটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক আমিনা পারভীন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. দিলারা রহমান, পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. জায়েদা শারমিন, শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. চন্দ্রানী নাগ, কাউন্সিলর সাইকোলজিস্ট ফজিলাতুন্নেসাসহ শিক্ষার্থীরা।

সমাবেশে কোষাধ্যক্ষ অধ্যাপক আনোয়ারুল ইসলাম বলেন, “পুরুষের পাশাপাশি নারীদের শিক্ষিত করে গড়ে তোলা না হলে; নারীরা পিছিয়ে পড়বে। নারীরা শিক্ষিত না হলে সমতা নিশ্চিত সম্ভব নয়।

“রাষ্ট্রীয় উদ্যোগ এবং প্রাতিষ্ঠানিকভাবে পুরুষের পাশাপাশি নারীদেরকেও বিজ্ঞান, প্রযুক্তি এবং গণিতসহ বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা অর্জনের সুযোগ করে দিতে হবে। তা না হলে আগামী একশ বছরেও নারী-পুরুষের সমতা বিধান করা সম্ভব হবে না।”

পারিবারিক শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি আরও বলেন, পরিবার থেকে যদি আমরা সমতার শিক্ষা নিয়ে আসতে না পারি, তাহলে সামাজিক বা রাষ্ট্রীয়ভাবে সেটার পূর্ণতা দেওয়া সম্ভব হবে না।

নারীর ক্ষমতায়নের জন্য নারীশিক্ষার প্রয়োজন। একজন শিক্ষিত নারী যেভাবে পরিবারকে গড়ে তোলে, একজন অশিক্ষিত নারী সেভাবে গড়ে তুলতে পারে না। তাই পুরুষদের পাশাপাশি নারীদের শিক্ষার অধিকার নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেন তিনি।