মানিকগঞ্জে মহাসড়কে তল্লাশি, বিএনপির ৭ নেতা-কর্মী গ্রেপ্তার

বিএনপি নেতাদের দাবি, ঢাকায় মহাসমাবেশে নেতা-কর্মীদের অংশগ্রহণ বাধাগ্রস্ত করতেই এই তল্লাশি; পুলিশ বলছে, নিয়মিত কার্যক্রমের অংশ। 

মানিকগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2023, 07:35 AM
Updated : 27 Oct 2023, 07:35 AM

মানিকগঞ্জে মহাসড়কে তল্লাশিচৌকি বসিয়ে ঢাকাগামী বিভিন্ন যানবাহনে তল্লাশি চালাচ্ছে পুলিশ। শুক্রবার সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়ক ও মানিকগঞ্জ-সিংগাইর-হেমায়েতপুর আঞ্চলিক মহাসড়কে এ তল্লাশি চালাতে দেখা গেছে।

ঢাকায় বিএনপির মহাসমাবেশে নেতা-কর্মীদের অংশগ্রহণ বাধাগ্রস্ত করতেই এই তল্লাশি চালানো হচ্ছে বলে দলটির নেতারা দাবি করলেও পুলিশ বলছে এটি তাদের নিয়মিত কার্যক্রমের অংশ। 

শুক্রবার সকাল ১০টার দিকে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় তল্লাশিচৌকি বসিয়ে ঢাকাগামী বিভিন্ন যানবাহনে তল্লাশি চালাতে দেখা যায় মানিকগঞ্জ সদর থানার পুলিশ ও জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) সদস্যদের।

এর আগে বৃহস্পতিবার রাত ১০টার দিকেও ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় তল্লাশিচৌকিতে ঢাকাগামী বিভিন্ন যানবাহনে পুলিশি তল্লাশি চালাতে দেখা গেছে।

বাসস্ট্যান্ড এলাকায় তল্লাশির দায়িত্বে থাকা সদর থানার এসআই মো. শাহ আলম জানান, শুধুমাত্র সন্দেহজনক হলে আমরা জিজ্ঞাসাবাদ করছি। কাউকে হয়রানি করা হচ্ছে না।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক এস এ জিন্নাহ কবিরের দাবি, শনিবার ঢাকায় দলের মহাসমাবেশে নেতা-কর্মীদের অংশগ্রহণ বাধাগ্রস্ত করতেই সরকারের নির্দেশে জেলার বিভিন্ন স্থানে তল্লাশিচৌকি বসিয়ে নেতা-কর্মীদের হয়রানি করা হচ্ছে।

তিনি বলেন, “ঢাকার মহাসমাবেশে মানিকগঞ্জ থেকে বিপুলসংখ্যক নেতা-কর্মী অংশ নেবেন। এর মধ্যেই বিভিন্নভাবে অনেক নেতা-কর্মী ঢাকায় পৌঁছেও গেছেন।”

এদিকে ঢাকার অন্যতম প্রবেশমুখ মানিকগঞ্জ-সিংগাইর-হেমায়েতপুর আঞ্চলিক মহাসড়কের ধল্লা এলাকাতেও তল্লাশিচৌকি বসিয়েছে পুলিশ। সেখানেও বিভিন্ন যানবাহনে তল্লাশি করা হচ্ছে।

সিংগাইর থানার পরিদর্শক (তদন্ত) মানবেন্দ্র মানব বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সিংগাইরের ধল্লা ফাঁড়ির সামনে প্রতিনিয়ত মাদক, জঙ্গি ও সন্ত্রাসীদের ধরতে তল্লাশি করা হয়। কোনো দলের কর্মসূচি উপলক্ষে এই তল্লাশি করা হচ্ছে না। কাউকে হয়রানিও করা হচ্ছে না।”

মানিকগঞ্জ সদর থানার ওসি আবদুর রউফ সরকার বলেন, “চেকপোস্ট বসানো আমাদের নিয়মিত কার্যক্রম। সুনির্দিষ্ট অভিযোগ এবং মামলার আসামিদের গ্রেপ্তার করা হলেও কাউকে হয়রানি বা আটকের বিষয়টি মিথ্যা।”

এ দিকে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি ও এর সহযোগী সংগঠনের সাত নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ।

তারা হলেন- মানিকগঞ্জের সদর উপজেলা শ্রমিক দলের সভাপতি জিয়াউর রহমান, সাটুরিয়া উপজেলার ফকুরহাটি ইউনিয়ন বিএনপির সহসভাপতি তমিজ উদ্দিন, উপজেলার হরগজ ইউনিয়ন বিএনপির ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক শহিদুল ইসলাম, ফকুরহাটি ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি বাদশা মিয়া, সিঙ্গাইর উপজেলা বিএনপির প্রবাসীকল্যাণ–বিষয়ক সম্পাদক আবদুস সালাম, ফকুরহাটি ইউনিয়ন যুবদলের কর্মী মোতালেব হোসেন, ফকুরহাটি ইউনিয়ন ছাত্রদলের সাধারণ সম্পাদক রাইসুল ইসলাম।