ইজিবাইকের টুলবক্সে ৫ কোটি টাকার সোনা, আটক দুই ‘চোরাকারবারি’

চুয়াডাঙ্গা থেকে সোনার বারগুলো ভারতে পাচারের উদ্দেশে বহন করা হচ্ছিল বলে জানায় বিজিবি।

চুয়াডাঙ্গা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2023, 12:19 PM
Updated : 26 Dec 2023, 12:19 PM

চুয়াডাঙ্গার জীবননগর সীমান্ত থেকে প্রায় পাঁচ কোটি টাকার ২৩টি সোনার বারসহ দুইজনকে আটক করা হয়েছে। যাদের চোরাকারবারি বলছে বিজিবি।

মঙ্গলবার দুপুর ১২টার দিকে উপজেলার উথলী এলাকা থেকে তাদের আটক করা হয় বলে জানিয়েছেন মহেশপুর ৫৮ বিজিবির পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মাসুদ পারভেজ রানা।

আটকরা হলেন- দর্শনা থানার দক্ষিণ চাঁদপুর গ্রামের প্রয়াত মুনসুর বিশ্বাসের ছেলে পিন্টু বিশ্বাস (৫০) ও ঈশ্বরচন্দ্রপুর গ্রামের প্রয়াত আসাদুল হকের ছেলে পিয়াস হোসেন (২১)।

লেফটেন্যান্ট কর্নেল মাসুদ পারভেজ বলেন, জীবননগরের উথলী সীমান্ত দিয়ে ভারতে সোনা পাচারের গোপন খবর পেয়ে একটি বিশেষ টহল দল ওই এলাকায় অবস্থান নেয়। দুপুর ১২টার দিকে একটি ইজিবাইক সীমান্তের দিকে যাচ্ছিল।

ইজিবাইকটি আটকের পর তল্লাশি চালিয়ে এর সামনের টুলবক্সের ভেতর প্লাস্টিকের ব্যাগে কালো স্কচটেপ দিয়ে মোড়ানো ২৩টি সোনার বার পাওয়া যায় বলে তিনি জানান।

পাঁচ কেজি ১৯৭ দশমিক ৯৭ গ্রাম ওজনের এসব সোনার বারের আনুমানিক বাজার মূল্য চার কোটি ৯০ লাখ ৮৭ হাজার ৫২০ টাকা বলে জানান বিজিবির এ কর্মকর্তা।

তিনি আরও জানান, শুল্ক ফাঁকি দিয়ে সোনার বারগুলো ভারতে পাচারের জন্য বহন করা হচ্ছিল। এ ঘটনায় ইজিবাইক চালকসহ আটক দুইজনের কাছ থেকে দুটি মোবাইল ফোন ও তাদের ইজিবাইকটি জব্দ করা হয়েছে।

আটকদের বিরুদ্ধে জীবননগর থানায় মামলা দায়ের এবং সোনার বারগুলো চুয়াডাঙ্গার ট্রেজারি শাখায় জমা দেওয়ার কার্যক্রম প্রক্রিয়াধীন বলে জানান বিজিবি কর্মকর্তা মাসুদ পারভেজ।