প্রযুক্তি সহায়তায় ব্রি ও তিন বীজ কোম্পানির চুক্তি

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ব্রি মহাপরিচালক বলেন, “খাদ্য নিরাপত্তা আরও শক্তিশালী করতে প্রাইভেট সেক্টরকে এগিয়ে নিতে আমরা সহায়তা করতে চাই।”

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2023, 06:43 PM
Updated : 31 May 2023, 06:43 PM

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট-ব্রি প্রযুক্তিগত সহায়তার লক্ষ্যে তিনটি বীজ কোম্পানির সঙ্গে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেছে। 

বুধবার ‘সুপ্রিম সীড কোম্পানী’, ‘ব্যাবিলন এগ্রো ও ডেইরী লিমিটেড’ এবং ‘অস-বাংলা এগ্রো’র সঙ্গে এ চুক্তি স্বাক্ষরিত হয় বলে ব্রির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

ব্রি-এর প্রকাশনা ও জনসংযোগ বিভাগের প্রধান ও প্রযুক্তি সম্পাদক মো. রাশেল রানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার সকালে এ উপলক্ষে গাজীপুরে ব্রি মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর নিজ কার্যালয়ে ব্রির পক্ষে স্বাক্ষর করেন। সুপ্রিম সীড কোম্পানীর পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এ এইচ এম হুমায়ুন কবির, ব্যাবিলন এগ্রো ও ডেইরী লি. এর পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির পরিচালক আব্দুস সালাম সিকদার এবং অস-বাংলা এগ্রোর পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ড. এ জেড এম খোরশেদ আলম চৌধুরী। 

চুক্তিপত্রে ইনব্রিড ও হাইব্রিড ধানের অবমুক্ত জাতের বাণিজ্যিক সম্প্রসারণ, বীজ উৎপাদন, হাইব্রিড ধানের গবেষণা সহায়তা, প্রশিক্ষণ সহায়তার বিষয় উল্লেখ রয়েছে বলে ব্রির মহাপরিচালক শাহজাহান কবীর জানান।  

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে শাহজাহান কবীর বলেন, “টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে ব্রি। বর্তমানে আমরা খাদ্য উদ্বৃত্তের জায়গায় চলে আসছি। এটা জাতির জন্য খুবই স্বস্তিদায়ক বিষয়। খাদ্য নিরাপত্তা আরও শক্তিশালী করতে প্রাইভেট সেক্টরকে এগিয়ে নিতে আমরা সহায়তা করতে চাই।” 

তিনি জনশক্তি উন্নয়ন, পলিসি, প্রযুক্তিসহ সংশ্লিষ্ট সকল বিষয়ে বেসরকারি প্রতিষ্ঠানকে সহযোগিতার প্রতিশ্রুতি দেন। 

ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামানের সভাপতিত্বে ও সিনিয়র লিয়াঁজো অফিসার মো. আব্দুল মোমিনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফ। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কৌলিসম্পদ ও বীজ বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. মো. আলমগীর হোসেন, উদ্ভিদ প্রজনন বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. খোন্দকার মো. ইফতেখারুদ্দৌলা, অধিক ফলনশীল হাইব্রিড ধানের জাত উদ্ভাবন, গবেষণা ও আধুনিকায়ন, প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. জামিল হাসান ও কোম্পানি তিনটির প্রতিনিধিবৃন্দও বক্তব্য রাখেন।   

অনুষ্ঠানে ব্রি উচ্চশিক্ষা ও গবেষণা সমন্বয়কারী ড. মুন্নুজান খানম, হাইব্রিড রাইস বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. মো. শফিকুল ইসলামসহ হাইব্রিড রাইস বিভাগ এবং অধিক ফলনশীল হাইব্রিড ধানের জাত উদ্ভাবন, গবেষণা ও আধুনিকায়ন, প্রকল্পের বিজ্ঞানী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।