এইচএসসি পরীক্ষায় ব্যত্যয় ঘটলে কঠোর ব্যবস্থার হুঁশিয়ারি শিক্ষামন্ত্রীর

পরীক্ষায় প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই জানিয়েছেন শিক্ষামন্ত্রী

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2022, 12:14 PM
Updated : 4 Oct 2022, 12:14 PM

এইচএসসি পরীক্ষায় কোনো প্রকার ব্যত্যয় ঘটলে বা অনিয়মে সম্পৃক্ত থাকলে সংশ্লিষ্ট শিক্ষক ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মঙ্গলবার দুর্গাপূজার নবমীর দিনে চাঁদপুর শহরতলীর বাবুরহাট এলাকায় বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এই হুঁশিয়ারি দেন মন্ত্রী।

চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা আগামী ৬ নভেম্বর থেকে শুরু হবে। তত্ত্বীয় পরীক্ষা চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। এরপর হবে ব্যবহারিক পরীক্ষা।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার জন্য বছরের নির্দিষ্ট সময় নির্ধারিত থাকলেও করোনাভাইরাসের মহামারীর কারণে গত আড়াই বছর ধরে তা পিছিয়ে দেওয়া হচ্ছে। এর মধ্যে এ বছর সিলেটসহ কয়েকটি এলাকায় বন্যার কারণেও এ দুটি পাবলিক পরীক্ষা পিছিয়েছে।

এইচএসসি পরীক্ষা গ্রহণে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “সারা দেশে যেন শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে এইচএসসি পরীক্ষা সম্পন্ন করতে পারি সেজন্য গণমাধ্যমসহ সবার সর্বাত্মক সহযোগিতা কামনা করি। বিশেষ করে, কোথাও কোনো ত্রুটি-বিচ্যুতি থাকলে গণমাধ্যমে তা তুলে ধরবেন। কোনো ভুলভ্রান্তি থাকলে আমরা তা শুধরে নেওয়ার চেষ্টা করবো।”

শিক্ষকদের উদ্দেশে দীপু মনি বলেন, “পরীক্ষা কেন্দ্রে যেন কোনোভাবেই আমাদের পরীক্ষা সংক্রান্ত যে নিয়ম-কানুন আছে, তার ব্যত্যয় না ঘটে। যদি কোনো শিক্ষকের কোনো ধরনের সম্পৃক্ততা থাকে তাহলে ওই শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।”

পরীক্ষায় প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই জানিয়ে মন্ত্রী বলেন, যারা প্রশ্ন ফাঁসের চেষ্টা করে কিংবা যারা গুজব ছড়ায়, এমন কেউ ধরা পড়লে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে শিক্ষামন্ত্রী বিভিন্ন মন্দিরে উপস্থিত ভক্ত ও পূজারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন এবং নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে খোঁজ-খবর নেন।

এ সময় চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার আসিফ মহীউদ্দীন, সহকারী কমিশনার (ভূমি) হেলাল উদ্দিন চৌধুরী, চাঁদপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, জেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক অজয় ভৌমিক উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক