শাবিতে নিরাপত্তা চেয়ে কর্তৃপক্ষকে শিক্ষার্থীদের চিঠি

বুলবুল আহমেদ হত্যার ১৫ দিনের মাথায় শিক্ষার্থীরা এই আবেদন করলেন।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2022, 03:30 PM
Updated : 10 August 2022, 03:30 PM

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানিয়ে কর্তৃপক্ষকে জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার প্রক্টরের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে লিখিত আবেদনে দুটি বিষয় উল্লেখ করেছেন শিক্ষার্থীরা। এর একটি হচ্ছে- ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তার স্বার্থে পদক্ষেপ নেওয়া এবং বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে পর্যাপ্ত আলোকায়ন করা।

শিক্ষার্থীদের পক্ষে আবেদনে স্বাক্ষর করেন নওরীন জামান, মো. সাজিদ আলম, সাকিব উৎস, সামিরা ফারজানা, উমর ফারুক, সাব্বির আহমেদ, ফাহিম সাদমান ও অনুপম সরকার।

বুধবার বিকালে শিক্ষার্থীরা সাংবাদিকদেরকে বিষয়টি জানান। এ সময় তারা আবেদনপত্রের কপিও দেন।

২৫ জুলাই সন্ধ্যায় ক্যাম্পাসের ভেতরে ছুরিকাঘাতে প্রাণ হারান বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী বুলবুল আহমেদ। এ সময় তার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের এক ছাত্রী সঙ্গে ছিলেন।

ওই ছাত্রীর ভাষ্য, তিনজন মাস্ক পরা লোক এসে বুলবুলকে ডেকে নিয়ে ছুরিকাঘাত করে। তাকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় গ্রেপ্তার আসামিদের বরাত দিয়ে পুলিশ বলছে, ছিনতাইয়ের কারণেই এই হত্যাকাণ্ড ঘটেছে।

নিরাপত্তার দাবিতে আবেদনকারী শিক্ষার্থীদের ভাষ্য, বেশ কিছুদিন ধরে ক্যাম্পাসে বিরাজ করছে নিরাপত্তাহীনতা। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে পর্যাপ্ত আলোর ব্যবস্থা নেই। ক্যাম্পাসে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা এবং সেই সঙ্গে সার্বিক নিরাপত্তার জন্য জরুরি পদক্ষেপ নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানিয়েছেন তারা।

নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে পাঁচটি পদক্ষেপ নেওয়ার আবেদনও করেন শিক্ষার্থীরা। সেগুলো হলো- নিরাপত্তাকর্মীর সংখ্যা দ্বিগুণ করা; গাজীকালুসহ অন্যান্য টিলাগুলোতে নিরাপত্তাকর্মীর ব্যবস্থা করা; বৃষ্টি, প্রখর রোদ ইত্যাদি আবহাওয়ার কারণে যাতে নিরাপত্তাকর্মীদের বিন্দুমাত্র অসুবিধা না হয় সেজন্য আধা-দেয়াল ও টিনশেড দিয়ে থাকার ব্যবস্থা করা; ক্যাম্পাসে যথেষ্ট পরিমাণ আলোকায়নের ব্যবস্থা গ্রহণ করা; যেসব জায়গায় প্রাচীরের নিরাপত্তা কম, সেসব জায়গায় প্রয়োজনীয় সংখ্যক নিরাপত্তাকর্মী মোতায়েন করা।

মুক্তমঞ্চের আলোকায়ন নিয়ে শিক্ষার্থীরা বলেন, এ জায়গায় পর্যাপ্ত আলোর অভাব রয়েছে। সারাদিন ক্লাস-পরীক্ষা থাকায় শিক্ষার্থীদের পক্ষে দিনের বেলায় খেলাধূলা কিংবা একত্রিত হওয়া সম্ভব হয় না। তাই সন্ধ্যার পর ওই জায়গায় শিক্ষার্থীরা জমায়েত হয়।

মুক্তমঞ্চে পর্যাপ্ত আলো থাকলে খেলাধূলার পাশাপাশি শিক্ষার্থীদের মানসিক উৎকর্ষ সাধন হবে। সেইসঙ্গে মুক্তমঞ্চ সংলগ্ন হ্যান্ডবল গ্রাউন্ডে অবস্থিত বৈদ্যুতিক খুঁটি নিরাপদ স্থানে প্রতিস্থাপন করাও অতীব জরুরি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন বলেন, “শিক্ষার্থীদের পক্ষ থেকে চিঠি পেয়েছি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।“