এসএসসি: কুমিল্লা বোর্ডে কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ ৫

এবার বোর্ডে পাসের হার ৯১ দশমিক ২৮ শতাংশ; যা গত বছর ছিলো ৯৬ দশমিক ২৭ শতাংশ।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2022, 10:14 AM
Updated : 28 Nov 2022, 10:14 AM

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডে গত বছরের তুলনায় এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার কমেছে। এবার বোর্ডে পাসের হার ৯১ দশমিক ২৮ শতাংশ; যা গত বছর ছিলো ৯৬ দশমিক ২৭ শতাংশ। 

এদিকে, পাসের হার কমলেও বেড়েছে জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। কুমিল্লা বোর্ড থেকে এ বছর জিপিএ ৫ পেয়েছে ১৯ হাজার ৯৯৮ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ ৫ পেয়েছিল ১৪ হাজার ৬২৬ জন শিক্ষার্থী।  

সোমবার দুপুর ২টার দিকে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আসাদুজ্জামান বলেন, এবার জিপিএ ৫ প্রাপ্ত ১৯ হাজার ৯৯৮ জন শিক্ষার্থীর মধ্যে ছেলে সাত হাজার ৮৭৭ জন আর মেয়ে ১২ হাজার ১২১ জন। 

কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনী জেলা নিয়ে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড গঠিত। এ বছর ছয় জেলার এক হাজার ৭৭৬টি শিক্ষা প্রতিষ্ঠানের এক লাখ ৮৬ হাজার ৭৭৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। 

এর মধ্যে ছাত্র ৮০ হাজার ৮১০ জন এবং ছাত্রী এক লাখ পাঁচ হাজার ৯৬৫ জন। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এক লাখ ৭০ হাজার ৪৮৪ শিক্ষার্থী। এর মধ্যে ৭৩ হাজার ৯৯৩ ছাত্র এবং ৯৬ হাজার ৪৯১ জন ছাত্রী। 

পরীক্ষা নিয়ন্ত্রক আসাদুজ্জামান জানান, এবার পাশের হারে মেয়েদের চেয়ে ছেলেরা এগিয়ে। ছেলেদের পাশের হার ৯১ দশমিক ৫৬ শতাংশ। আর মেয়েদের পাশের হার ৯১ দশমিক ০৬ শতাংশ। 

এবার ছয় জেলার ২১১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শতভাগ পাশ করেছে। তবে পাশের হার শূন্য এমন কোনো প্রতিষ্ঠান নেই। 

গত বছর অর্থাৎ ২০২১ সালে কুমিল্লা বোর্ডে দুই লাখ ১৯ হাজার ৭০৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এদের মধ্যে পাশ করে দুই লাখ ১১ হাজার ৫০৩ জন।

 আরও পড়ুন:

Also Read: এসএসসিতে দেশসেরা যশোর বোর্ড, জিপিএ ৫ বেড়েছে দ্বিগুণ

Also Read: এসএসসি: সিলেটে পাসের হারে ধস

Also Read: এসএসসি: ময়মনসিংহে পাসের হার ৮৯.০২%

Also Read: মাধ্যমিকে পাসের হার কমে ৮৭.৪৪%

Also Read: মাধ্যমিক: বরিশালে পাসের হার ও জিপিএ ৫ কমেছে