সিলেটে মেয়র পদে ১১ প্রার্থীসহ ৩৮৭ জনের মনোনয়নপত্র জমা

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই হবে ২৫ মে ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১ জুন।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2023, 03:35 PM
Updated : 23 May 2023, 03:35 PM

সিলেট সিটি করপোরেশন নির্বাচনের শেষ দিনে মেয়র পদে ১১ জনসহ ৩৮৭ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

মঙ্গলবার বিকাল ৪টা পর্যন্ত এই মনোনয়নপত্র জমা পড়েছে বলে সিলেট আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের মিডিয়া সেলের (সিটি-নির্বাচন) কর্মকর্তা সৈয়দ কামাল হোসেন জানান।

তিনি বলেন, “শেষ দিনে মেয়র, সংরক্ষিত ও সাধারণ কাউন্সিলর পদে মোট ৪৬৬টি মনোনয়নপত্র সংগ্রহের বিপরীতে ৩৮৭টি জমা হয়েছে। এর মধ্যে মেয়র পদে ১১ জন সবাই মনোনয়নপত্র জমা দিয়েছেন।

“আর সংরক্ষিত ১৪টি ওয়ার্ডে ৯৪ জন কাউন্সিলর পদের জন্য মনোনয়নপত্র কিনলেও জমা দিয়েছেন ৮৯ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ৩৬২ জন মনোনয়নপত্র সংগ্রহ করলেও জমা দিয়েছেন ২৮৭ জন।”

সৈয়দ কামাল হোসেন বলেন, “মেয়র প্রার্থী হিসেবে মো. আনোয়ারুজ্জামান চৌধুরী (আওয়ামী লীগ), নজরুল ইসলাম বাবুল (জাতীয় পার্টি), হাফিজ মাওলানা মাহমুদুল হাসান (ইসলামী আন্দোলন বাংলাদেশ) ও মো. জহিরুল আলম (জাকের পার্টি) মনোনয়ন জমা দিয়েছেন। এদের মধ্যে সোমবার জাতীয় পার্টির মনোনীত প্রার্থী নজরুল ইসলাম বাবুল মনোনয়ন জমা দেন।”

তিনি আরও বলেন, “স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে মোহাম্মদ আবদুল হানিফ কুটু, মোহাম্মদ আব্দুল মান্নান খান, সামছুন নুর তালুকদার, মো. ছালাহ উদ্দিন রিমন, মাওলানা জাহিদ উদ্দিন চৌধুরী, মো. শাহজাহান মিয়া ও মোশতাক আহমেদ রউফ মোস্তফা মনোনয়নপত্র জমা দিয়েছেন।” 

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, ২৩ মে এই নির্বাচনে মনোনয়নপত্র জমার শেষ দিন। মনোনয়নপত্র বাছাই হবে ২৫ মে ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১ জুন। ভোট হবে ২১ জুন।

২০০২ সালে সিলেট সিটি করপোরেশন প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত চারবার নির্বাচন হয়েছে। ২০০৩ সালে প্রথম নির্বাচনে বিজয়ী বদর উদ্দিন কামরান, ২০০৮ সালের দ্বিতীয় নির্বাচনে তিনি কারাগার থেকে মেয়র নির্বাচিত হন।

২০১৩ সাল থেকে মেয়র পদে আছেন বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য আরিফুল হক চৌধুরী। তবে এবার তিনি দলের সিদ্ধান্ত মেনে নির্বাচনে প্রার্থী হচ্ছেন না।